কোটচাঁদপুরে আম সংগ্রহ শুরু

ঝিনাইদহের কোটচাঁদপুরে আম সংগ্রহ শুরু করেছেন বাগানিরা। দিনপঞ্জি অনুযায়ী এ আম সংগ্রহ শুরু করেন তারা। এ বছর ১২ হাজার ৬০০ মেট্রিক টন আম উৎপাদন হতে পারে বলে জানিয়েছেন কৃষি কর্মকর্তা রাজিবুল হাসান।

সরেজমিনে যয়ে দেখা যায়, গেল কয়েকদিন আড়ৎদাররা ব্যবসা প্রতিষ্ঠান পরিষ্কার পরিছন্নতায় ব্যস্ত সময় পার করছেন। এখন আড়তগুলোতে আটি, শরিফা, গোবিন্দভোগ, গোপাল ভোগ আর বোম্বাই আম আসতে শুরু করেছে।

সংশ্লিষ্ট কৃষি অফিস সূত্রে জানা যায়, দেশের তিনটি বৃহত্তর আম বাজার। যার মধ্যে রয়েছে সাতক্ষীরা, রাজশাহী ও কোটচাঁদপুর। ইতোমধ্যে ওই দুইটি বাজারে উঠতে শুরু করেছে আম। এ বছর কোটচাঁদপুরে ৭০০ হেক্টর জমিতে আম চাষ হয়েছে। এ উপজেলায় রয়েছে ১৭০০ আম বাগান।

তারা আরো জানায়, দিনপঞ্জি অনুযায়ী একে একে সংগ্রহ করা হবে অন্যান্য আম। আগামী ১৮ মে থেকে সংগ্রহ করা হবে হিমসাগর, ২৮ মে ল্যাংড়া আর হাড়িভাংঙ্গা, ৫ জুন আম রুপালি, ১০ জুন কাটিমন, বানানা আর মল্লিকা, ২০ জুন ফজলি, ২৫ জুন থেকে বিশ্বনাথ, আশ্বিনে ও বারি ৪ আম।

এ ব্যাপারে কোটচাঁদপুর আম বাজারের সভাপতি সঞ্চয় সাহা বলেন, বাংলাদেশে তিনটি বড় আম বাজার রয়েছে। যার মধ্যে দ্বিতীয় বড় আম বাজার কোটচাঁদপুরে অবস্থিত। এবছর ১০ এপ্রিল থেকে আম সংগ্রহ কার্যক্রম শুরু করা হয়েছে। ইতোমধ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও কৃষি কর্মকর্তা বাগান পরিদর্শন করছেন। চাষি ও আড়ৎদারদের সঙ্গে সভাও হয়েছে।

তিনি বলেন, গাছের আম দেখে খুশি হলেও আমরা দাম নিয়ে চিন্তায় আছি। কারণ হিসেবে তিনি বলেন, কোটচাঁদপুরে আম বাজারে দ্বিতীয় পর্যায় আম উঠে। এবছর তিনটি বাজারে আম এক সঙ্গে বাজারে উঠায় ব্যাপারী ভাগ হয়ে যাবে। এতে করে আমের দামও কমতে পারে।

বিষয়টি নিয়ে কোটচাঁদপুর উপজেলা কৃষি কর্মকর্তা রাজিবুল হাসান বলেন, গেল বছরের তুলনায় বাগানে আমের উৎপাদন ভালো হয়েছে। ইতোমধ্যে আমরা বাগান পরিদর্শন করেছি। সে মোতাবেক আম সংগ্রহের দিনপঞ্জি বানিয়ে আড়ৎদারদের দেয়া হয়েছে।

তিনি বলেন, এ উপজেলায় ১৭০০ বাগানে আমের চাষ হয়েছে। সব ঠিক থাকলে এবছর ১২ হাজার ৬০০ মেট্রিক টন আম উৎপাদন হতে পারে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //