আমনের চারা কিনতে হিমশিম খাচ্ছেন বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষক

উজান থেকে নেমে আসা ঢলের পানিতে কুড়িগ্রামের রৌমারী ও রাজিবপুরেন বন্যায় সর্বসাকুল্যে ১ হাজার হেক্টর জমির রোপা আমনের ক্ষতি হয়েছে। একইসঙ্গে শীতকালীন সাক-সবজি, মাছ চাষিদের পুকুরের মাছও বন্যার পানিতে ভেসে গেছে বলেও জানা গেছে। উপজেলা কৃষি অফিস ও উপজেলা মৎস্য অধিদপ্তর কার্যালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

চলতি মৌসুমে দুই দফা বন্যার পানিতে তলিয়ে থাকা আমনের ক্ষেত পানি নেমে যাওয়ার সাথে সাথে জেগে উঠে আমনের ক্ষতিগ্রস্ত ক্ষেত। পচে যাওয়া দৃশ্য দেখে অবাক চোখে তাকি দেখছে কৃষির উপর নির্ভরশীল কৃষকরা। ঘুরে দাঁড়াবার লক্ষ্যে আবারও আমনের চারা সংগ্রহ করতে ব্যস্ত হলেও চারার বাজারে কিন্তু আগুন জ্বলছে। ৮০ আটিতে ১ পোন, যার মূল্য বর্তমান বাজারে ৮০০ থেকে ১৪০০ টাকা পর্যন্ত ক্রয়বিক্রয় করতে দেখা গেছে রৌমারী ও রাজিবপুরের হাটবাজারগুলোতে। তারপরও হাল ছাড়ছে না কৃষির উপর নির্ভরশীল কৃষকেরা।

সরেজমিনে গিয়ে কৃষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, এক বিঘা জমির আমনের চারা কিনতে হচ্ছে ১০ হাজার টাকায়। ১০ হাজার টাকার চারা হলে ৬২ শতকের এক বিঘা জমি রোপণ করা যায়। তারা বলছেন আমাদের লাভ লস দেখার সময় নেই। কারণ আমরা সবাই কৃষির উপর জীবনযাপন করে থাকি।

প্রতিটি ইউনিয়নের এক অংশে এ ক্ষতি সাধিত হয়েছে বলে জানা গেছে। রৌমারী উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চতিমৌসুমে ১০ হাজার হেক্টর জমিতে রোপা আমন চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল। লক্ষ্যমাত্রা ছাড়িয়ে আমনের চাষ করে রৌমারীর আমন চাষি কৃষকরা। তবে দুর্ভাগ্য উজান থেকে নেমে আশা পাহাড়ি ঢলে স্রোতে ক্ষতিগ্রস্ত হয়েছে শত শত কৃষকের রোপণকৃত আমন ধান। এনিয়ে হতাশাগ্রস্ত হয়ে পড়েছে রৌমারী-রাজিবপুরের কৃষির উপর নির্ভরশীল কৃষকরা।

বন্যায় কৃষকের ক্ষয়ক্ষতির বিষয় রৌমারী উপজেলা কৃষি কর্মকর্তা কাইয়ুম চৌধুরী জানান, রোপা আমনের চলতি মৌসুৃমে ১০ হাজার হেক্টর জমিতে লক্ষ্যমাত্রা ধরা হলেও কৃষকরা চাষ করেছে বেশি। রোপণ চলাকালীন হঠাৎ উজান থেকে নেমে আশা বন্যার পানিতে বেশকিছু এলাকার রোপণকৃত ৮২০ হেক্টর জমির ধান তলিয়ে যায়।

তিনি আরো জানান, কৃষকরা ঘুরে দাঁড়ানোর জন্য বিভিন্নভাবে চারা সংগ্রহ করে আবার ওই জমিতে রোপা আমন চাষ করছে। আশা করি কৃষকরা ঘুরে দাঁড়াবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //