বিসিসির হাউজিং প্রকল্পে প্লট বরাদ্দে অনিয়ম, এলাকাবাসীর মানববন্ধন

বরিশাল নগরীর কাউনিয়া হাউজিং প্রকল্প-২ এর প্লট বরাদ্দ নিয়ে শুরু থেকেই সমালোচনায় পড়ে সিটি করপোরেশন কর্তৃপক্ষ। তাদের বিরুদ্ধে অভিযোগ, প্লট বরাদ্দের নামে টাকা আত্মসাৎ, প্রকল্পের মাস্টার প্লান ও নকশা প্রকাশ না করা, স্থানীয় জনগণের চলাচলের রাস্তা, ড্রেন, পানি ও বিদ্যুৎ সংযোগের ব্যবস্থা না করাসহ স্বজনপ্রীতি, অনিয়ম এবং দুর্নীতির।

এ নিয়ে দীর্ঘদিন ধরেই স্থানীয়দের মধ্যে ক্ষোভ বিরাজ করে আসছিল। সেই ক্ষোভ থেকে এবার রাজপথে বিক্ষোভ করেছে স্থানীয় এলাকাবাসী।

আজ বুধবার (১৩ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টায় নগরীর কাউনিয়া ১ ও ২ নম্বর ওয়ার্ডের সর্বস্তরের জনগণের ব্যানারে মানববন্ধন এবং বিক্ষোভ করেন তারা।

বিক্ষোভ কর্মসূচিতে অংশ নেওয়া স্থানীয় বাসিন্দারা বলছেন, বরিশাল সিটি করপোরেশন ওই এলাকায় ২৪০টি প্লট বরাদ্দ দেওয়ার জন্যর ২০২১ সালের ৬ ডিসেম্বর গণমাধ্যমে বিজ্ঞপ্তি প্রকাশ করে। বরাদ্দের শর্ত অনুযায়ী আবেদনকারীদের মধ্যে লটারির মাধ্যমে প্লট বরাদ্দ দেওয়া হবে।

বিজ্ঞপ্তি প্রকাশের পর প্লট বরাদ্দ পেতে কয়েক হাজার মানুষ তিন হাজার টাকা চালানের মাধ্যমে জমা দিয়ে আবেদন করেন। তবে আবেদনকারীদের অবহিত না করে এবং লটারির আয়োজন না করেই স্বজনপ্রীতি এবং অনিয়মতান্ত্রিকভাবে নিজস্ব ব্যক্তিদের প্লট বরাদ্দ দেয় সিটি করপোরেশন। এতে স্থানীয়রা ক্ষতির সম্মুখীন হয়েছেন বলে দাবি বিক্ষোভকারীদের।

এজন্য বিক্ষোভ কর্মসূচির মাধ্যমে মানববন্ধনে অংশ নেওয়া সিটি করপোরেশনের ১ ও ৩ নম্বর ওয়ার্ডের বাসিন্দারা ৯ দফা দাবি তুলে ধরেন। এর মধ্যে হাউজিং প্রকল্প-২ এর মাস্টার প্লান ও নকশা প্রকাশ করা, চলাচলের রাস্তা নির্মাণ, পানি নিষ্কাশন ব্যবস্থা, অধিগ্রহণকৃত ভূমি মালিকদের অগ্রাধিকার ভিত্তিতে প্লট বরাদ্দ দেওয়ার দাবি উল্লেখযোগ্য।

বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন- নগরীর ১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আমির হোসেন বিশ্বাস, স্থানীয় বাসিন্দা শাহজাহান সিকদার, মোসলেম শিকদার প্রমুখ।

বক্তারা বলেন, নিয়ম অনুযায়ী সিটি করপোরেশনের কাউনিয়া হাউজিং প্রকল্প-২ এর প্লট বরাদ্দ পাওয়ার অগ্রাধিকার ভূমিহীন এবং নিম্ন আয়ের মানুষের। নিয়ম এমটি হলেও বাস্তবে ঘটেছে উল্টোটা। সিটি করপোরেশনের কর্মকর্তা, জনপ্রতিনিধি, আওয়ামী লীগ, ছাত্রলীগ এবং কতিপয় সাংবাদিকদের নামে বরাদ্দ হয়েছে অধিকাংশ প্লট।

এদিকে হাউজিং প্রকল্পে অনিয়ম এবং দুর্নীতিসহ বিভিন্ন অভিযোগে এনে সম্প্রতি উচ্চ আদালতে মামলা করেছেন এলাকাবাসী। এ খবরে প্লট বরাদ্দ পাওয়া ব্যক্তিরা হাউজিং এলাকায় স্থাপনা নির্মাণ শুরু করে। এর প্রতিবাদে বুধবার বিক্ষোভ কর্মসূচি পালন করে এলাকাবাসী।

তবে এলাকাবাসীর এসব অভিযোগের বিষয়ে সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর বক্তব্য জানা যায়নি। এমনকি সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা ও প্রশাসনিক কর্মকর্তা স্বপন কুমার দাসকে একাধিক ফোন করা হলে তিনিও ফোন রিসিভ করেননি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //