সরিয়ে নেওয়া হয়েছে সোনাদিয়া দ্বীপের ২ হাজার বাসিন্দাকে

নৌকায় নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে সোনাদিয়া দ্বীপের বাসিন্দাদের। আজ শনিবার (১৩ মে) দুপুরে থেকে বিকাল পর্যন্ত কক্সবাজারের মহেশখালী উপজেলার সোনাদিয়াবাসীকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। বাংলাদেশের দক্ষিণ উপকূলে এগিয়ে আসছে অতিপ্রবল ঘূর্ণিঝড় মোখা। কক্সবাজার সমুদ্রবন্দরে ১০ নম্বর মহাবিপৎসংকেত দেওয়া হয়েছে।

এর মধ্যে অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে স্থানীয় প্রশাসন কক্সবাজারের মহেশখালী উপজেলার সোনাদিয়া দ্বীপের বাসিন্দাদের উপজেলার কুতুবজোম ইউনিয়নে সরিয়ে এনেছেন।

গতকাল শুক্রবার বিকেল থেকে আজ শনিবার বিকাল পর্যন্ত ইঞ্জিনচালিত নৌকায় সোনাদিয়া দ্বীপ থেকে দুই হাজারের বেশি বাসিন্দাকে সরিয়ে আনা হয়।

সোনাদিয়া থেকে সরিয়ে আনা বেশির ভাগ বাসিন্দা মহেশখালী পৌর এলাকা, বড় মহেশখালী ও কুতুবজোম ইউনিয়নে তাঁদের স্বজনদের বাড়িতে আশ্রয় নিয়েছেন। যাদের উপজেলা সদরে কোনো আত্মীয় নেই, তারা কুতুবজোম ইউনিয়নের আশ্রয়কেন্দ্রে উঠেছেন।

কুতুবজোম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ শেখ কামাল বলেন, তার এলাকায় ঘূর্ণিঝড় ‘মোখা’ মোকাবেলায় ১৪টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। এর মধ্যে নিচু এলাকার বাসিন্দারা এসব আশ্রয়কেন্দ্রে উঠেছেন।

ঘূর্ণিঝড় ‘মোখা’ মোকাবেলায় ৯৬টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে বলে জানিয়েছেন মহেশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ইয়াছিন। তিনি বলেন, প্রশাসনের সহায়তায় সোনাদিয়া দ্বীপ থেকে দুই হাজারের বেশি বাসিন্দাকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে।

উপজেলা প্রশাসন সূত্র জানায়, উপজেলা সদর থেকে প্রায় ১৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে সোনাদিয়া দ্বীপে অন্তত আড়াই হাজার লোক বাস করেন। ঘূর্ণিঝড় ‘মোখা’ এর প্রভাবে গতকাল কক্সবাজারে প্রথমে ৪ নম্বর সতর্কসংকেত দেওয়া হয়। এরপর সোনাদিয়া দ্বীপের বাসিন্দাদের সরিয়ে নিতে তৎপর হয়ে ওঠে উপজেলা প্রশাসন। একপর্যায়ে তাঁদের নিরাপদ স্থানে সরিয়ে নিতে প্রশাসন অতিরিক্ত বোটের ব্যবস্থা করে।

ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির ১১ নম্বর ইউনিট সোনাদিয়া দ্বীপের দলনেতা (টিম লিডার) মোহাম্মদ গিয়াস উদ্দিন বলেন, সোনাদিয়া দ্বীপের বাসিন্দাদের সরিয়ে নিতে উপজেলা প্রশাসনের সহায়তায় গতকাল বিকেলে ঘাটে অতিরিক্ত বোট নামানো হয়। আজ দুপুর পর্যন্ত দুই হাজারের বেশি বাসিন্দাকে সরিয়ে আনা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //