জয়পুরহাটে মদনটাক পাখি উদ্ধার

জয়পুরহাটে মদনটাক নামের একটি বিরল প্রজাতির পাখি উদ্ধার করেছেন স্থানীয়রা। আজ শনিবার (১ জুলাই) সকালে জয়পুরহাট সদর উপজেলার চকবরকত ইউনিয়নের চকউজ্জাল গ্রাম থেকে  পাখিটি উদ্ধার করা হয়।

স্থানীয় সূত্রে জানা গেছে, সকালে চকউজ্জাল গ্রামের মাঠে বিরল প্রজাতির মদনটাক পাখিটি বৃষ্টি  হওয়ার কারণে উড়তে পারছিল না পরে স্থানীয়রা পাখিটি দেখতে পেয়ে উদ্ধার করে। বিরল প্রজাতির এ পাখিটি উদ্ধার হওয়ার ঘটনা এলাকায় ছড়িয়ে পড়লে পাখিটিকে একনজর দেখতে অসংখ্য মানুষের ভিড় করে।

চকউজ্জাল গ্রামের আশিকুর রহমান বলেন, পাখিটির পা ও ঠোঁট অনেক লম্বা। পিঠের ওপর ধূসর কালো রং ও সাদা বর্ণের শরীর। আমাদের এলাকায় এ পাখি দেখতে পাওয়া এক সৌভাগ্যের বিষয়।পাখিটির মাথায় পালক না থাকায় ধারণা করা হচ্ছে এটি বিরল প্রজাতির মদনটাক পাখি।

চকবরকত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহজাহান আলী জানান, পাখিটি উদ্ধার করে স্থানীয়রা খবর দেন। পরে উদ্ধার করা মদনটাক পাখিটিকে হস্তান্তরের জন্য রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ টিমের সাথে যোগাযোগ করা হয়েছে। পরে তাদের কাছে হস্তান্তর করা হবে।

রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ টিমের পরিদর্শক জাহাঙ্গীর কবির জানান, খবর পেয়ে টিমের সদস্যরা ঘটনাস্থলে গিয়ে পাখিটি উদ্ধার করে। পরে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ নিয়ে এসে পাখিটির প্রাথমিক চিকিৎসার পর  সুস্থ হলে নিরাপদ আবাসস্থল বিলে বা জলাশয়ে অবমুক্ত করা হবে।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //