চিকিৎসক হওয়ার স্বপ্ন দেখছেন ৫৬ বছরের মিন্টু মিয়া

পড়ালেখার বয়স নেই। অদম্য ইচ্ছা ও মনোবল থাকলে যে কোনো বয়সেই অসাধ্যকে সাধন করতে পারে মানুষ। এমনই একজন কঠোর অধ্যবসায়ী কৃষক মিন্টু মিয়া। জীবন থেকে যার পার হয়ে গেছে ৫৫টি বসন্ত। ৫৬ বছর বয়সে এসে পুরোদমে নতুন করে চালিয়ে যাচ্ছেন পড়ালেখা। স্বপ্ন দেখেন সর্বোচ্চ ডিগ্রি অর্জন করে চিকিৎসক হওয়ার।

জামালপুরের সরিষাবাড়ী উপজেলার পোগলদিঘা ইউনিয়নের মালীপাড়া গ্রামের মৃত ইদ্রিস আলীর ছেলে মিন্টু মিয়া। 

বাবার অভাবের সংসারে লেখাপড়া করতে পারেননি তিনি। বিয়ে করে সংসার জীবনে প্রবেশ করেন এক সময়। মনের গোপন ইচ্ছে পড়ালেখায় উদ্যোগী হন কয়েক বছর আগে। সেই লক্ষ্যে ভর্তি হন শিক্ষা প্রতিষ্ঠানে। তিনি বর্তমানে স্থানীয় মালীপাড়া আদর্শ ইসলামিয়া দাখিল মাদ্রাসায় অষ্টম শ্রেণিতে পড়ালেখা করছেন। সরেজমিনে গিয়ে জানা যায়, মিন্টু মিয়া দুই মেয়ে ও এক ছেলে সন্তানের জনক। ছেলে-মেয়েরা লেখাপড়া শেষ করে চাকরি করছেন।

বর্তমানে সংসার দেখাশোনার বাইরে কাজের তেমন চাপ না থাকায় নিজের পড়ালেখা চালিয়ে যাচ্ছেন পুরোদমে। এ সময় আশেপাশের লোকজন টিপ্পনী কাটলেও অনেক শিক্ষার্থী সঙ্গী হন একই সঙ্গে মাদ্রাসায় যেতে। গ্রামের তরুণরা তাকে মনে করেন অনুপ্রেরণা। এ বয়সে এসে পড়াশোনার প্রসঙ্গে কথা হয় মিন্টু মিয়ার সঙ্গে। তিনি বলেন, কৃষক পরিবারে জন্ম। শৈশবেই বাবা-মাকে হারানোর ফলে সংসারের হাল ধরতে হয়, তাই লেখাপড়া করা হয়ে ওঠেনি। এখন তিনি সর্বোচ্চ ডিগ্রি শেষ করে চিকিৎসক হওয়ার স্বপ্ন দেখেন।

এদিকে মিন্টু মিয়ার পড়ালেখাকে গ্রামের অনেকেই ভালো চোখে না দেখলেও খুশি তার শিক্ষকরা। এ ব্যাপারে মালীপাড়া আদর্শ ইসলামিয়া দাখিল মাদ্রাসার সুপারিন্টেনডেন্ট মমতাজ উদ্দিন রাগবী জানান, মিন্টু মিয়া শিক্ষার্থী হিসেবে মনোযোগী এবং নিয়মিত ক্লাসে উপস্থিত থাকেন। তার লেখাপড়া প্রতি আগ্রহ আছে, চর্চা অব্যাহত থাকলে ভবিষ্যতে ভালো করবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //