শূকর পালনে বদলে গেল ৪০ চাকমা পরিবারের জীবন

কক্সবাজারে বাণিজ্যিকভাবে শূকর লালন পালন করে সফলতার স্বাক্ষর রাখছেন অনগ্রসর জনগোষ্ঠী চাকমা পরিবার। উখিয়া উপজেলার চাকমাপাড়া এলাকায় ৭০টি পরিবারের মধ্যে ৪০টি পরিবার শূকর লালন পালন করে স্বাবলম্বী হচ্ছেন। সমাজে পিছিয়ে পড়া এই জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে এই সহায়তা করার পাশাপাশি আরও নানান পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে জানিয়েছে বন বিভাগ। 

সীমান্ত ঘেঁষা পাহাড়ি অঞ্চল কক্সবাজারের উখিয়া উপজেলার মনখালীর এই পাহাড়ি জনপদে ৬০ বছরের বেশি সময় ধরে বসবাস করছে ৭০টি চাকমা পরিবার। যারা জীবিকার জন্য মূলত বনের ওপর নির্ভরশীল। তবে গেল কয়েক বছর ধরে হতদরিদ্র ৪০টি পরিবারকে শূকর পালনে সহায়তা করছে বন বিভাগ। যার কারণে এসব চাকমা পরিবার এখন বনের ওপর নির্ভরশীল না হয়ে শূকর লালনপালন করে সফল হওয়ার চেষ্টা করছেন।

বন বিভাগের সুফল নামের একটি প্রকল্পের আওতায় শূকর পালনে প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি ক্ষুদ্র ঋণ প্রদান করা হচ্ছে। ফলে কর্মসংস্থানের সুযোগ বেড়েছে বেকারদের। একটি শূকর শাবক ৬ হাজার টাকায় কিনে, লালন পালন করে এক বছর পর তারা বিক্রি করতে পারছে ২৫ থেকে ৩০ হাজার টাকায়। এভাবে অল্প টাকায় কয়েকটি শূকর পালন করে স্বাবলম্বী হয়ে উঠছেন তারা।

কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. সরওয়ার আলম বলেন, বনের ওপর নির্ভর করে জীবিকা নির্বাহ করা ক্ষুদ্র নৃগোষ্ঠীর এসব মানুষকে জীবিকার বিকল্প ব্যবস্থা করে দিতেই এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এতে করে একদিকে রক্ষা পাচ্ছে বন, অন্যদিকে কিছু মানুষ স্থায়ীভাবে উপার্জনের সুযোগ পাচ্ছে। শুধু শূকর নয়, সুফলের আওতায় কৃষি, মৎস্য, মুরগি খামারসহ নানা ধরনের সামাজিক কাজে বন বিভাগের পক্ষ থেকে সহায়তা করা হয়। 

দক্ষিণ বন বিভাগের হোয়াইক্যং রেঞ্জ কর্মকর্তা জহির উদ্দিন মোহাম্মদ মিনার চৌধুরী বলেন, বন বিভাগের সুফল প্রজেক্টের মাধ্যমে ক্ষুদ্র ঋণ দিয়ে সমাজে অনগ্রসর জনগোষ্ঠীকে ব্যবসা করার সুযোগ দেওয়া হচ্ছে। এতে করে বেকার ও দরিদ্র মানুষের জন্য এটি সফলতা বয়ে আনছে। 

কক্সবাজার দক্ষিণ বন বিভাগের সদর রেঞ্জ কর্মকর্তা সমীর রঞ্জন সাহা বলেন, কক্সবাজার দক্ষিণ বন বিভাগের অধীনে ৪ হাজার ৪৩০ জন মানুষকে প্রশিক্ষণসহ অর্থ সহায়তা দিয়ে স্বাবলম্বী করে গড়ে তোলা হচ্ছে। এর ফলে মানুষ কর্মসংস্থান সৃষ্টি করে আত্মনির্ভরশীল হওয়ার যেমন সুযোগ পাচ্ছে, তেমনি বনও রক্ষা হচ্ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //