গভীর সাগরে ভাসমান জাহাজের ১৩ ক্রুকে জীবিত উদ্ধার

কক্সবাজার সংলগ্ন বঙ্গোপসাগরের গভীরে ভাসমান লাইটার জাহাজের ১৩ ক্রুকে জীবিত উদ্ধার করেছে বাংলাদেশ কোস্টগার্ড সদস্যরা।

আজ রবিবার (১ অক্টোবর) বিকেলে কোস্টগার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লে. কমান্ডার খন্দকার মুনিফ তকি এ তথ্য জানান। 

তিনি বলেন, শনিবার (৩০ সেপ্টেম্বর) এমভি ‘হুমাইরা’ নামে একটি লাইটার জাহাজ সকাল ১০টার দিকে চট্টগ্রাম থেকে ৭৫০ টন কয়লাবোঝাই করে ঢাকার উদ্দেশ্যে রওনা হয়। ৩নং স্থানীয় সতর্ক সংকেত থাকা সত্ত্বেও জাহাজটি সমুদ্রে যাত্রা করে। একপর্যায়ে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে জাহাজটির হ্যাচকভার ক্ষতিগ্রস্ত হয়ে জাহাজের ভিতরে পানি ঢুকতে থাকে এবং ইঞ্জিন বিকল হয়ে লাইটার জাহাজটি নিয়ন্ত্রণহীনভাবে উত্তাল সমুদ্রে ভাসতে থাকে।

পরবর্তীতে বিকল হয়ে যাওয়া লাইটারটি ভাসানচর লাইট হাউজ থেকে নটিক্যাল মাইল দক্ষিণ-পূর্বে নোঙরে অবস্থান করে এবং মোবাইল ফোনে আটকে পড়া ক্রুরা প্রশাসনের কাছে সহায়তা চায়।

খবর পেয়ে তাৎক্ষণিকভাবে উত্তাল সাগরে উদ্ধার অভিযান পরিচালনা করা হয়। পরে রাত সাড়ে ১০টার দিকে অর্ধ ডুবন্ত অবস্থায় লাইটার জাহাজের ১৩ ক্রুকে গভীর সমুদ্র থেকে উদ্ধার করা হয়। তাদের প্রাথমিক চিকিৎসা এবং খাবার সরবরাহ করা হয়েছে।

এ বিষয়ে জাহাজ ‘বিসিজিএস সবুজ বাংলার’ অধিনায়ক লেফটেন্যান্ট কমান্ডার আব্দুল্লাহ আল মামুন বলেন, ওই ১৩ ক্রুকে চট্টগ্রাম উপকূলে ফিরিয়ে এনে জাহাজের মালিকপক্ষের কাছে হস্তান্তরের প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন তিনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //