গারো পাহাড় এলাকায় বন্যহাতির তাণ্ডব

শেরপুর জেলার নালিতাবাড়ী উপজেলার সীমান্তবর্তী গারো পাহাড় এলাকায় বন্যহাতির তাণ্ডবে আমন ফসলের ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। 

গতকাল রবিবার (১০ সেপ্টেম্বর) সন্ধ্যায় উপজেলার পোড়াগাঁও ইউনিয়নের মধুটিলা ইকোপার্কের উত্তরে বুরুঙ্গা কালাপানি গ্রামের ১০ নম্বর মোড় এলাকায় আমন ধান খেতে হাতিরদল তাণ্ডব চালায়।

গ্রামবাসী জানান, গত কয়েকদিন যাবত ৪০/৫০ সদস্যের এক দল বন্যহাতির চলতি আমন ধান খেতে হানা দিচ্ছে। দিনের বেলায় গহীন জঙ্গলে লুকিয়ে থাকলেও বিকেল বেলার খাদ্যের সন্ধানে চলে আসে আমন ধান খেতে। এসময় আমন ধান খেত খেয়ে ও পা দিয়ে মাড়িয়ে নষ্ট করে দিচ্ছে। এতে দিশেহারা হয়ে পড়েছে সীমান্ত গ্রামের কৃষকরা।

রবিবার সন্ধ্যায় উপজেলার বুরুঙ্গা কালাপানি এলাকার ফসলের মাঠে নেমে এসে হাতির দল কৃষক আব্বাস আলী, দাবাকা সাংমা, পজিশন সাংমা ও হানিফ মিয়ার আমন ধান খেয়ে ও পা দিয়ে পিষ্ট করে নষ্ট করে দেয়। এসময় কৃষকরা ফসল বাঁচাতে ও হাতি তাড়াতে ডাকচিৎকার করেও ব্যর্থ হন। 

ক্ষতিগ্রস্ত কৃষক আব্বাস আলী বলেন, আমার দেড় একর জমির ধান হাতিরপাল খেয়ে সাবার করে দিয়েছে। হাতির দল এখন মধুটিলা ইকোপার্ক এলাকায় অবস্থান করছে। তারা রাতের যেকোনো সময় আরো আবাদী মাঠে হানা দিতে পারে। এজন্য আমরা দুশ্চিন্তায় আছি। 

এ ব্যাপারে ময়মনসিংহ বন বিভাগের মধুটিলা ফরেস্ট রেঞ্জকর্মকর্তা রফিকুল ইসলাম বলেন, বন্যহাতি দ্বারা ক্ষতিগ্রস্ত কৃষকরা বন বিভাগের নির্ধারিত ফরমে আবেদন করলে তারা সরকারীভাবে ফসলের ক্ষতিপূরণ পাবেন। এছাড়া বন বিভাগ কৃষকের ফসল বাঁচাতে তৎপর রয়েছে বলেও তিনি জানান।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //