সরকার স্বাস্থ্যসেবা নিশ্চিত করেছে: পলক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, আওয়ামী লীগ সরকার সারাদেশে স্বাস্থ্যসেবা নিশ্চিত করেছে। প্রতিটি গ্রামে একটি করে কমিউনিটি ক্লিনিক নির্মাণ করে দিয়েছে।

আজ শনিবার (১৪ অক্টোবর) সিংড়া উপজেলার কলন ইউনিয়নে তুরস্কে সরকারের নির্মিত বালিয়াবাড়ী কমিউনিটি ক্লিনিকের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী পলক বলেন, প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ রুপান্তরিত করার জন্য কাজ করছেন, আমাদের সন্তানদের স্মার্ট বাংলাদেশ উপহার দেওয়ার জন্য। আজকে ২০ লাখ ছেলে-মেয়ে মাদরাসায় লেখাপড়া করছে। সেই মাদরাসা বোর্ড বঙ্গবন্ধু প্রতিষ্ঠা করে গেছেন। আমাদের সিংড়ায় প্রধানমন্ত্রী স্বাস্থ্যখাতে যে উন্নয়ন করেছেন যা গত বছরেও তা হয়নি। শুধু তাই নয়, গত ১৪ বছরে সিংড়ায় যত রাস্তা-ঘাট, ব্রিজ, স্কুল-কলেজ মাদরাসার উন্নয়ন হয়েছে। বিগত কোনো সরকার করতে পারেনি। সিংড়ায় ৩৩ শয্যার হাসপাতাল ছিল। মাত্র একটা অ্যাম্বুলেন্স ছিল। গত ১৪ বছরে আমরা ৫০ শয্যা হাসপাতালে উন্নতিকরণ করেছি। প্রধানমন্ত্রী অত্যাধুনিক তিনটি অ্যাম্বুলেন্স দিয়েছেন। সিংড়ায় ১২ ইউনিয়নের ৫০টি কমিউনিটি ক্লিনিক রয়েছে। শত শত তরুণ-তরুণীদের চাকরি হয়েছে।

পলক বলেন, শেখ হাসিনা ১৯৯৬ সালে মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিতে উদ্যোগ গ্রহণ করেন। প্রধানমন্ত্রী ১৯৯৮ সালে প্রতিটি গ্রামের ৬ হাজার মানুষের জন্য একটি কমিউনিটি ক্লিনিক নির্মাণের চিন্তা করেন। এবং ২০০১ সালে ১০ হাজার কমিউনিটি ক্লিনিক তৈরি করলেন। সেখানে মানুষদের জন্য ২৭ রকমের ওষুধের ব্যবস্থা করেন। পরবর্তীতে ২০০১ সালে আমাদের দুর্ভাগ্য আমরা ক্ষমতায় আসতে পারলাম না। ফলে ১০ হাজার ক্লিনিক বন্ধ করে দেওয়া হলো।

পলক আরো বলেন, প্রধানমন্ত্রীর ১০ লাখ রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছেন। তাদের বাসস্থান, খাদ্য, চিকিৎসার ব্যবস্থা করেছেন। তুরস্কে ভূমিকম্পের সময় প্রধানমন্ত্রী সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছিলেন। ভূমিকম্পে ধনী-গরীব লাখ লাখ মানুষ গৃহহীন হয়ে পড়েছিল। তুরস্কে ১০ হাজার তাবু নিয়ে আমাদের মেডিকেল টিম, সেনাবাহিনী, পুলিশবাহিনী নিয়ে সে দেশে অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছেন। ১০ হাজির তাবুতে এক লাখ গৃহহীন মানুষ আশ্রয় নিয়েছিলেন। তুরস্কে প্রতি বছর বাংলাদেশের দুইটি করে কমিউনিটি হেলথ ক্লিনিক দিয়ে থাকেন।

এসময় উপস্থিত ছিলেন- উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট ওহিদুর রহমান শেখ, জেলা সিভিল সার্জন ডা. মুহাম্মদ মশিউর রহমান, তুরস্কের হেলথ কর্মকর্তারা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //