ধর্ষক শিক্ষকের জামিন বাতিল দাবি

রাঙ্গামাটিতে ঝাড়ু মিছিল, বুধবার আধাবেলা অবরোধ ঘোষণা

রাঙ্গামাটির লংগদু উপজেলায় নিজ স্কুল ছাত্রীকে ধর্ষণের দায়ে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত প্রধান শিক্ষক আব্দুর রহিমের অন্তর্বর্তীকালীন জামিন বাতিল, যাবজ্জীবন সাজা বহাল এবং প্রধান শিক্ষক পদে যোগদানে সহায়তাকারীদের বিচারের দাবি জানিয়েছে ইউপিডিএফ সমর্থিত দুই নারী সংগঠন।

আজ সোমবার (২৮ আগস্ট) বিকেলে রাঙ্গামাটি সদর উপজেলার কুতুকছড়িতে এসব দাবিতে ঝাড়ু মিছিল ও সমাবেশ করেছে হিল উইমেন্স ফেডারেশন ও পার্বত্য চট্টগ্রাম নারী সংঘ রাঙ্গামাটি জেলা শাখা। সমাবেশ থেকে আগামী বুধবার (৩০ আগস্ট) রাঙ্গামটি জেলায় আধাবেলা (সকাল ৬টা থেকে দুপুর ১২টা) সড়ক ও নৌপথ অবরোধ কর্মসূচির ঘোষণা দেওয়া হয়েছে।

সোমবার রাতে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এদিন বিকাল ৩টায় একটি ঝাড়ু মিছিল বের করা হয়। মিছিল শেষে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে হিল উইমেন্স ফেডারেশনের রাঙ্গামাটি জেলা শাখার সভাপতি রিমি চাকমার সভাপতিত্বে ও দপ্তর সম্পাদক অন্তরিকা চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের রাঙ্গামাটি জেলা সাংগঠনিক সম্পাদক প্রিয়তন চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের জেলা সাংগঠনিক সম্পাদক নিশি চাকমা ও বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের জেলা সভাপতি রিপন আলো চাকমা।

সমাবেশে বক্তারা বলেন, ‘২০২০ সালের ২৫ সেপ্টেম্বর নিজ বিদ্যালয়ের ছাত্রীকে ধর্ষণের ঘটনা প্রমানিত হওয়ায় ২০২২ সালের ২৯ নভেম্বর আদালত লংগদু করল্যাছড়ি আর এস (রশিদ সরকার) উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ধর্ষক আব্দুর রহিমকে যাবজ্জীবন কারাদণ্ড ও ১০ লাখ টাকা জরিমানা করে রায় দেন আদালত। কিন্তু হাইকোর্ট ধর্ষকের উত্থাপিত ভিকটিমকে বিয়ের মিথ্যা হলফনামা যাচাই-বাছাই না করে এবং ভিকটিমকে এক একর জমি লিখে দেওয়ার শর্তে গত ১ জুন ২০২৩ ধর্ষক আব্দুর রহিমকে তিন মাসের অন্তর্বর্তী জামিন দিয়ে কারাগার থেকে মুক্তি দেন। জামিন আদেশ দেশের প্রচলিত বিচার ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করেছে। এভাবে প্রকৃত অপরাধীরা পার পাওয়ায় পাহাড় ও সমতলে ঘটছে বারবার এই ধরনের জঘন্য ঘটনা।’


সমাবেশ থেকে বক্তারা অবিলম্বে প্রধান শিক্ষক আব্দুর রহিমের জামিন বাতিল করে তাকে গ্রেপ্তার ও তার যাবজ্জীবন সাজা বহাল রাখা, বিদ্যালয় থেকে তাকে স্থায়ী বহিষ্কার এবং তাকে বিদ্যালয়ে পুনঃযোগদানে সহায়তাকারীদের আইনের আওতায় আনার দাবিতে আগামী বুধবার রাঙ্গামাটি জেলায় আধাবেলা নৌপথ অবরোধ কর্মসূচি ঘোষণা করে। 

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়েছে, সড়ক ও নৌপথ অবরোধ কর্মসূচি পালনকালে ফায়ার সার্ভিস, জরুরি বিদ্যুৎসরবরাহ গড়ি, অ্যাম্বুলেন্স, সংবাদপত্র ও সাংবাদিক বহনকারী গাড়ি অবরোধের আওতামুক্ত থাকবে। সড়ক ও নৌপথ অবরোধ সফল করতে রাঙ্গামাটি-কাউখালী সড়ক, রাঙ্গামাটি-মহালছড়ি সড়ক, বাঘাইছড়ি-দীঘিনালা সড়ক, লংগদু-দীঘিনালা সড়ক, রাঙ্গামাটি-বাঘাইছড়ি নৌপথ, রাঙ্গামাটি-বরকল-জুরাছড়ি-বিলাইছড়ি নৌপথ, রাঙ্গামাটি-নানিয়ারচর নৌপথ ও সড়ক পথের সকল প্রকার বাস, ট্রাক, সিএনজিঅটোরিকশা, মোটর সাইকেল, লঞ্চ, বোট মালিক সমিতি ও চালক সমিতির সহযোগিতা কামনা করা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //