বিএডিসি খামারে আউশ ধানবীজের বাম্পার ফলন

নীলফামারীর ডোমার ভিত্তি বীজআলু উৎপাদন খামারে (বিএডিসিতে) চলতি মৌসুমে ২৫৫ একর জমিতে আউশ ধান চাষাবাদ করা হয়েছে। গত বছরের তুলনায় এবার বেশি ফলনের আশা করছে কর্তৃপক্ষ। ছাড়িয়ে যেতে পারে লক্ষ্যমাত্রা। আউশ ধান থেকে উৎপাদিত ফলন বীজ হিসেবে সংরক্ষণ করা হবে বলে জানিয়েছেন খামার কর্তৃপক্ষ।

খামারে গিয়ে দেখা যায়, সোনালি শীষে  দুলছে ফসলের মাঠ। যে দিকে চোখ যায় সেই দিকেই সোনালী আঁশে দুলছে ধানক্ষেত।

ইতিমধ্যে কিছু জমির আউশ ধান কাটা ও মাড়াইয়ের কাজ শুরু হয়েছে। আউশ ধানের মাঠ দেখে খুশি বিএডিসি খামারের আশে পাশের কৃষক। খামারের আউশ আবাদের পর থেকে এলাকায় বেড়ে গেছে আউশ ধানের আবাদ। আউশ আবাদে ঝুকে পরেছে এলাকার কৃষকরা। প্রতিবছরই বাড়ছে আউশের চাষাবাদ।

বিএডিসি অফিস সূত্রে জানা যায়, খামারটিতে এর আগে শুধু ভিত্তি বীজআলু চাষাবাদ করা হতো। আলু উঠানোর পর কয়েক মাস জমিগুলো পতিত হয়ে পড়ে থাকতো। আর কোন ফসল চাষাবাদ করা হতো না। খামারটির উপ-পরিচালক আবু তালেব মিঞা আসার পর থেকে আউশ ধানের চাষাবাদ শুরু করা হয়। ২০২১ সালে উপ-পরিচালক আবু তালেব মিঞা ১০০ একর জমিতে পরীক্ষামুলকভাবে আউশ ধান চাষাবাদ করেন। বেলে মাটির পরিমাণ বেশি থাকায় সে বছর তেমন ভালো ফলন হয়নি। কিন্তু ২০২২ সালে বেলে মাটির সাথে এটেল মাটির সংমিশ্রণ ও জৈব সার প্রয়োগ করে ২৪০ একর মাটিতে আউশ ধান চাষাবাদ করা হয়। সেই বছর লক্ষ্যমাত্রা ধরা হয়েছিলো ৩০৮ টন ধান বীজ। লক্ষ্যমাত্রা ছাড়িয়ে উৎপাদন হয় ৩৮০টন। সে বছরেই আউশের বাম্পার ফলন সকলকে অবাক করে দেয়। এখন খামারটিতে প্রতি বছরই আউশ ধানবীজের চাষাবাদ বাড়ছে। চলতি বছরে খামারটিতে ২৫৫ একর জমিতে আউশ ধানের ১টি জাত ব্রি-ধান ৯৮ চাষ করা হয়েছে। এই জাত থেকে উৎপাদিত সকল ধান মানসম্পন্ন ভিত্তি ধান বীজ হিসেবে বাজারজাত করা হবে।

ডোমার ভিত্তি বীজআলু উৎপাদন খামারের উপ-পরিচালক কৃষিবিদ আবু তালেব মিঞা  জানান, ২০২১ সালে খামারটির পতিত জমিতে আউশ ধান চাষাবাদের উদ্যোগ গ্রহণ করি। তারপর থেকে প্রতি বছরই আউশের চাষাবাদ বাড়ছে। চলতি মৌসুমে ২৫৫ একর জমিতে আউশ ধানের চাষাবাদ করা হয়েছে। এর উৎপাদিত লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩৩২ টন যা আউশ ধান বীজ হিসেবে সংরক্ষণ করা হবে। তবে আশা করছি এবারও লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //