বিচার বিভাগকে গতিশীল করতে হবে: প্রধান বিচারপতি

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেন, ত্রিশ লাখ মানুষ রক্তের বিনিময়ে বাংলাদেশ উপহার দিয়ে গেছেন। তাদের দিকে তাকিয়ে বাংলাদেশকে এগিয়ে নিতে হবে। যেভাবেই হোক রাষ্ট্রকে এগিয়ে নিতে হবে। বিচার বিভাগকে গতিশীল করতে হবে। মানুষ যদি বছরের পর বছর আদালতের বারান্দায় ঘোরে, যদি ন্যায় বিচার না পায়, তাহলে ওই ব্যক্তি যদি বলে এদেশে বিচার-আচার নাই, সেটা অন্যায় হবে। 

আজ শনিবার (৫ আগস্ট) যশোর জেলা আইনজীবী সমিতি মিলনায়তনে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

মামলার জট প্রসঙ্গে প্রধান বিচারপতি বলেন, যশোর আদালতে ২০ বছরের বেশি সময় পার হয়ে গেছে এমন মামলা পেন্ডিং আছে। এটার মানে আমরা গত ২০ বছরে ওই লোকগুলোকে বিচার দিতে পারিনি। এর জন্য দায়ীকে। আমি মনে করি, বিচারক ও আইনজীবী দুজনই দায়ী। আর কিছুটা দায়ী হতে পারে প্রসেস। যে প্রসেসে বিচার হয়। সেবা প্রার্থীরা আমাদের বাবা, চাচা ও খালু নয়। তাদের কষ্টের কথা ভেবলে শুরু থেকে শেষ পর্যন্ত সহজে মামলা ডিসপোজাল হয়, সেই চেষ্টা করুন। আমরা আদালতের বারান্দা থেকে যদি একদিন আগেও তাদের কষ্ট থেকে মুক্তি দিতে পারি, তবে তিনি স্বস্তি পাবেন। এজন্য আপনাদেরকে অনুরোধ করি, আসুন আমরা চেষ্টা করে দেখি। 

তিনি আরও বলেন, এটা কারো একার পক্ষে সম্ভব নয়। একে অপরকে সহযোগিতা করতে হবে।

আইনজীবীদের উদ্দেশে বিচারপতি বলেন, আসুন সবাই মিলে একসাথে কাজ করি। পরিশ্রম করে জুডিসিয়ারির গতি বৃদ্ধি করি। বিচারপ্রার্থীকে আর যাতে বছরের পর বছর, ২০-৩০ বছর আদালতের বারান্দায় ঘুরতে না হয়। আইনজীবী হতে হলে কঠোর পরিশ্রম করা ছাড়া বিকল্প নেই। আমাদের ঘোড়ার মত পরিশ্রম করতে হবে, সন্যাসীর মত সাধক হতে হবে। আপনাদের হতে হবে একজন মোশারফ হোসেন খান, একজন নুরুল ইসলাম, সৈয়দ হাসান ইমামের মত। এটা হতে গেলে অব্যশই কঠোর পরিশ্রমী হতে হবে। আইনজীবী হতে গেলে সততার কোন বিকল্প নেই। কোনো আইনজীবীর মধ্যে অসততা থাকলে তিনি বেশি দূর উঠতে পারবেন না। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //