পাবনায় নদী ও বিলের মুখে অবৈধ বাঁধ দিয়ে মাছ শিকার

স্বল্প সময়ের বর্ষায় এবার পাবনার চাটমোহরসহ চলনবিল অঞ্চলে তেমন পানি আসেনি। এরই মধ্যে অসাধু ও মৌসুমী মৎস্য শিকারিরা গত প্রায় এক মাস যাবত এ অঞ্চলে নানা উপায়ে বোয়াল মাছের পোনা নিধনে মেতে ওঠেছে। এসকল বোয়ালের পোনা প্রকাশ্যে হাট-বাজারে বিক্রি করা হলেও সংশ্লিষ্ট দপ্তরের কোন পদক্ষেপ চোখে পড়েনি।

বিলে বোয়াল মাছের পোনা নিধনের পাশাপাশি এবার শুরু হয়েছে অবৈধ সোঁতি বাঁধের দাপট। স্থানীয় প্রভাবশালী নেতা কিংবা মৌসুমী মৎস্য শিকারিরা শুরু করেছে এই অপতৎপরতা। চাটমোহরের বিভিন্ন নদী ও বিলের মুখে স্থাপন করা হয়েছে অবৈধ সোঁতি বাঁধ।

উপজেলার হান্ডিয়াল, নিমাইচড়া, ছাইকোলা, পার্শ্বডাঙ্গা, ডিবিগ্রাম ও বিলচলন ইউনিয়নের বিভিন্ন এলাকায় প্রায় ২০টি অবৈধ সোঁতি বাঁধ দিয়ে মাছ নিধন চলছে। উপজেলার হান্ডিয়ালের কাটা গাঙ, ডেফলচড়া. হান্ডিয়াল ময়দানদীঘি কৃষি কলেজ এলাকা, ছাইকোলা, ডিকশি বিল, চিকনাই নদীসহ কয়েকটি এলাকায় ঘুরে এসব সোঁতি বাঁধ দেখা গেছে।

হান্ডিয়াল এলাকার কয়েকজন প্রভাবশালীরা সোঁতি বাঁধ স্থাপন করে মৎস্য নিধন করছে। নিমাইচড়া ইউনিয়নের গুমানী নদীতে ক্ষমতাসীন দলের অঙ্গ সংগঠনের কয়েকজন নেতা সোঁতি বাঁধে মাছ নিধনে মেতে উঠেছে। প্রতিদিন হাজার হাজার টাকার মাছ ধরা হচ্ছে এসকল সোঁতি বাঁধে। 

সোঁতি বাঁধ স্থাপনকারীদের সাথে কথা বলে জানা গেল, কয়েকটি জায়গায় ম্যানেজ করেই সোঁতি বাঁধ স্থাপন করে মাছ ধরছেন। স্থানীয় সংশ্লিষ্ট দপ্তর কিংবা প্রশাসন সোঁতি বাঁধ উচ্ছেদে কোন প্রকার ব্যবস্থা গ্রহণ করছে না। 

এলাকাবাসী দ্রুত সোঁতি বাঁধ অপসারণ বা উচ্ছেদের দাবি জানিয়েছেন। 

এ ব্যাপারে সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. আ. মতিন জানান, বিষয়টি ইউএনও স্যারকে জানান। তিনি বললে আমি ব্যবস্থা নেবো। তবে অবৈধ সোঁতি বাঁধের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //