চাষিদের ছাড়াই প্রশাসনের বৈঠকে সিদ্ধান্ত, বাজারে অপরিপক্ব আম

রাজশাহীতে প্রশাসনের পক্ষ থেকে আজ বৃহস্পতিবার (৪ মে) থেকে গুটিজাতের আম পাড়ার নির্দেশ দেয়া হলেও পুষ্ট না হওয়ায় জেলার কোন বাগানে পর্যাপ্ত পরিমাণ আম পাড়া শুরু হয়নি। মূলত চাষিদের ছাড়াই প্রশাসনের বৈঠকে সিদ্ধান্ত হওয়ার কারণে রাজশাহীর বাজারে যে আম উঠছে তা অপরিপক্ব এমনটাই বলছেন আম চাষি ও ব্যবসায়ীরা।

আজ সকাল থেকে রাজশাহী নগরীর কয়েকটি আমবাগান ঘুরে দেখা গেছে, গুটি বা চোষা আম পাকতে এখনো এক সপ্তাহেরও বেশি সময় লাগবে। তাই আমচাষীরা গাছ থেকে আম পাড়ছেন না। তারা বলছেন এই মুহূর্তে গাছ থেকে আম পাড়া হলে তা পাকবে না। ফলে নষ্ট হবে আমগুলো। রাজশাহী চাঁপাই ম্যাঙ্গ এগ্রোফুড লিমিটেডের পরিচালক আমচাষী আনারুল হক।

তিনি বলছেন, তার বাগানে অন্তত ত্রিশ শতাংশ গাছ গুটি আমের। আম পুষ্ট হয়নি জানিয়ে তিনি বেশ কয়েকটি আম সংবাদকর্মীদের সামনেই পেড়ে তা কেটে দেখান।

তিনি বলেন, গতকাল জেলা প্রশাসকের কার্যালয়ে আম বাজারজাত করণ সংক্রান্ত যে সভা অনুষ্ঠিত হয়েছে তাতে আমচাষীদের ডাকা হয়নি। সেখানে পুলিশ প্রশাসন ও কুরিয়ার সার্ভিসের মালিকদের ডাকা হয়েছিলো। ফলে তাদের মতামতের ভিত্তিতে প্রতিটি আম পাড়ার সময় কমিয়ে নিয়ে আসা হয়েছে অন্তত ১০দিন করে। তার মত, এই সূচি মেনে যদি কেউ আম পাড়ে তাহলে তিনি বিপদে পড়বেন। আনারুল হক আশা করেন সুষ্ঠু বালাইমুক্ত আম বাজার জাত করণে প্রশাসনের সহায়তা পাবেন তারা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //