রাত পোহালেই দুই সিটিতে ভোট

রাত পোহালেই রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) ও সিলেট সিটি করপোরেশনের (সিসিক) নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। ভোটগ্রহণ সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ইতোমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। 

দুই সিটিতেই ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট নেওয়া হবে। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে। ভোটারদের সুবিধার জন্য এই দুই সিটিতে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। এছাড়া কেন্দ্র কেন্দ্রে লাগানো হয়েছে সিসি ক্যামেরা।

রাজশাহী সিটি নির্বাচন

নগরীর মোট ১৫৫টি ভোটকেন্দ্রের এক হাজার ১৫৩টি কক্ষে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) মাধ্যমে একযোগে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এরই অংশ হিসেবে ভোটকেন্দ্রগুলোতে পাঠানো হয়েছে ইভিএম মেশিনসহ নির্বাচনী সরঞ্জামাদি।

মঙ্গলবার (২০ জুন) দুপুরে রাজশাহী নিউ গভ. ডিগ্রি কলেজ থেকে বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ এবং আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রাসিক নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা দেলোয়ার হোসেন উপস্থিত থেকে নির্বাচনী সামগ্রী বিতরণ করেন।

ভোট কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা ও ভোটকেন্দ্রের দায়িত্বে থাকা পুলিশ কর্মকর্তাদের মাধ্যমে নির্বাচন সামগ্রী বিতরণ করা হয়।

রাসিক নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা দেলোয়ার হোসেন জানান, রাজশাহী সিটি নির্বাচনে এবার প্রথমবারের মতো ভোটগ্রহণের জন্য ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে। নগরীর মোট ভোটকেন্দ্রের সংখ্যা ১৫৫টি। আর ভোটগ্রহণ কক্ষের সংখ্যা ১ হাজার ১৫৩টি। এর মধ্যে মাত্র ৭টি ভোটকেন্দ্র বাদে ১৪৮টিই ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে চিহ্নিত করেছে নির্বাচন কমিশন।

তবে ঝুঁকিপূর্ণ নয়, নির্বাচন কমিশন রাজশাহীর এসব কেন্দ্রগুলোকে বলছে গুরুত্বপূর্ণ। এ ভোটকেন্দ্রগুলোতে থাকবে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা। এর পাশাপাশি প্রতিটি কেন্দ্রেই সিসিটিভি ক্যামেরা থাকবে। এসব সিসিটিভি ক্যামেরার মাধ্যমে ঢাকা থেকে নির্বাচন কমিশন ভোট পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণ করবে। কোথাও কোনো প্রকার অনিয়ম বা অব্যবস্থাপনা হলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে। ভোটগ্রহণ চলাকালে কোনো কেন্দ্রে কেউ গোলযোগ সৃষ্টি বা সহিংসতার চেষ্টা করলে তাকে কঠোর হাতে দমন করা হবে বলেও জানান তিনি।

রিটার্নিং কর্মকর্তা বলেন, ইভিএম নিয়ে কোনো সমস্যা হবে না। সমস্যা হলেও তাৎক্ষণিকভাবে তার সমাধান করা হবে। আর ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ করার জন্য এরই মধ্যে প্রশিক্ষণ কর্মশালা করা হয়েছে। সেখানে প্রিজাইডিং কর্মকর্তা, সহকারী প্রিজাইডিং কর্মকর্তা ও পোলিং কর্মকর্তাকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। মোট ৩ হাজার ৬১৪ জন ভোটগ্রহণ কর্মকর্তা আগামী বুধবার ভোটগ্রহণের কাজে নিয়োজিত থাকবেন।

দেলোয়ার হোসেন বলেন, নগরীর ৩০টি ওয়ার্ডে সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণের জন্য সব প্রস্তুতি গ্রহণ সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। সুষ্ঠুভাবে ভোটগ্রহণের জন্য পুলিশ-ডিবি, আনসারের পাশাপাশি স্ট্রাইকিং ফোর্স হিসেবে মাঠে থাকবে বিজিবি, র‌্যাব ও সাদা পোশাকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরাও। এছাড়া ৩০টি ওয়ার্ডের জন্য ৩০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।

এবারের নির্বাচনে মেয়র পদে ৪ জন, ৩০টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে ১১২ জন ও ১০টি সংরক্ষিত আসনে মহিলা কাউন্সিলর হিসেবে লড়ছেন ৪৬ জন প্রার্থী। নগরীর মোট ১৫৫টি ভোটকেন্দ্রের এক হাজার ১৫৩টি কক্ষে একযোগে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এছাড়াও জরুরি বিবেচনায় তিনটি অস্থায়ী ভোটকেন্দ্র এবং ১৬২টি অস্থায়ী ভোটকক্ষ প্রস্তুত রাখবে কমিশন।

রাজশাহী মহানগর পুলিশের কমিশনার আনিসুর রহমান বলেন, ভোটের দিন সব কেন্দ্রই গুরুত্বপূর্ণ। কিছু কিছু কেন্দ্রের গুরুত্ব একটু বেশি থাকে। এসব কেন্দ্রে ছয় থেকে সাতজন পুলিশ সদস্য মোতায়েন থাকবেন। এ ছাড়া আনসার সদস্যরাও কেন্দ্রে কেন্দ্রে দায়িত্ব পালন করবেন।

র‌্যাব-৫-এর রাজশাহীর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল রিয়াজ শাহরিয়ার জানান, এরই মধ্যে ভোটের মাঠে র‌্যাব নেমেছে। ভোটের দিন স্ট্রাইকিং ফোর্স হিসেবে ২৫০ জন র‌্যাব সদস্য মাঠে থাকবেন। কোথাও বিশৃঙ্খলা হলে র‌্যাব সদস্যরা সেখানে যাবেন এবং পরিস্থিতি নিয়ন্ত্রণ করবেন। এর পাশাপাশি বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরাও মাঠে থাকবেন।

সিলেট সিটি নির্বাচন

সিলেট সিটি করপোরেশন (সিসিক) নির্বাচনে সব কেন্দ্রেই থাকছে সিসি ক্যামেরা। ১৯০টি ভোট কেন্দ্রের বাইরে থাকবে দুটি ক্যামেরা। ১৩৬৭টি ভোটকেন্দ্রে ক্যামেরা বসেছে। সবমিলিয়ে মোট সিসি ক্যামেরার সংখ্যা ১৭৪৭টি। এসব তদারকি করা হবে ইসির প্রধান কার্যালয় থেকে।

এবার মোট ভোটার সংখ্যা চার লাখ ৮৭ হাজার ৭৫৩। এর মধ্যে পুরুষ দুই লাখ ৫৪ হাজার ৩৬০ এবং নারী দুই লাখ ৩৩ হাজার ৩৮৭।

এদিকে বুধবার (২১ জুন) সকাল ৮টায় আওয়ামী লীগ মনোনীত মেয়র পদপ্রার্থী আনোয়ারুজ্জামান চৌধুরী সপরিবারের ৮ নম্বর ওয়ার্ডের পাঠানটুলা শাহজালাল জামেয়া ইসলামিয়া কামিল মাদরাসা কেন্দ্রে ভোট দেবেন। এরপর তিনি নগরের বিভিন্ন ভোটকেন্দ্র পরিদর্শনে করবেন।

এ ছাড়া জাতীয় পার্টির মনোনীত লাঙ্গল প্রতীকের মেয়রপ্রার্থী নজরুল ইসলাম বাবুল সকাল ৯টায় সপরিবারে সুবিদবাজার আনন্দ নিকেতন স্কুলে গিয়ে ভোট দেবেন।  

জানা গেছে, সিলেট সিটির নির্বাচনে মেয়র পদে আট, সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে ২৭৩ এবং সংরক্ষিত ওয়ার্ডে ৮৭ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে মেয়র পদের জন্য আওয়ামী লীগের আনোয়ারুজ্জামান চৌধুরী ও জাতীয় পার্টির নজরুল ইসলাম বাবুলের মধ্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতা হতে পারে।

সিসিক নির্বাচনে ১৯০ ভোট কেন্দ্রের মধ্যে ১৩২ কেন্দ্রকে ‘ঝুঁকিপূর্ণ’ বলে চিহ্নিত করেছে আইনশৃংখলা বাহিনী। তাদের ভাষায়, এসব কেন্দ্রকে বলা হয় ‘অতিগুরুত্বপূর্ণ’ ভোট কেন্দ্র। আর বাবি ৫৮ ভোট কেন্দ্রকে সাধারণ ভোট কেন্দ্র বা ঝুঁকিহীন কেন্দ্র হিসেবে শনাক্ত করা হয়েছে। 

ঝুঁকিপূর্ণ ভোট কেন্দ্রের নিরাপত্তায় নেয়া হয়েছে বিশেষ ব্যবস্থা। ঝুকিপূর্ণ ভোট কেন্দ্রসহ সিসিকের ভোট গ্রহণ কার্যক্রমসহ সার্বিক পরিস্থিতি রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন কমিশন (ইসি) থেকে সরাসরি ক্লোজ সার্কিট ক্যামেরা দিয়ে নজরদারি করা হবে। 

সিলেট মহানগর পুলিশের মুখপাত্র (অতিরিক্ত উপকমিশনার) সুদীপ দাস জানান, নানান দিক বিশ্লেষণ করে গুরুত্বপূর্ণ ভোট কেন্দ্র চিহ্নিত করা হয়। এরপরেই গুরুত্বপূর্ণ ও সাধারণ ভোট কেন্দ্রের তালিকা প্রস্তুত করা হয়েছে। গুরুত্বপূর্ণ ভোট কেন্দ্রে থাকবে বিশেষ নিরাপত্তা বলয়।

এ ছাড়া সকল কেন্দ্রে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা থাকবে। অবাধ, সুষ্ঠু ভোট গ্রহণের স্বার্থে কেন্দ্রগুলোতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা সার্বক্ষণিক তৎপর থাকবেন। পোষাকের সাথে সাথে সাদা পোষাকেও আইনশৃংখলা বাহিনীর সদস্যরা নিয়োজিত থাকবেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //