পুঠিয়া মডেল মসজিদ: উদ্বোধন হলেও শেষ হয়নি নির্মাণ কাজ

গত ৩০ জুলাই সারাদেশের ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্যে রাজশাহীর পুঠিয়ায় উপজেলা মডেল মসজিদও রয়েছে। তবে আনুষ্ঠানিক উদ্বোধন হলেও কাজ শেষ না হওয়ায় এখানে নামাজ আদায় হচ্ছে না।

এলাকার মুসল্লিরা বলছেন, ১৮ মাসের নির্মাণ কার্যাদেশ পেরিয়ে গেছে প্রায় ৪ বছর। ঠিকাদারি প্রতিষ্ঠানের গাফলতি ও বিভিন্ন অযুহাতে কারণে এই মসজিদ নির্মাণ এখনো শেষ হয়নি। এদিকে ঠিকাদারি প্রতিষ্ঠান ও তদারকি করার সংশ্লিষ্ট দপ্তর জানায়, এখনো যে পরিমাণ কাজ বাকি আছে তা শেষ করতে আগামী দুই মাসের একটু বেশি সময় লাগবে।

রাজশাহী গণপূর্ত বিভাগ সূত্রে জানা গেছে, সারাদেশে মোট ৫৬০টি দৃষ্টিনন্দন মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ করছেন সরকার। ধর্ম মন্ত্রণালয় ও ইসলামিক ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে এ কাজ বাস্তবায়ন করছে গণপূর্ত অধিদপ্তর। তারই ধারাবাহিকতায় পুঠিয়ায় ২০১৯ সালের ৫ আগস্ট মডেল মসজিদ নির্মাণ কাজের আনুষ্ঠানিকভাবে ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়।

উপজেলা পরিষদ চত্বরে ২৯ হাজার ৬০০ বর্গফুট এরিয়ার ওপর নির্মাণ করা হচ্ছে অত্যাধুনিক তিনতলা বিশিষ্ট মডেল মসজিদ। এর মধ্যে থাকছে নারী ও পুরুষদের পৃথক অজুখানা ও নামাজ আদায়ের সুবিধা, লাইব্রেরি, গবেষণা ও দীনি দাওয়া কার্যক্রম, পবিত্র কুরআন হেফজ, শিশু শিক্ষা, অতিথিশালা, বিদেশি পর্যটকদের আবাসন, মৃতদেহ গোসলের ব্যবস্থা, হজ যাত্রীদের নিবন্ধন, প্রশিক্ষণ ও ইমামদের প্রশিক্ষণ, ইমাম-মুয়াজ্জিনের আবাসনসহ সাংস্কৃতিক কেন্দ্রের কর্মকর্তা-কর্মচারীদের জন্য অফিসের ব্যবস্থাও রাখা হয়েছে। এতে ব্যয় হচ্ছে প্রায় সাড়ে ১২ কোটি টাকা। আর এই মসজিদ নির্মাণ কাজটি করছেন ঠিকাদারি প্রতিষ্ঠান আবুল হোসেন কনেস্টকশন।

বৃহস্পতিবার (২৪ আগস্ট) দুপুরে সরেজমিনে দেখা গেছে, উপজেলা পরিষদের দক্ষিণে ঢাকা-রাজশাহী মহাসড়কের সাথে নির্মিত হচ্ছে অত্যাধুনিক মডেল মসজিদ। গত ২০১৯ সালের ৫ আগস্ট এ মসজিদের নির্মাণ কাজ শুরু হয়। আর কাজের মেয়াদ ১৮ মাস। এদিকে কাজ শুরুর প্রায় ৪ বছর হলেও এখনো নির্মাণ কাজ অনেক বাকি রয়েছে।

কনস্ট্রাকশন সাইড ম্যানেজার আনোয়ার হোসেন বলেন, কাজ শুরুর পর থেকে করোনার প্রভাব দেখা দেয়। সেইসাথে সময়মত অর্থ বরাদ্দ না পাওয়ায় নির্মাণ কাজ অনেক পিছিয়েছে। মসজিদের এখনো যা কাজ বাকি তা শেষ করতে আরো দুই মাসের বেশি সময় লাগবে। আর ৩০ জুন প্রধানমন্ত্রী সারাদেশে ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করেন। তার মধ্যে এটাও রয়েছে।

আশরাফুল ইসলাম ও সাদেক আলী নামের দুই মুসল্লি ক্ষোভ প্রকাশ করে বলেন, প্রধানমন্ত্রী গতমাসে এই মসজিদ উদ্বোধন করেছেন। আমরা আশা করেছিলাম উদ্বোধনের দিন থেকে মুসল্লিরা এখানে নামাজ আদায় করতে পারবেন। কিন্তু সংশ্লিষ্ট দপ্তরের গাফলতির কারণে সেটা আর হলো না।

তারা বলেন, সারাদেশের বিভিন্ন উপজেলায় প্রায় এক সাথে মডেল মসজিদ নির্মাণ কাজ শুরু হয়। বিভিন্ন জেলা ও উপজেলায় অনেক আগেই মসজিদ নির্মাণের কাজ শেষ হয়েছে। অথচ আমাদের উপজেলায় কাজের সময় সীমার সাথে নির্মাণ গতি খুবই কম।

তবে পুঠিয়া উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এ কে এম নূর হোসেন নির্ঝর বলেন, প্রধানমন্ত্রী সারাদেশে এক সাথে ৫০টি মসজিদ উদ্বোধন করেছেন। এরমধ্যে এটাও রয়েছে। যেটুকু কাজ বাকি তা অল্প দিনের মধ্যেই শেষ হয়ে যাবে।

এ বিষয়ে রাজশাহী গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী ফজলুর রহমান বলেন, করোনা মহামারির কারণে দীর্ঘদিন কাজ বন্ধ থাকে। আর সে সময় মডেল মসজিদ নির্মাণ ফান্ডে তেমন অর্থ ছিল না। যার কারণে নির্মাণ কাজ শেষ হতে একটু বেশি সময় লেগেছে।

তিনি বলেন, কাজ প্রায় শেষের দিকে। আগামী দুই মাসের মধ্যে সকল কাজ শেষ করে নামাজসহ ধর্মীয় বিভিন্ন কার্যক্রমের জন্য তা খুলে দেওয়া হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //