বাণিজ্যিক জাহাজ থেকে কয়লা চোরাকারবারি আটক

বাণিজ্যিক জাহাজ থেকে কয়লা চোরাকারবারিদের আটক করেছে কোস্ট গার্ড পশ্চিম জোন। আজ রবিবার (২৪ সেপ্টেম্বর) দুপুরে কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি এ তথ্য জানান।

তিনি বলেন, গোপন সংবাদের ভিত্তিতে, রবিবার ২৪ সেপ্টেম্বর আনুমানিক রাত দেড়টার দিকে কোস্ট গার্ড পশ্চিম জোন একটি অভিযান চালায়। এর নেতৃত্ব দেন বিসিজি বেইস মোংলার লেফট্যানেন্ট সাব্বির আহমেদ। খুলনা জেলার বটিয়াঘাটা এলাকায় এ বিশেষ অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে, কয়লাবাহী জাহাজ এম.ভি. আল রত্না আনুমানিক ৬৫০ টন কয়লা নিয়ে হারবাড়িয়া থেকে যশোর জেলার, নওয়াপাড়ার উদ্দেশ্যে গমন করে, পথিমধ্যে খুলনা জেলার বটিয়াঘাটা নামক স্থানে অন্য একটি জাহাজ এম.ভি. তানজিলা-২ এর মাস্টার ও ক্রুদের যোগসাজসে আনুমানিক ৬০ টন কয়লা অবৈধভাবে বিক্রির সময় জাহাজদ্বয়ের স্টাফ এবং শ্রমিকসহ সর্বমোট ৩৭ জনকে ঘটনাস্থলে আটক করে কোস্ট গার্ড। পরবর্তীতে জাহাজ দুটি সকাল ৯টা ১৫ তে বিসিজি বেইস মোংলায় নিয়ে আসা হয়। অভিযান পরিচালনার সময় এম.ভি. আল রত্না জাহাজের মাস্টার এবং ইঞ্জিনিয়ার কোস্ট গার্ডের উপস্থিতি টের পেয়ে রাতের অন্ধকারে নদীতে ঝাঁপ দিয়ে পালিয়ে যায়। আটক জাহাজ দুটি এবং ব্যক্তিদের তল্লাশি করে তাদের কাছ থেকে অবৈধভাবে কয়লা কেনার জন্য নগদ (এক লাখ) টাকা ও মাদক গ্রহণের সরঞ্জামাদি পাওয়া গেছে।

তিনি আরো বলেন, আটককৃত ব্যক্তিদের মধ্য অবৈধভাবে কয়লা ক্রয়/ বিক্রয় এর সাথে জড়িত তিনজন এবং পলাতক এম.ভি. আল রত্না জাহাজের মাস্টার এবং ইঞ্জিনিয়ারকে আসামি করে তাদের বিরুদ্ধে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের কার্যক্রম চলমান রয়েছে। এছাড়া জব্দ জাহাজ দুটি, কয়লা ও আটক জাহাজ দুটির বাকী স্টাফ এবং শ্রমিকসহ মোট ৩৪ জনকে মুছলেকা নিয়ে মালিকপক্ষের নিকট হস্তান্তর করা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //