প্রতিবন্ধীদের কটূক্তি করায় সাংবাদিককে লাখ টাকা জরিমানা

সামাজিক যোগাযোগেরমাধ্যম ফেসবুকে প্রতিবন্ধীদের নিয়ে আপত্তিকর পোস্ট দেওয়ার অভিযোগে ঠাকুরগাঁওয়ের এক সাংবাদিককে এক লাখ টাকা জরিমানা করেছেন রাজশাহীর একটি আদালত। পাশাপাশি এই অর্থ অনাদায়ে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেওয়া হয়।

আজ বুধবার (৫ জুলাই) দুপুরে রাজশাহী সাইবার ট্রাইব্যুনাল আদালতের বিচারক জিয়াউর রহমান ডিজিটাল নিরাপত্তা আইনের পৃথক দুইটি ধারায় রায়টি ঘোষণা করেন। পরে রাষ্ট্রপক্ষের আইনজীবী (পিপি) ইসমত আরা এসব তথ্য নিশ্চিত করেন।

দণ্ডপ্রাপ্ত ওই সাংবাদিকের নাম আবদুল লতিফ লিটু (৪৭)। তিনি ঠাকুরগাঁও সদর উপজেলার পূর্ব পারপূগী এলাকার মৃত সিরাজুল ইসলামের ছেলে। তিনি দৈনিক বাংলাদেশ প্রতিদিন ও নিউজ টোয়েন্টিফোর চ্যানেলের ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি হিসেবে কর্মরত আছেন।

আইনজীবী ইসমত আরা জানান, ২০২১ সালের ১৬ সেপ্টেম্বর আবদুল লতিফ লিটু প্রতিবন্ধীদের কটূক্তি করে নিজের ফেসবুকে একটি আপত্তিকর পোস্ট দেন। বিষয়টি নজরে এলে রাজশাহী জেলা বাঁধন প্রতিবন্ধী সংস্থার সভাপতি জাহিদুর রহমান ওই বছরের ২৬ অক্টোবর রাজশাহী সাইবার ট্রাইব্যুনালে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করেন।

পরে মামলার তদন্তে লিটুর বিরুদ্ধে আনা অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণিত হলে পুলিশ অভিযোগপত্র দাখিল করে। ফরেনসিক পরীক্ষা ও আদালতে সাক্ষ্যগ্রহণ শেষে লিটু দোষী সাব্যস্ত হওয়ায় বুধবার দুপুরে রায় ঘোষণা করাপ হয়।

রাষ্ট্রপক্ষের আইনজীবী বলেন, রায়ে ডিজিটাল নিরাপত্তা আইনের ২০১৮-এর ২৫(২) ধারায় ৫০ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। এছাড়া একই আইনের ২০১৮-এর ২৯(২) ধারায় ৫০ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে আরও তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড হয়েছে। জরিমানার টাকা পরিশোধ করলে তা রাষ্ট্রীয় কোষাগারে জমা হবে বলেও রায়ে উল্লেখ করা হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //