রাঙ্গামাটিতে সর্প দংশন, প্রতিকার বিষয়ে দুদিনের প্রশিক্ষণ সম্পন্ন

রাঙ্গামাটিতে ‘সর্প দংশন, প্রতিকার, চিকিৎসা এবং রেসকিউ ও অবমুক্তকরণ’ বিষয়ে দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা শেষ হয়েছে। শেষ দিন প্রশিক্ষণার্থীদের হাতে-কলমে প্রশিক্ষণ ও সনদ বিতরণের মধ্য দিয়ে সাঙ্গ হয়েছে এই আয়োজন।

এর আগে, বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সকালে পার্বত্য চট্টগ্রাম উত্তর বন বিভাগের আয়োজনে বন সংরক্ষক রাঙ্গামাটি অঞ্চল কার্যালয়ের সভা কক্ষে দুই দিনের প্রশিক্ষণ শুরু হয়। কর্মশালার প্রশিক্ষক ছিলেন বন্যপ্রাণী ও পরিবেশ বিশেষজ্ঞ মো. আবু সাঈদ। প্রশিক্ষণে ফরেস্টার, স্নেক রেসকিউ টিম প্রতিনিধি, যুব সংগঠক, বন কর্মী, বিজিবি ও সাংবাদিকসহ ২৫ জন অংশগ্রহণ করেন।


আজ শুক্রবার (২২ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টায় সনদ বিতরণ অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম উত্তর বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. রেজাউল করিম চৌধুরী, পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা ছালেহ মো. শোয়াইব খান এবং বন্যপ্রাণী ও পরিবেশ বিশেষজ্ঞ আবু সাঈদ উপস্থিত ছিলেন।


এদিন সকালের হাতে কলমের প্রশিক্ষণে অংশগ্রহণকারী কাল নাগিনী, দুধ রাজ, দাঁড়াস ও পদ্মগোখরা- এই চারটি সাপ সম্পর্কে বিশদ ধারণা নেন এবং রেসকিউ, অবমুক্ত করার পদ্ধতি ব্যবহারিকভাবে শেখেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //