আবারও উৎপাদনে ফিরল রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র

কয়লা সংকটে বন্ধ হয়ে যাওয়ার ১৬ দিনের মাথায় ফের সচল হলো বাগেরহাটের রামপাল কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্র। আজ সোমবার (১৪ আগস্ট) বিকেল ৩টায় কেন্দ্রটিতে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়।

বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি (প্রা.) লিমিটেডের উপমহাব্যবস্থাক মো. আনোয়ার উল আজিম জানান, রামপাল কয়লা ভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রে সোমবার বিকেল ৩টা থেকে ফের উৎপাদন শুরু হয়েছে। ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। উৎপাদিত এই বিদ্যুৎ এরইমধ্যে জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে। চলতি মাসেই ইন্দোনেশিয়া থেকে কয়লা নিয়ে আরও দুটি জাহাজ মোংলা বন্দরে আসার শিডিউল রয়েছে।

এর আগে, গত ১৩ আগস্ট ইন্দোনেশিয়া থেকে ৩১ হাজার ৭০০ মেট্রিক টন কয়লা নিয়ে মোংলা বন্দরে ভেড়ে এম ভি বসুন্ধরা ইমপ্রেস। এরপর জাহাজ থেকে কয়লা খালাস ও তা তাপবিদ্যুৎ কেন্দ্রে সরবরাহ শুরু হয়।

গত বছরের ১৭ ডিসেম্বর রামপাল কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের ৬৬০ মেগাওয়াটের প্রথম ইউনিটে উৎপাদনে শুরু হয়। তবে চালু হওয়ার পর গত ৭ মাসে ৭ বার বন্ধ হয়ে যায় কেন্দ্রটি। এরমধ্যে চার বার যান্ত্রিক ত্রুটি ও রক্ষণাবেক্ষণ এবং তিন বার কয়লা সংকটের কারণে উৎপাদন বন্ধ হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //