প্লাস্টিক ও পলিথিন বর্জনে বরিশালে পরিচ্ছন্নতা অভিযান

প্লাস্টিক ও পলিথিন বর্জনে মানুষকে সচেতন করতে বরিশালে পরিচ্ছন্নতা অভিযান পরিচালিত হয়েছে। ‘একবার ব্যবহার্য প্লাস্টিক-পলিথিন বর্জন করি, পরিবেশ বান্ধব বিকল্প ব্যবহার করি ব্যবহার্য প্লাস্টিক-পলিথিন যত্রতত্র নিক্ষেপ থেকে বিরত থাকি, নির্দিষ্ট পাত্রে সংগ্রহ করি’ এই স্লোগান নিয়ে নগরীর নদী বন্দর এলাকায় এই অভিযান পরিচালিত হয়।

আজ বুধবার (৩০ আগস্ট) সকালে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি ‘বেলা’ বরিশালের আয়োজনে কীর্তনখোলা নদীর তীরভূমিতে (ডিসি ঘাটে) এই পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধন করেন জেলার স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক গৌতম বাড়ৈ।

উদ্বোধন পরবর্তী জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন প্রতিষ্ঠানের স্বেচ্ছাসেবীদের সহায়তায় ভাটার খাল, সিটি মার্কেট ও লঞ্চঘাট এলাকায় পড়ে থাকা পলিথিন-প্লাস্টিক সংগ্রহ করা হয়।

এর আগে পরিচ্ছন্নতা অভিযানে স্বাগত বক্তব্য রাখেন- বেলার বরিশাল বিভাগের সমন্বয়ক লিঙ্কন বায়েন। এসময় বরিশাল নদী বন্দরের যুগ্ম পরিচালক আব্দুর রাজ্জাক ও পরিবেশবিদ রফিকুল আলম অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

স্বচ্ছ ও সুন্দর দেশ গড়তে সবাইকে সচেতন হওয়ার পরামর্শ দিয়ে বক্তারা বলেন, শুধু একদিন নয়, পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রমে বছরের ৩৬৫ দিনই সবার অংশগ্রহণ থাকা উচিত।

স্বাগত বক্তব্যে লিঙ্কন বায়েন বলেন, ব্যবহারের পর আমরা যে প্লাস্টিক-পলিথিন যত্রতত্র ফেলে দেই তা মাটি ও পানিতে মিশে থাকে। দীর্ঘ সময় পরিবেশে অবস্থানের ফলে প্লাস্টিক দ্রব্যাদি মাইক্রোপ্লাস্টিকে পরিণত হয় এবং সরাসরি প্রাণীর খাদ্যচক্রে প্রবেশ করে। ফলে মানবজাতি ও প্রাণিকুল নানা ধরনের প্রাণঘাতী রোগে আক্রান্ত হচ্ছে।

এক গবেষণার বরাত দিয়ে তিনি বলেন, এভাবে চলতে থাকলে ২০৫০ সালে সাগরে জীববৈচিত্র্যের দ্বিগুণ প্লাস্টিক-পলিথিনে সয়লাব হয়ে যাবে। সম্প্রতি গার্ডিয়ান পত্রিকায় প্রকাশিত হয়েছে যে, ইতালির বিজ্ঞানীরা মায়ের বুকের দুধে মাইক্রোপ্লাস্টিকের উপস্থিতি পেয়েছেন। তাই একবার ব্যবহার্য প্লাস্টিক-পলিথিন উৎপাদন, ক্রয়-বিক্রয় বন্ধ করে যতদ্রুত সম্ভব প্লাস্টিকের বিকল্প ব্যবহারে আমাদের উদ্যোগী হতে হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //