নাদিম হত্যার প্রতিবাদে দেশজুড়ে রাজপথে সাংবাদিকরা

জামালপুরের বকশীগঞ্জে সন্ত্রাসী হামলায় নিহত সাংবাদিক গোলাম রব্বানী নাদিমকে হত্যার প্রতিবাদে দেশের বিভিন্ন জেলায় মানববন্ধন করেছেন গণমাধ্যমকর্মীরা। 

সহকর্মী হত্যায় জড়িতদের অবিলম্বে গ্রেপ্তারসহ বিচারের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে জেলায় জেলায় মানববন্ধন, পথসভা, বিক্ষোভ মিছিল করেছেন তারা। 

এসব কর্মসূচি থেকে দাবি পূরণ না হলে আরও কঠোর আন্দোলনের হুঁশিয়ারিও দিয়েছেন সাংবাদিকরা। একইসঙ্গে সাংবাদিকদের কাজের পরিবেশ নিশ্চিতসহ ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলেরও দাবি জানিয়েছেন। 

গত বুধবার (১৪ জুন) রাত ১০টার দিকে পেশাগত দায়িত্ব পালন শেষে বাড়ি ফেরার পথে বাংলানিউজ টুয়েন্টিফোর ডটকমের জেলা প্রতিনিধি ও একাত্তর টেলিভিশনের সাংবাদিক গোলাম রব্বানী নাদিমের ওপর হামলা করে সন্ত্রাসীরা।

বকশিগঞ্জ সরকারি কলেজ মোড় এলাকায় মোটরসাইলের গতিরোধ করে তাকে ধাক্কা দিয়ে ফেলে দেয়। পরে ১০-১২ জন সন্ত্রাসী এলোপাথাড়ি কুপিয়ে ও পিটিয়ে রক্তাক্ত করে।

পরে নাদিমকে অজ্ঞান অবস্থায় নির্জন জায়গায় ফেলে রেখে যায় সন্ত্রাসীরা। তাকে প্রথমে বকশীগঞ্জ হাসপাতালে নেওয়া হলে সেখান থেকে জামালপুর জেনারেল হাসপাতালে স্থানান্তর করেন চিকিৎসকরা।

সেখানে অবস্থার অবনতি হলে গতকাল বৃহস্পতিবার (১৫ জুন) সকালে তাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। দুপুরে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

ঢাকার আশুলিয়াসহ দেশের বিভিন্ন জেলা থেকে সাম্প্রতিক দেশকালের প্রতিনিধিদের পাঠানো সংবাদ-

আশুলিয়া: জামালপুরের বাংলানিউজ টুয়েন্টিফোর ডটকম এর জেলা প্রতিনিধি গোলাম রব্বানী নাদিমের উপর বর্বরোচিত সন্ত্রাসী হামলা ও হত্যার প্রতিবাদে আশুলিয়ায় মানববন্ধন হয়েছে।

আজ শুক্রবার (১৬ জুন) দুপুরে আশুলিয়া প্রেসক্লাবের সামনে বাংলা নিউজ টুয়েন্টিফোর ডটকম এর সহযোগিতায় আশুলিয়া প্রেসক্লাবের ব্যানারে এ মানববন্ধন কর্মসূচি পালন হয়।

এ মানববন্ধনে আশুলিয়া প্রেসক্লাবের সভাপতি ও সময় টেলিভিশনের স্টাফ রিপোর্টার মোজাফফর হোসেন জয় বলেন, আমাদের সহকর্মী সাংবাদিক নাদিমকে নৃশংসভাবে হত্যা করেছে সন্ত্রাসীরা। শুধুমাত্র সংবাদ প্রকাশের জেরেই স্থানীয় এক ইউপি চেয়ারম্যান তার উপর এই হামলা চালিয়েছে। আমরা দ্রুত দোষীদের আটক ও তাদের শাস্তি নিশ্চিতের দাবি জানাচ্ছি। অন্যথায় সারাদেশের সাংবাদিকদের নিয়ে আরও কঠোর আন্দোলন গড়ে তোলা হবে বলেও হুঁশিয়ারি দেন তিনি।

আশুলিয়া প্রেসক্লাবের নির্বাহী সদস্য ও এটিএন নিউজের ঢাকা জেলা (সাভার) প্রতিনিধি জাহিদ হাসান শাকিল বলেন, শুধুমাত্র সাংবাদিকতা করায় আজ জীবন দিতে হয়েছে সাংবাদিক নাদিমকে। আসলে সাংবাদিকরাও মানুষ, তাদেরও পরিবার আছে, সন্তান আছে। আজ নাদিমের সন্তানরা এতিম হয়েছে। আমরা হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই।

এছাড়াও বক্তব্য রাখেন, চ্যানেল আই এর ঢাকা জেলা (সাভার) প্রতিনিধি মো. জাকির হোসেনসহ অন্যান্য সাংবাদিকরা।

এসময় উপস্থিত ছিলেন, বিজয় টিভির আশুলিয়া প্রতিনিধি মুহাম্মদ সোহেল হোসেন, ঢাকা পোস্ট এর সাভার প্রতিনিধি মাহিদুল মাহিদ, সাম্প্রতিক দেশকাল পত্রিকার আশুলিয়া প্রতিনিধি এম ডি হাফিজুর রহমান, দৈনিক বাংলার ইমতিয়াজুল আহমেদ জীবন, ইফতেখার আলম জাহাঙ্গীর, লিটন হাওলাদার, শামীম হাসান সিমান্ত, কে এম সবুজ প্রমুখ।

নাটোর: সন্ত্রাসী হামলায় সাংবাদিক গোলাম রব্বানী নাদিম হত্যার প্রতিবাদে আজ শুক্রবার (১৬ জুন) সকাল ১১টার দিকে নাটোর প্রেসক্লাব চত্ত্বরে সাংবাদিকরা মানববন্ধন করেন।

এ সময় উপস্থিত ছিলেন বাংলা নিউজ টুয়েন্টিফোর ডটকম এর নাটোর জেলা প্রতিনিধি মামুনুর রশীদ, নাটোর প্রেসক্লাবের সভাপতি ফারাজি আহমেদ বাবন, সহ-সভাপতি শহিদুল হক সরকার, ইউনিক প্রেসক্লাবে সভাপতি দেবাশীষ কুমার সরকার, সাধারণ সম্পাদক বুলবুল আহমেদ, সিনিয়র সাংবাদিক বীর মুক্তিযোদ্ধা নবীউর রহমান পিপলু, সিনিয়র সাংবাদিক নরেনসহ আরও অনেকে। 

এ সময় বক্তারা বলেন, বিভিন্ন সময় সাংবাদিকদের ওপর নির্যাতনের ঘটনার বিচার না হওয়ায় অপরাধীরা এমন নির্মম ঘটনা ঘটাতে সাহস পেয়েছে। বক্তারা নাদিম হত্যার সুষ্ঠু বিচার ও দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন। 

রাঙামাটি: জামালপুর জেলার সাংবাদিক গোলাম রব্বানী নাদিমের ওপর হামলা ও হত্যার নিন্দা জানিয়েছে রাঙামাটি সাংবাদিক সমিতি। 

আজ শুক্রবার (১৬ জুন) দুপুরে এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছেন সংগঠনটি।

সংগঠনের সাধারণ সম্পাদক মিশুদে'র সই করা বিবৃতিতে বলা হয়েছে, জামালপুরে সাংবাদিক গোলাম রব্বানী নাদিমের পপর হামলা স্বাধীন সাংবাদিকতার ওপর প্রতিবন্ধকতা সৃষ্টির পায়তারা। সাংবাদিক নাদিমের ওপর হামলা ও হত্যাকারীদের দ্রুত খুঁজে বের করে আইনের আওতায় আনার দাবি জানায় সংগঠনটি। এছাড়াও সংগঠনটি সাংবাদিক নাদিমের পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করে।

শরীয়তপুর: বাংলানিউজ টোয়েন্টিফোর ডটকমের জামালপুর জেলা প্রতিনিধি সাংবাদিক গোলাম রব্বানী নাদিম হত্যার প্রতিবাদে ও হত্যার সাথে জড়িতদের শাস্তির দাবিতে মানববন্ধন করেছে শরীয়তপুর প্রেসক্লাব। আজ শুক্রবার (১৬ জুন) সকালে শরীয়তপুর প্রেসক্লাবের সামনে ঘন্টাব্যাপী এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

শরীয়তপুর প্রেসক্লাবের সহ-সভাপতি আবুল বাশারের সভাপতিত্বে ও সময় টিভির প্রতিনিধি বিএম ইস্রাফিলের সঞ্চালনায় মানববন্ধনে প্রধান অতিথি ছিলেন, শরীয়তপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আব্দুস সামাদ তালুকদার। এতে অংশগ্রহণ করেন, শরীয়তপুর প্রেসক্লাবের কার্যকরী সদস্য সত্যজিৎ ঘোষ, শরীয়তপুর ইলেকট্রনিক মিডিয়া জার্নালিস্ট এ্যাসোসিয়েশনের সভাপতি রোকনুজ্জামান পারভেজ, সাধারন সম্পাদক শহিদুজ্জামান খান, এখনটিভির কাজী মনিরুজ্জামান, শরীয়তপুর প্রিন্ট মিডিয়া জার্নালিস্ট এ্যাসোসিয়েশনের সভাপতি আল-আমিন শাওন, সাধারণ সম্পাদক মো. রোমান আকন্দ, বৈশাখী টিভির আব্দুল খালেক ইমন, আরটিভির ইব্রাহিম হোসাইন, প্রতিদিনের সংবাদের রায়েজুল আলম, শরীয়তপুর অনলাইন জার্নালিস্ট এ্যাসোসিয়েশনের সভাপতি ছগির হোসেন, আজকের পত্রিকার বেলাল হোসাইন, কালের কন্ঠের শরিফুল আলম ইমন, যমুনা টিভির এস.এম শাকিল, লাখোকণ্ঠের ওবায়েদুর রহমান সাইদ, ডেইলি স্টারের জাহিদ হাসান রনি, শরীয়তপুর মফস্বল সাংবাদিক ফোরামের সভাপতি ফারুক আহম্মেদ মোল্যা, সাধারণ সম্পাদক শাহিন আলম, ঢাকা পোস্টের সাইফ রুদাদ, ভোরের আকাশের মেহেদী হাসান, সাউথ এশিয়ান টাইমসের সুমন খান, সাংবাদিক মতিউর রহমান, সাইদুর রহমান বাবু, শাহিন আহমেদ প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, সাংবাদিক গোলাম রব্বানী নাদিম হত্যার বিচার দ্রুত করতে হবে। সুষ্ঠ তদন্তের মাধ্যমে অপরাধীদের খুঁজে বের করতে হবে। এভাবে একের পর এক সাংবাদিক নির্যাতন কোনোভাবেই মেনে নেওয়া যায় না। এ হত্যার বিচার ও তদন্ত না হলে কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।

পঞ্চগড়: জামালপুরের বাংলানিউজ টুয়েন্টিফোর ডটকমের প্রতিনিধি ও একাত্তর টিভির সাংবাদিক গোলাম রব্বানী নাদিমকে হত্যার প্রতিবাদে ও জড়িতদের ফাঁসির দাবীতে পঞ্চগড়ে মানববন্ধন কর্মসূচী পালন করেছে জেলার কর্মরত সাংবাদিকেরা।

আজ শুক্রবার (১৬ জুন) দুপুরে পঞ্চগড় শহরের চৌরঙ্গী মোড়ে পঞ্চগড়-ঢাকা মহাসড়কে পঞ্চগড় জেলা সম্মিলিত সাংবাদিক মহল ব্যানারে ঘন্টাব্যাপী এ মানববন্ধন কর্মসূচী পালন করা হয়।

এসময় সাংবাদিক বক্তারা, অবিলম্বে নাযিম হত্যার প্রধান আসামীকে গ্রেফতার করে ফাঁসির দাবী জানান। অন্যথায় কঠোর আন্দোলনের হুশিয়ারি দেন সাংবাদিকরা। একই সাথে দেশের সকল সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিতসহ ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবী জানান। সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিতে আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর দায়িত্বে অবহেলার বিষয়টি বক্তারা তুলে ধরেন।

সাংবাদিকরা আরও বলেন, আমরা গণমাধ্যমে কাজ করে মানুষের কাছে সব সত্য খবর পৌঁছে দেই। এর মাঝে কিছু অসাধু ও খারাপ মানুষের মুখোশ উন্মোচন করতে গিয়ে হামলা ও হত্যার শিকার হয় সাংবাদিকরা। এর মাঝে আবার ডিজিটাল নিরাপত্তা আইনে মিথ্যা মামলার শিকার হচ্ছে সাংবাদিকরা। সাংবাদিক নাদিম হত্যার ঘটনার গত কয়েকদিন আগে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় এক প্রতারক নারীর বিরুদ্ধে সংবাদ সংগ্রহ করতে গিয়ে মিথ্যা মামলার শিকার হয় বাংলা টিভির পঞ্চগড় প্রতিনিধি ডিজার হোসেন বাদশা। পুলিশ সত্যতা না দেখে ভুক্তভোগীদের মামলা গ্রহণ না করে ওই নারীর মামলা গ্রহণ করায় তীব্র নিন্দা জানায়। এদিকে গণমাধ্যমের স্বাধীনতা না থাকা সত্ত্বেও জীবন ঝুঁকি নিয়ে চলা সাংবাদিকদের পাশে সরকার ও প্রশাসনকে থাকার আহ্বান জানান বক্তারা।

জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শাহাজাল, ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশন ও সমকালের পঞ্চগড় জেলা প্রতিনিধি সফিকুল আলম, সাংবাদিক ও কলামিস্ট আব্দুর রহিম, এখন টেলিভিশনের প্রতিনিধি লুৎফর রহমান, বাংলানিউজ ও সময় টেলিভিশনের রিপোর্টার সোহাগ হায়দার, একাত্তর টিভির প্রতিনিধি রফিকুল ইসলাম, বাংলাদেশ প্রতিদিনের সরকার হায়দার, চ্যানেল টোয়েন্টিফোরের সাংবাদিক হোসেন রায়হান, বাংলাভিশনের সাংবাদিক মোশারফ হোসেনসহ গণমাধ্যমকর্মীরা বক্তব্য রাখেন।

জামালপুর: জামালপুরের বকশীগঞ্জে সন্ত্রাসী হামলায় নিহত সাংবাদিক গোলাম রব্বানী নাদিম হত্যার মূল হোতা ইউপি চেয়ারম্যান মাহমুদুল আলম বাবুকে গ্রেফতারের দাবিতে বিক্ষোভ সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ শুক্রবার (১৬ জুন) দুপুর ১২টার দিকে সাংবাদিক নাদিমের দাফন শেষে বকশীগঞ্জ থানা ভবনের সামনে জেলা ও উপজেলার কর্মরত সাংবাদিকরা এ কর্মসূচি পালন করেন।

বিক্ষোভ সভায় সভাপতিত্ব করেন জামালপুর প্রেসক্লাবের সভাপতি হাফিজ রায়হান সাদা।

এসময় বক্তব্য রাখেন বাংলাদেশ মফস্বল সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক শিবলী সাদিক খান, জামালপুর প্রেসক্লাবের কোষাধ্যক্ষ কাফি পারভেজ, জামালপুর টেলিভিশন জার্নালিস্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন মিন্টু, জামালপুর অনলাইন জার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি শওকত জামান, সাধারণ সম্পাদক জাকারিয়া জাহাঙ্গীর প্রমুখ।

সভায় জামালপুর প্রেসক্লাব, জামালপুর টেলিভিশন জার্নালিস্ট এসোসিয়েশন, অনলাইন জার্নালিস্ট এসোসিয়েশন, ফটো-জার্নালিস্ট এসোসিয়েশন, বকশীগঞ্জ প্রেসক্লাব, উপজেলা প্রেসক্লাব, মডেল প্রেসক্লাবসহ বিভিন্ন গণমাধ্যম সংগঠনের নেতৃবৃন্দ ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

বক্তারা আগামী ২৪ ঘণ্টার মধ্যে সাধুরপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহমুদুল আলম বাবুকে গ্রেফতারের দাবি জানান। অন্যথায় তাঁরা বৃহত্তর আন্দোলনের হুশিয়ারি দেন।

উল্লেখ্য, সংবাদ প্রকাশকে করে বাংলানিউজ টুয়েন্টিফোর ডটকমের জামালপুর জেলা প্রতিনিধি, একাত্তর টিভি ও দৈনিক মানবজমিনের বকশীগঞ্জ উপজেলা প্রতিনিধি এবং জামালপুর অনলাইন জার্নালিস্ট এসোসিয়েশনের সহ-সভাপতি গোলাম রব্বানী নাদিম বুধবার (১৪ জুন) রাত ১০টার দিকে বকশীগঞ্জ বাজারের পাটহাটি এলাকায় সাধুরপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহমুদুল আলম বাবুর সন্ত্রাসী বাহিনীর হামলার শিকার হন।

পরদিন বৃহস্পতিবার (১৫ জুন) বিকেল পৌনে ৩টার দিকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। শুক্রবার সকালে তাঁকে নীলাক্ষিয়া ইউনিয়নের গোমেরচর গ্রামের পারিবারিক কবরস্থানে দাদা-দাদির কবরের পাশে তাঁকে সমাহিত করা হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //