দীর্ঘ ১৩ বছর পর বরিশালের রাজপথে জামায়াতের বিক্ষোভ

অবশেষে দীর্ঘ প্রায় সাড়ে ১৩ বছর পর বরিশালের রাজপথে কর্মসূচি পালন করেছে বাংলাদেশ জামায়াতে ইসলামী। সুইডেনে পবিত্র কুরআন পোড়ানোর প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ মিছিল এবং সমাবেশ করেছে মহানগর জামায়াত।

আজ শুক্রবার (৭ জুন) বাদ জুম্মা নগরীর কেন্দ্রীয় কসাই মসজিদের সামনে থেকে বিক্ষোভ মিছিলটি বের করা হয়। যা গির্জা মহল্লা, সদর রোড এবং ফজলুল হক এভিনিউ সড়ক প্রদক্ষিণ করে সিটি করপোরেশনের নগর ভবনের সামনে গিয়ে শেষ হয়। পরে সেখানে প্রতিবাদ সমাবেশ করে জামায়াত।

সমাবেশে প্রধান অতিথি ছিলেন- জামায়াতের কেন্দ্রীয় কর্মপরিষদের সদস্য ও বরিশাল মহানগর জামায়াতের আমির অধ্যক্ষ জহির উদ্দিন মুহাম্মদ বাবর।

তিনি প্রশাসনকে উদ্দেশ্য করে বলেন, ‘দীর্ঘ সাড়ে ১৩ বছর পরে জামায়াতে ইসলামী বরিশালে প্রশাসনের সহযোগিতায় তাদের অনুমতি পেয়ে কর্মসূচি করতে পেরেছে।’

তিনি বলেন, ‘আমরা বাংলাদেশে একটি গণতান্ত্রিক পরিবেশ চাই। যেখানে সকলের মৌলিক অধিকার রক্ষা হবে। সভা-সমাবেশের অধিকার সরকার খর্ব করে দীর্ঘ প্রায় ২যুগ আমাদেরকে জনগণের কাছে আসতে দেয়া হয়নি। আমরা আজকে প্রশানের সহযোগিতাকে ইতিবাচক বলে মনে করছি। আগামী দিনের সকল রাজনৈতিক কর্মসূচি পালনে প্রশাসন আমাদের সহযোগিতা করবে এটা আমাদের প্রত্যাশা। আমরা প্রশাসনের প্রতি আরো সন্তষ্ট থাকবো তারা যদি অন্যায় ও বেআইনিভাবে আমাদের হয়রানি না করে।'

সুইডেনের রাজধানী স্টকহোম কেন্দ্রীয় জামে মসজিদের সামনে পবিত্র কুরআন পোড়ানোর ঘটনা টেনে তিনি বলেন, ‘মানব জাতির হেদায়েতের গ্রন্থ আল কুরআনকে যারা অবমাননা করেছে তারা মানব ইতিহাসের সবচেয়ে জঘন্য ঘৃণিত মানুষ।’

তিনি বলেন, ‘বিশ্বমানবতার ইতিহাস এবং তাদের চলার পথ নির্দেশনা দেয়া হয়েছে এই মহাগ্রন্থ আল কুরআনে। যারা এই আসমানি কিতাবকে অনুধাবন করতে পারেনাই কেবল তারাই না জেনেবুঝে এর বিরোধিতা করছে।

এসময় কুরআন পোড়ানোর ঘটনায় নিন্দা এবং প্রতিবাদ জানিয়ে তিনি সরকারের প্রতি দাবি জানিয়ে বলেন, ‘বাংলাদেশ পৃথিবীর মধ্যে একটি অন্যতম মুসলিম প্রধান দেশ। মুসলমানের অস্তিত্ব হচ্ছে মহাগ্রন্থ আল কুরআন। আর সেই কুরআনকে অবমাননা এবং অপমান করায় এদেশের প্রতিটি ধর্মপ্রাণ মানুষ আঘাতপ্রাপ্ত হয়েছে। সেজন্য বাংলাদেশের জাতীয় সংসদে এর বিরুদ্ধে নিন্দা প্রস্তাব এনে তা পাশ করে রাষ্ট্রীয়ভাবে প্রতিবাদ এবং বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদুতকে ডেকে সেদেশের সরকারের প্রতি সতর্ক বার্তা পাঠানোসহ কুরআন পোড়ানোর সাথে জড়িতেদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণের দাবি জানান তিনি।

সমাবেশে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন-মহানগর জামায়াতের সেক্রেটারী মো. মতিউর রহমান, বরিশাল জেলা জামায়াতের সহকারী সেক্রেটারী ও সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান আজীজুর রহমান ওয়ালিদ, ইসলামী ছাত্র শিবিরের কেন্দ্রীয় কার্যকরী পরিষদের সদস্য ও বরিশাল মহানগরের সভাপতি মো. বায়জিদ বোস্তামী।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //