ময়মনসিংহে কমেছে পাসের হার ও জিপিএ-৫

গত বছরের তুলনায় এ বছর এসএসসি পরীক্ষায় ময়মনসিংহ শিক্ষাবোর্ডে কমেছে পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা। এবছর এসএসসি পরীক্ষায় ১ লাখ ২২ হাজার ৭৮২জন শিক্ষার্থী অংশগ্রহণ করে পাস করেছে ১ লাখ ৫ হাজার ৪৭ জন। পাসের হার ৮৫ দশমিক ৪৯ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১৩ হাজার ১৭৭ জন। তবে পাসের হার ও জিপিএ-৫ এ এবারও এগিয়ে রয়েছেন মেয়েরা।

গত বছর পাসের হার ছিল ৮৯ দশমিক ০২ শতাংশ। জিপিএ-৫ পেয়েছিলেন ১৫ হাজার ২১৬জন। মোট পরীক্ষার্থী ছিল ১ লাখ ৯ হাজার ৯৫২জন। 

শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক শামসুল ইসলাম জানান, ১ হাজার ৩০৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১ লাখ ২২ হাজার ৮৭২ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ১ লাখ ৫ হাজার ৪৭ জন। জিপিএ-৫ পেয়েছে ১৩ হাজার ১৭৭ জন। এরমধ্যে বিজ্ঞান বিভাগে ১২ হাজার ৪৬৬ জন, মানবিক বিভাগে ৫৯৬ জন এবং ব্যবসা শিক্ষা বিভাগে ১১৫ জন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। এবারও পাশের হার ও জিপিএ-৫ প্রাপ্তিতে ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে রয়েছে। ৬ হাজার ২৪ জন ছেলে ও ৭ হাজার ১৫৩ জন মেয়ে শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। শিক্ষাবোর্ডের অধীনে জামালপুর জেলায় পাসের হার ৮৬ দশমিক ৯৮ শতাংশ, শেরপুর জেলায় পাসের হার ৮৬ শতাংশ, ময়মনসিংহ জেলায় পাসের হার ৮৫ দশমিক ৬০ শতাংশ এবং নেত্রকোনা জেলায় পাসের হার ৮৩ দশমিক ০৮ শতাংশ।

ময়মনসিংহ বিদ্যাময়ী সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাছিমা আক্তার বলেন, এবারের ফলাফলে লক্ষ্য করা গেছে ময়মনসিংহ শিক্ষাবোর্ডে পাশের হার এবং জিপিএ-৫ পাওয়ার দিকে মেয়েরা এগিয়ে রয়েছে। আমার প্রতিষ্ঠান থেকে ৩১২জন পরীক্ষায় অংশ নিয়ে ২৭৪জন জিপিএ-৫ পেয়েছে। ৬জন শিক্ষার্থী ফেল করেছে। এরমধ্যে একজনের মা খুব অসুস্থ ছিল তাই গণিতে সে খারাপ করেছে। এছাড়া বাকিরা কি কারণে ফেল করেছে বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। বিশেষ করে শিক্ষার্থীরা কোচিং নির্ভর হয়ে পড়ায় দিনদিন ফলাফল খারাপ হচ্ছে। এ থেকে আমাদের বের হয়ে আসতে হবে। 

ময়মনসিংহ শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. গাজী হাসান কামাল বলেন, গত বছরের তুলনায় এবছর ময়মনসিংহ শিক্ষাবোর্ডে তুলানমূলক ফলাফল কিছুটা খারাপ হয়েছে। তবে গত বছর পূর্ণ বিষয়ে পরীক্ষা হয়নি। আগামীতে ফলাফল ভালো করার জন্য প্রতিষ্ঠানের দিকে নজরদারি বাড়ানো হবে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //