ছাদবাগানে পদ্ম চাষ

বিলে এবং পুকুরে জন্মানো পদ্ম বা শাপলা ফুল এখন বাড়ির ছাদবাগানে ফুটানোর জন্য চাষ করা হচ্ছে। সফল হওয়ায় বাণিজ্যিকভাবে এখন এই চাষটি শুরু করেছেন মেহেরপুরের সীমান্তবর্তী শোলমারী গ্রামের তরুণ উদ্যোক্তা সাইফুজ্জামান রিজন। শখের বশে এই চাষে এখন সে লাখপতি। প্রতিমাসে ফুল এবং চারা বিক্রি করে তার আয় হয় লাখ টাকা। 

মেহেরপুর শহর থেকে ৫ কিমি দূরে রিজনের পদ্ম শাপলার ছাদবাগান। গোভীপুর ফতেহপুর ব্রিজ পার হয়ে শোলমারী গ্রামে পৌঁছলে সবার পরিচিত রিজনের দ্বিতল বাড়ি। সরেজমিন গিয়ে দেখা যায়, তরুণ-তরুণীরা ফুলের সঙ্গে সেলফি তুলছেন। কেউ টিকটক করছেন। ভিডিও কনটেন্ট বানাচ্ছেন। কেউ ফুল কিনে প্রিয়জনের মাথায় গুঁজে দিচ্ছেন। আবার কেউবা নিজের বাড়িতে অনুরূপ ছাদবাগান করতে ফুলের চারাগাছ কিনতে গিয়েছেন।

সব মিলিয়ে সব সময় সুন্দরীদের পাদচারণায় মুখর থাকে রিজনের পদ্ম শাপলার ছাদবাগান। এর পাশেই রয়েছে কাঠগোলাপ, গাঁদা, বেলি, গন্ধরাজসহ অনেক ধরনের বাহারি সব ফুল। যা বাড়তি সৌন্দর্য ও সুগন্ধ ছড়াচ্ছে। পানি আর ডাঙার ফুলের এই অপূর্ব মিতালি গড়ে তুলেছেন রিজন তার বাড়ির ছাদ ও উঠানে। অনার্স শেষ করে চাকরি না পেয়ে ২৫০ টাকায় পদ্ম ফুলের একটি চারা কিনে ২ বছরের ব্যবধানে এখন তার বাগানে লাখ টাকার ফুল ছাড়াও পাঁচ লাখ টাকার শাপলা ও পদ্ম ফুলের চারা রয়েছে। 

পদ্ম বাগানে আসা কলেজছাত্রী অমৃতা সরকার বলেন, তাদের প্রতিটি পূজায় পদ্ম শাপলা ফুলের গুরুত্ব রয়েছে। কিন্তু নদী খাল বিলে এখন পদ্ম শাপলা দেখা যায় না। তাই তাকে প্রায়ই ফুল কিনতে এখানে আসতে হয়। 

তরুণ উদ্যোক্তা সাইফুজ্জামান রিজন জানান, ইন্টারনেট ঘাঁটাঘাঁটি করে বিভিন্ন প্রজাতির শাপলা ও পদ্মফুলের তথ্য নিয়ে চাষ শুরু করি। এখন ৫০ প্রজাতির পদ্ম এবং ৪০ প্রজাতির শাপলা রয়েছে তার কাছে। এ ছাড়াও নানা প্রজাতির ফুল ও বনসাইয়ের সংগ্রহ রয়েছে। ফেসবুক পেজের মাধ্যমে কেউ অর্ডার দিলে কুরিয়ারেও ফুল চারা বিক্রি করা হয়। বোন এ কাজে আমাকে সাহায্য করে। 

মেহেরপুর সদর উপজেলা কৃষি কর্মকর্তা আলমগীর হোসেন জানান, ছাদে ও বাড়ির উঠানে টবে শাপলা ও পদ্মফুল চাষ করে সকলকে তাক লাগিয়েছে তরুণ উদ্যোক্তা রিজন। কৃষি বিভাগ রিজনের এই ছাদবাগান সম্প্রসারণে সব ধরনের পরামর্শ দিয়ে যাচ্ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //