‘বিষক্রিয়ায়’ মারা গেলো উদ্যোক্তার ১১ গরু

ঢাকার ধামরাইয়ে গরুর খামারে খাবারের বিষক্রিয়ায় ১১টি ফ্রিজিয়ান জাতের গরু মারা গেছে। এতে ২৫-৩০ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে দাবী ওই খামারির। উপজেলা পানিসম্পদ কর্মকর্তা বলছেন, খাবারের বিষক্রিয়া থেকে মারা যেতে পারে গরুগুলো।

আজ সোমবার (২১ আগস্ট) সকালে ধামরাইয়ের বালিয়া ইউনিয়নের কাজী পাড়া এলাকায় একটি খামারে এই ঘটনা ঘটে।

খামারটির কেয়ারটেকার সাদ্দাম হোসেন বলেন, সকাল ৭টার দিকে সবগুলো গরুই ভালো ছিলো। তারপর খাবার দিয়ে আমি বাড়ি চলে গেছি। পরে জানতে পারি একটি একটি করে গরু মারা গেছে। এভাবে ১১টি গরুই মারা যায়।

খামারের মালিক আসাদ খান বলেন, ভুসি, খৈল অন্যান্য দানাদার খাবার মিক্সিং করে আমরা চার দিনের খাবার বানাই। তারপর খুব ভালো করে বস্তা টাইট করে বেঁধে রাখি। সেই দানাদার মিক্সিংটাই আজকে খাওয়ানো হইছে। দুই বছর ধরে এভাবেই খাওয়াচ্ছি। শনিবার বানানোর পর এই কয়দিন খাওয়ানো হইছে, কোন সমস্যা হয় নাই। কিন্তু আজকে সকালে যখনই খাওয়ানো হইছে। তখনই গরুগুলো ছটপট করে শুয়ে পড়ে মারা গেছে। আমার এখানে ১৬ টা গরু ছিলো। যার মধ্যে ১১টা গরু মারা গেছে। বাকী ৫টার অবস্থা এখনও পর্যন্ত ভালো মনে হচ্ছে। সবগুলো ফ্রিজিয়ান জাতের ভালো গরু। ষাঁড় ৩টা, ছোট গাভী ২টা ও ৬টা বড় গাভী মারা গেছে। ছয়টা বড় গাভীই প্রেগন্যান্ট ছিলো। আমার ২৫-৩০ লাখ টাকার ক্ষতি হয়ে গেছে। মনটা অনেক খারাপ।

কি কারণে গরু গুলো মারা গেছে এমন প্রশ্নে তিনি বলেন, ‘ফুড পয়জনিং হতে পারে। তবে কেউ খাবারের সাথে বিষ মিশিয়েছে কি না সেটাও নিশ্চিত করে বলতে পারছি না। সব মিলিয়ে আমার মনের অবস্থা খুবই খারাপ। কথাও বলতে পারছি না। তবে মারা যাওয়ার কারণ জানতে খাবার, গোবর ও রক্ত পরীক্ষা করতে দিবো। 

ধামরাই উপজেলা উপ-সহকারী পানিসম্পদ কর্মকর্তা ইয়াকুব হোসেন জানান, খাবার খাওয়ার পর ১১টি গরু মারা যাওয়ার খবর পেয়েছি। যতটুকু শুনলাম তাতে মনে হচ্ছে খাবারের বিষক্রিয়া থেকে গরুগুলো মারা গেছে। আমরা ওই খামারে গিয়ে দেখবো।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //