সড়ক পথে যুক্ত হচ্ছে কাপ্তাই হ্রদবেষ্টিত ৩ উপজেলা

ষাটের দশকে খরস্রোতা কর্ণফুলী নদীতে বাঁধ নির্মাণের ফলে সৃষ্টি হয় ৭২৫ বর্গকিলোমিটার আয়তনের বিস্তৃত কাপ্তাই হ্রদ। দক্ষিণ-পূর্ব এশিয়ার সর্ববৃহৎ এই কৃত্রিম জলাধার সৃষ্টির ফলে বিস্তীর্ণ সড়ক পথ তলিয়ে যায় কাপ্তাই হ্রদে।

যে কারণে আয়তনে দেশের সবচেয়ে বড় জেলা রাঙামাটির তিনটি উপজেলাই পুরোপুরি হ্রদবেষ্টিত হয়ে পড়ে। বিলাইছড়ি, জুরাছড়ি ও বরকল- নামের এই তিনটি উপজেলা সদরে যাতায়াতে নৌ-পথ ছাড়া বিকল্প নেই। এতে করে ওইসব এলাকার মানুষেরা ভৌগোলিক কারণে রয়েছেন বিপাকে। 

এদিকে পুরোপুরিভাবে কাপ্তাই হ্রদবেষ্টিত তিনটি উপজেলাকে পার্শ্ববর্তী বাঘাইছড়ি-লংগদু ও কাপ্তাই উপজেলার সঙ্গে সংযোগ করতে একটি উদ্যোগ নিয়েছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)। রাঙামাটির কাপ্তাই উপজেলার কারিগর পাড়া বাজার থেকে বাঘাইছড়ি উপজেলার বাঘাইহাট পর্যন্ত ২০০ কিলোমিটার গ্রামীণ পাকা সড়ক তৈরির প্রস্তাবনা তৈরি করে প্রধান কার্যালয়ে পাঠিয়েছে এলজিইডি।

এই প্রস্তাবনার আওতায় কাপ্তাই থেকে বিলাইছড়ি উপজেলা; বিলাইছড়ি থেকে জুরাছড়ি হয়ে বরকল এবং বরকল থেকে লংগদু উপজেলার তিনটি ইউনিয়নসহ বাঘাইছড়ি উপজেলার বাঘাইহাট পর্যন্ত ২০০ কিলোমিটার এলাকা জুড়ে দুই লেনের সড়ক নির্মিত হবে। 

সংশ্লিষ্ট দপ্তর জানিয়েছে, এই প্রস্তাবনাটি ইতোমধ্যে এলজিইডির প্রধান কার্যালয়ে পাঠানো হয়েছে। পরিকল্পনা কমিশনে প্রস্তাবটি অনুমোদন পেলে পরে পূর্ণাঙ্গভাবে উন্নয়ন প্রকল্প পরিকল্পনা (ডিপিপি) প্রস্তুত করা হবে। সম্ভাব্যতা সমীক্ষা শেষে ডিপিপিতে কোন উপজেলায় কয়টি সেতু, কয়টি কালভার্ট নির্মাণ করা লাগবে; সেসব বিষয়াদি উঠে আসবে।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) রাঙামাটি কার্যালয় সূত্র জানায়, প্রধান সড়ক সংযোগ কার্যক্রমের আওতায় কাপ্তাই উপজেলার কারিগর পাড়া বাজার থেকে বাঘাইছড়ি উপজেলার বাঘাইহাট পর্যন্ত ২০০ কিলোমিটার সড়ক হবে। গ্রামীণ হলেও সড়কটি মোট ২৪ ফুট প্রশস্ত হবে; এর মধ্যে ১৮ ফুট পিচঢালা সড়ক (পাকা) অর্থাৎ দুই লেনের সড়ক হবে।

এদিকে এই প্রস্তাবনার ২০০ কিলোমিটার সড়কের মধ্যে ইতোমধ্যে ২০২২-২৩ অর্থবছরে কাপ্তাই উপজেলার কারিগরপাড়া বাজার থেকে ভালুকিয়া হয়ে বিলাইছড়ি উপজেলা পর্যন্ত ৪০ কিলোমিটার সড়ক উন্নয়ন কার্যক্রমের আওতায় এসেছে। ৩৩৮ কোটি টাকা বরাদ্দের ৪০ কিলোমিটার সড়কে ১৬টি ছোট-বড় সেতু নির্মিত হবে।  

স্থানীয় ও সংশ্লিষ্টরা বলছেন, স্বাভাবিক সময়ে কাপ্তাই হ্রদে নৌ-পথের মাধ্যমে পাহাড়ি কৃষি পণ্য পরিবহন ও যাতায়াতের ক্ষেত্রে কিছুটা স্বস্তি হলেও শুষ্ক মৌসুমে দুর্ভোগ বেড়ে যায়। মূলত গ্রীষ্ম মৌসুমে জুরাছড়ি, বিলাইছড়ি ও বরকলের নৌ-পথ লঞ্চসহ অন্যান্য নৌ-যান চলাচল ব্যাহত হওয়ায় বিপাকে পড়েন স্থানীয়রা। 

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) রাঙামাটি কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী আহামদ শফি বলেন, কোর রোড নেটওয়ার্কের আওতায় রাঙামাটির উপজেলাকে সড়ক পথে সংযোগ করতে ২০০ কিলোমিটার সড়ক ও সেতু নির্মাণের একটি প্রস্তাবনা হেড কোয়ার্টারে প্রেরণ করা হয়েছে। এই প্রস্তাবনায় কাপ্তাইয়ের কারিগর পাড়া বাজার থেকে বিলাইছড়ি পর্যন্ত, বিলাইছড়ি-জুরাছড়ি-বরকল ভায়া হয়ে লংগদু উপজেলার ভাসান্যাদাম, বগাচতর, গুলশাখালী ইউনিয়নের ওপর দিয়ে বাঘাইছড়ির আমতলী, সারোয়াতলী ও বাঘাইছড়ি ইউনিয়ন হয়ে সড়ক বাঘাইহাট বাজার পর্যন্ত যাবে।

প্রাক্কলিক ব্যয় সম্পর্কে নির্বাহী প্রকৌশলী জানান, আমরা মূলত ১ কিলোমিটারে ৩ কোটি টাকা ব্যয় ধরে থাকি, সে হিসাবে ২০০ কিলোমিটার সড়কে ৬০০ কোটি টাকা এবং সেতু, কালভার্ট মিলিয়ে ৮০০ কোটি টাকার ওপর হতে পারে। তবে প্রস্তাবনাটি অনুমোদন পেলে আমরা বাস্তবিক সমীক্ষা করে ডিপিপিতে চূড়ান্ত প্রাক্কলিক ব্যয় নির্ধারণ করব।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //