কক্সবাজার রেললাইনের জন্য আলাদা বাইপাস হবে চট্টগ্রাম নগরে

ঢাকা থেকে সরাসরি কক্সবাজারের পথে ছুঁটবে ট্রেন। চট্টগ্রাম রেলওয়ে স্টেশনের পথে না গিয়ে সরাসরিই যাতে কক্সবাজারের পথ ধরতে পারে এজন্য নির্মাণ করা হবে আলাদা বাইপাস লেইন। ঢাকা থেকে আসা ট্রেন পাহাড়তলী স্টেশন হয়ে ওই বাইপাস দিয়ে ধরবে দক্ষিণ চট্টগ্রামের পথ।

জানা যায়, কক্সবাজার রেললাইনে ট্রেন চালাচলের জন্য বাইপাস লেইন নির্মাণ করা হবে অল্প সময়ে। এর দূরত্ব হবে দেড় কিলোমিটার। কক্সবাজারগামী ঢাকা থেকে আসা ট্রেন পাহাতলী স্টেশন এসে পথ ধরবে মারশালীং ইয়ার্ডের দিকে। পরে আমবাগান বাইপাস ব্যবহার করে ট্রেন পোঁছাবে ষোলশহর স্টেশনে। আগামী বছরের জুলাই মাসে শুরু হবে নির্মাণের কাজ।

বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক আবেদুর রহমান সাম্প্রতিক দেশকালকে জানান, ঢাকা থেকে আগত ট্রেন যেনো চট্টগ্রাম স্টেশনে অপেক্ষা করতে না হয়, সরাসরি কক্সবাজার যাওয়ার জন্য বাইপাস লেন নির্মাণ করা হবে। তা না হলে পরে পুনরায় ইঞ্জিন সান্টিং করে নতুন করে আবার ট্রেনের সাথে যুক্ত হবে। এতে সময় ও ব্যয় দুটোই বেড়ে যাবে। আমাদের পরিকল্পনা অনুসারে বাইপাস লেইন হবে দেড় কিলোমিটার। তাই ঢাকা থেকে ট্রেন সরসরি আমবাগান পথ ধরে ষোলশহর স্টেশন হয়ে কক্সবাজার পথে চলে যাবে।

এ বাইপাস লেনের জন্য আমবাগান রেলওয়ের শহীদ মিনার কলোনী বাসিন্দাদের টাইগারপাস রেলওয়ে কলোনি এলাকায় স্থানান্তরের পরিকল্পনা করছে রেলওয়ে কর্তৃপক্ষ। এনিয়ে ওই এলাকার বাসিন্দাদের সঙ্গে বৈঠক করেছে রেলওয়ে কর্তৃপক্ষ ও এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) প্রতিনিধিরা। এসময় কলোনীর বাসিন্দাদের টাইগারপাসের রেলওয়ে কলোনীতে স্থানান্তরের প্রস্তাব করেন রেলওয়ে কর্মকর্তারা। নিচু এলাকার হওয়ায় সেখানে জলাবদ্ধতার কথা জানিয়ে বাইপাসের জন্য বাসিন্দারা ফৌজদারহাটে বিকল্প জায়গা প্রস্তাব করেন।

কলোনীর বাসিন্দা রফিকুল সাম্প্রতিক দেশকালকে  বলেন, বাইপাস লেইন নির্মাণে আমাদের মোট ১২টি ঘর ভাঙা হবে। পরে এই মানুষদের টাইগার পাস এলাকায় স্থানান্তর করবে বলে আমাদের জানিয়েছে। তবে এক্ষেত্রে আমাদের দুর্ভোগ বেড়ে যাবে। নিচু এলাকা হওয়ার কারণে বর্ষা মৌসুমে পানি উঠে ওই এলাকায়। তাছাড়া সেখানে অনেক ঘর এখন পরিত্যক্ত। আমরা এসব বিষয় ঊর্ধ্বতনদের জানিয়েছি। ওনারা আমাদের কথা শুনে সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //