রাঙ্গামাটিতে ফ্যাক্ট চেকিং বিষয়ক নলেজ শেয়ারিং সেশন

পার্বত্য জেলা রাঙ্গামাটিতে ‘ফ্যাক্ট চেকিং’ বিষয়ক নলেজ শেয়ারিং সেশন অনুষ্ঠিত হয়েছে। আজ সোমবার (১১ সেপ্টেম্বর) সকাল ১১টায় জেলা শহরের প্রো-বেটার লাইফ (পিবিএল) হল রুমে ফ্যাক্ট চেকিং বিষয়ক এই সেশন অনুষ্ঠিত হয়। সেশনে সামাজিক যোগাযোগ মাধ্যমে পাওয়া তথ্য, সংবাদের ফ্যাক্ট চেকিং, সংবাদের সূত্র, নির্ভরযোগ্যতাসহ দায়িত্বশীলতা- এসব বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

সেশনে ফ্যাক্ট চেকিং বিষয়ক প্রেজেন্টেশন উপস্থাপন করেন দৈনিক বণিক বার্তা ও সাম্প্রতিক দেশকালের রাঙ্গামাটি প্রতিনিধি প্রান্ত রনি। এসময় তিনি ফ্যাক্ট চেকিংয়ের উদ্দেশ্য, ভুল তথ্য, কুতথ্য, অপতথ্য, প্রোপাগান্ডা, বিভিন্ন ফ্যাক্ট চেকিং টুলস্ পদ্ধতি বিষয়ক ধারণা প্রদান করেন।


সেশনে অংশগ্রহণ করেছেন- সময় টেলিভিশনের রাঙ্গামাটির নিজস্ব প্রতিবেদক হেফাজত সবুজ, ডিবিসি নিউজের জেলা প্রতিনিধি সৈকত রঞ্জন চৌধুরী, দীপ্ত টিভি ও দৈনিক কালবেলার জেলা প্রতিনিধি মিশু দে, আমাদের নতুন সময়ের জেলা প্রতিনিধি চৌধুরী হারুনুর রশিদ, দৈনিক সাহসের জেলা প্রতিনিধি সুপ্রিয় চাকমা, ইংরেজি দৈনিক অবজারভারের জেলা প্রতিনিধি শেখ ইমতিয়াজ কামাল, ডেইলি ইন্ডাস্ট্রির জেলা প্রতিনিধি শাহ আলম, প্রতিদিনের বাংলাদেশের জেলা প্রতিনিধি রিকোর্স চাকমা, চট্টগ্রাম নিউজের জেলা প্রতিনিধি নিহার বিন্দু চাকমা ও যমুনা টেলিভিশনের ক্যামেরা পারসন রনি ঘোষ।

এসময় অংশগ্রহণকারীরা উন্মুক্ত আলোচনায় বক্তারা বলেন, ফ্যাক্ট চেকিং বাংলাদেশে সাংবাদিকতার ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। সামাজিক যোগাযোগ্যমাধ্যমের গুজব, ভুল তথ্যের প্রভাব পড়ছে মূলধারার গণমাধ্যমেও। ফ্যাক্ট চেকিং করে ভুল তথ্য ও গুজব প্রতিরোধ করা যাবে। তবে ফ্যাক্ট চেকিং কার্যক্রমকে ছড়িয়ে দিতে জেলা পর্যায়ে সাংবাদিকদের জন্য প্রশিক্ষণ কর্মশালা খুবই গুরুত্বপূর্ণ অবদান রাখবে।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //