তিস্তায় পানি কমলেও এখনো নিম্নাঞ্চল প্লাবিত

উজানের ঢল ও টানা বর্ষণে তিস্তা ব্যারাজ পয়েন্টে নদীর পানি কমে বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও এখনো নিম্নাঞ্চলের কয়েক শত পরিবার পানিবন্দি রয়েছেন। কমেনি পানিবন্দি মানুষের ভোগান্তি। 

আজ রবিবার (২৭ আগস্ট) বিকেল ৩টায় তিস্তার ডালিয়া পয়েন্টে পানি বিপদসীমার ৩৪ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হয়।

এর আগে, শনিবার সকাল ৬টায় তিস্তা ডালিয়া পয়েন্টে পানি বিপদসীমার ১০সেন্টিমিটার এবং সকাল ৯টায় বিপৎসীমার ৭সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়। পরে বেলা বাড়ার সাথে সাথে পানি প্রবাহ কমে বিপৎসীমার নিচে চলে যায়।

এদিকে, চর এলাকা ও নদী তীরবর্তী নিম্নাঞ্চলের কিছু বাড়ি ঘরে এখনো পানি রয়েছে। এখনো পানিতে ডুবে আছে আমন ধানসহ অনেক ফসলি জমি। নদী চর ও নিম্নাঞ্চলের অনেক বাড়ি ঘরের উঠানে পানি রয়েছে। এখনো অনেক রাস্তায় পানি রয়েছে। জেগে উঠা রাস্তায় জমে আছে কাদা মাটি। ফলে এখনো যোগাযোগব্যবস্থা স্বাভাবিক হয়নি। কিছুটা উঁচু বাড়ি ঘর থেকে পানি নেমে গেলেও ঘরে বাইরে জমে আছে কাদা মাটি। ফলে তাদের চলাচলে কষ্ট হচ্ছে। উঁচু স্থানে চুলা জ্বালিয়ে রান্নার কাজ করছেন। এখনো অনেক বাড়িতে নলকূপ, টয়লেট পানিতে তলিয়ে আছে। বিশুদ্ধ পানি সংকট ও স্যানিটেশন সমস্যায় পড়েছেন বানভাসি মানুষ। 

ডালিয়া পানি উন্নয়ন বোর্ড সূত্র জানান, উজান থেকে পাহাড়ি ঢল কম আসায় দ্রুত কমেছে তিস্তা নদীর পানি। প্লাবিত এলাকাগুলো থেকে নদীর পানি নামতে শুরু করেছে। এখনো বেশ কিছু এলাকার ঘর-বাড়িতে পানি রয়েছে। 

জেলা প্রশাসক মোহাম্মদ উল্যাহ বলেন, লালমনিরহাটে বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে। আমরা সার্বক্ষণিক বন্যার খোঁজ রাখছি। জেলায় দূর্যোগকালীন চাল ও টাকা বরাদ্দ আছে। সংশ্লিষ্ট উপজেলা ইউএনও এবং পিআইওর মাধ্যমে  শীঘ্রাই এসব বিতরণ শুরু হবে। 


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //