যমুনা নদীতে ৫০ কিলোমিটার সাঁতার প্রতিযোগিতা

শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী পালন উপলক্ষে আজ শনিবার (৫ আগস্ট) সকালে সিরাজগঞ্জ শহরের ১নং ক্রসবাঁধ এলাকা থেকে চৌহালী উপজেলার খাষকাউলিয়া ইউনিয়নের জোতপাড়া নৌকা ঘাট পর্যন্ত ৫০ কিলোমিটার সাঁতার প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বিভিন্ন জেলার মোট ১৭ জন সাঁতারু এই সাঁতার প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। এরমধ্যে প্রথম হন বগুড়া জেলার রাব্বী রহমান, দ্বিতীয় হয় গাইবান্ধা জেলার মোছা. সোহাগী আক্তার, তৃতীয় হয় টাঙ্গাইল জেলার বদর উদ্দিন।

সিরাজগঞ্জ ও টাঙ্গাইল জেলা ক্রীড়া সংস্থা যৌথভাবে এ আয়োজন করে। প্রধান অতিথি হিসাবে উপস্থিতি থেকে এ সাঁতার প্রতিযোগিতার উদ্বোধন করেন, রাজশাহী বিভাগীয় নির্বাচন কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন। এতে বিশেষ অতিথি ছিলেন, ক্রীড়া অধিদপ্তরের উপ-পরিচালক এসআইএম ফেরদৌস আলম। এসময় উপস্থিত ছিলেন,সিরাজগঞ্জ জেলা ক্রীড়া কর্মকর্তা মাসুদ রানা ও টাঙ্গাইল জেলা ক্রীড়া কর্মকর্তা আল আমিন সবুজ।

এ বিষয়ে সিরাজগঞ্জ জেলা ক্রীড়া কর্মকর্তা মাসুদ রানা ও টাঙ্গাইল জেলা ক্রীড়া কর্মকর্তা আল আমিন সবুজ জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী পালন উপলক্ষে ও মানুষের মধ্যে সাঁতার শেখার আগ্রহ তৈরি করতেই এ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এ প্রতিযোগিতায় অংশ নিতে দেশের বিভিন্ন জেলা থেকে মোট ১৭ জন সাঁতারু রেজিস্ট্রেশন করেন ও প্রতিযোগিতায় অংশ গ্রহণ করেন। সকাল ৯টায় প্রতিযোগিতা শুরু হয়। আটজন সাঁতারু ৩০/৩৫ কিলোমিটার সাঁতার কেটে যাওয়ার পর আর যেতে পারেননি। বাঁকি সাঁতারুরা ৫০ কিলোমিটার নদী পথই সাঁতার কেটে পাড়ি দিয়ে বিকাল ৩টা ১০ মিনিটে চৌহালী উপজেলার খাষকাউলিয়া ইউনিয়নের জোতপাড়া নৌকা ঘাটে পৌঁছান।

তিনি আরো বলেন, প্রতি বছর দেশে বহু মানুষ পানিতে ডুবে মারা যায়। এই মৃত্যুর হার কমাতে সবাইকে সাঁতার শেখার জন্য আগ্রহী করতে ক্রীড়া সংস্থা সারাদেশেই কাজ করছেন।


এদিকে এই সাঁতার প্রতিযোগিতা দেখার জন্য সিরাজগঞ্জ থেকে চৌহালী পর্যন্ত ৫০ কিলোমিটার যমুনা নদীর তীরে হাজার হাজার মানুষ ভিড় জমায়। অনেকে আবার শ্যালোনৌকা নিয়ে তাদের স্বাগত জানায়। ফলে পুরো এলাকা উৎসবমুখোর হয়ে ওঠে। পরে চৌহালী উপজেলা চত্বরে বিজয়ীদের মাঝে আনুষ্ঠানিক ভাবে পুরষ্কার বিতরণ অনুষ্ঠান করা হয়।

চৌহালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহবুব হাসান এর সভাপতিত্বে এ পুরষ্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, মিয়া ভাই ফাউন্ডেশনের সভাপতি মিজানুর রহমান মিয়া ভাই। এছাড়া চৌহালী উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ সাইফুল ইসলাম, চৌহালী থানার ওসি হারুন অর রশিদ, খাষকাউলিয়া ইউনিয়নের চেয়ারম্যান আবু সাঈদ বিদ্যুৎসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //