বরিশালে ওয়েলট্যাংকারে বিস্ফোরণে নিহত ২

বরিশালের কীর্তনখোলা নদীতে নোঙর করা তেলভর্তি ওয়েলট্যাংকার এমটি ইবাদি-১ এর ইঞ্জিনরুমে বিস্ফোরণে দুই নাবিক নিহত হয়েছেন। এছাড়া নিখোঁজ রয়েছেন একজন।

এছাড়া গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয় আরো তিনজনকে। যাদের মধ্যে দুজনকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় প্রেরণ করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (১১ মে) বিকেল সাড়ে ৪টার দিকে নগরীর বান্দরোডের মেঘনা পেট্রোলিয়াম লিমিটেডের ডিপো সংলগ্ন কীর্তনখোলা নদীর চাঁদমারী খেয়াঘাটের অপর প্রান্তে এই ঘটনা ঘটে।

নিহতরা হলেন- ওই জাহাজের নাবিক বাবুল কান্তি দাস (৬৪) ও মো. শামীম (২২)। এরা দুজনেই চট্টগ্রামের বাসিন্দা। এছাড়া আহতরা হলেন- কুতুব উদ্দিন, মো. রুবেল ও কামাল হোসেন। নিখোঁজ রয়েছেন আবুল কাশেম।

জানা গেছে, মেঘনা ডিপোর জন্য গত মঙ্গলবার চট্টগ্রাম থেকে পেট্রোল এবং ডিজেল নিয়ে বরিশালে এসে মাল খালাসের অপেক্ষায় কীর্তনখোলা নদীতে নোঙর করা ছিল এমটি ইবাদি-১। ওয়েলট্যাংকারটিতে ৩ লাখ লিটার পেট্রোল এবং ১০ লাখ লিটার ডিজেল ছিল।

বৃহস্পতিবার তেল খালাস করতে মেঘনা ডিপোর ঘাটে ওয়েলট্যাংকার নেয়ার জন্য ইঞ্জিন চালু করতে গেলে হঠাৎ বিস্ফোরণ ঘটে আগুন ধরে যায়। বিস্ফোরণের সময় ওয়েলট্যাংকারে ১৬ জন ক্রু ছিল। ঘটনার সময় জাহাজের বাহিরে অবস্থানরত নাবিকরা নদীতে ঝাঁপিয়ে পড়ে আত্মরক্ষা করেন।

খবর পেয়ে ফায়ার সার্ভিস, নৌ পুলিশ এবং কোস্টগার্ড সদস্যরা ঘটনাস্থলে ছুটে যান। তারা দুজনের মৃতদেহ উদ্ধার এবং আহতদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করেন। এছাড়া বরিশালের জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেনসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থলে ছুটে যান।

বরিশাল ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের উপ-পরিচালক মিজানুর রহমান বলেন, আগুন তেলের ট্যাংকে ছড়িয়ে পড়ার আগেই আমরা দ্রুত ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণ করেছি। ফলে তেলভর্তি জাহাজে বড় ধরণের ক্ষতির মুখ থেকে রক্ষা পেয়েছে।

তিনি বলেন, ইঞ্জিন রুম উত্তাপ হওয়ায় তল্লাশি কার্যক্রম চালানো যাচ্ছে না। উত্তাপ কমলে গেলে তল্লাশি করে নিখোঁজ ব্যক্তিকে উদ্ধারের চেষ্টা করা হবে। তবে তিনি নিখোঁজ ব্যক্তি ভেতরে আছে কিনা সেটা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না।

ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা বলেন, প্রাথমিকভাবে ধারণা করছি জাহাজের ইঞ্জিন রুমের এয়ারকম্প্রেসার বিস্ফোরণে কারণে আগুনের সূত্রপাত হয়েছে। তবে বিস্তারিত তদন্ত সাপেক্ষে বলা যাবে।

ঘটনাস্থলে থাকা বরিশালের জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন বলেন, খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছি। নিহতদের পরিবারের জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে ২০ হাজার টাকা করে আর্থিক সহায়তা প্রদান করা হবে। এছাড়া আহতদের চিকিৎসার সার্বিক ব্যবস্থা করা হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //