সরিষাবাড়ীতে সামাজিক সচেতনতা বাড়াতে ব্যতিক্রমী উদ্যোগ

জামালপুরের সরিষাবাড়ীতে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে তৃণমূল নারীদের সম্পৃক্ততা ও সন্ত্রাস-জঙ্গিবাদ প্রতিরোধসহ সামাজিক সচেতনতায় ওয়ার্ড ভিত্তিক নারী সমাবেশ অনুষ্ঠিত হচ্ছে। আওয়ামী লীগ নেত্রী ফাহমিদা বুলবুল কাকলির উদ্যোগে ব্যতিক্রমী এ কর্মসূচি এলাকায় সাড়া ফেলেছে।

আজ মঙ্গলবার (১৭ অক্টোবর) দুপুরে আওনা ইউনিয়নের কাশিনাথপুর গ্রামে নারী সমাবেশ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে  সমাবেশে পার্শ্ববর্তী গ্রামগুলোর পাঁচ সহস্রাধিক নারী অংশ নেয়। এতে আওয়ামী লীগ নেত্রী ফাহমিদা বুলবুল কাকলি প্রধান অতিথির বক্তব্য রাখেন। সভাপতিত্ব করেন মহিলা লীগ নেত্রী আনোয়ারা বেগম।

তিনি জানান, আগামী জাতীয় সংসদ নির্বাচন বানচাল করতে বিএনপি-জামায়াত সারাদেশে সন্ত্রাস-নৈরাজ্যের পথ বেছে নিয়েছে। পাশাপাশি সমাজে মাদক, ইভটিজিং, বাল্যবিয়েসহ নানা অবক্ষয় ছড়িয়ে পড়েছে। তাই সামাজিক অবক্ষয় প্রতিরোধ ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে নারীদের সম্পৃক্ততা জরুরি। এরই অংশ হিসেবে ধারাবাহিকভাবে নারী সমাবেশ ও উঠান বৈঠকের উদ্যোগ নেয়া হয়। ইতোমধ্যেই উপজেলার ভাটারা, মহাদান, পিংনা ও আওনা ইউনিয়নে ওয়ার্ড ভিত্তিক নারী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। আগামী নির্বাচন পর্যন্ত এ কার্যক্রম অব্যাহত থাকবে বলেও তিনি জানান।

সমাবেশে আগত চর ঘুইঞ্চা গ্রামের জবেদা বেগম জানান, আমাদের এলাকায় এমন অনুষ্ঠান কেউ কোনোদিন করেনি। আওয়ামী লীগ সরকার আমাদের জন্যে অনেককিছু করেছে, বিএনপি গোলাগুলি করে ক্ষমতায় আসতে চায়। এর জন্য আমাদের সজাগ থাকতে হবে।

দৌলতপুর গ্রামের তরুণী ফাতেমা আক্তার জানান, মাদকসহ সামাজিক অপরাধ কমাতে ছোট থেকেই সচেতনতা গড়ে তুলতে হয়। এজন্য পরিবারের মায়েদের অনেক ভূমিকা রয়েছে। পাশাপাশি কিশোরী-তরুণীদের সচেতন থাকা জরুরি। নারী সমাবেশে এসে এসবের করণীয় বিষয়ে ব্যাপক ধারণা হলো।

 

উল্লেখ্য, ফাহমিদা বুলবুল কাকলি গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের প্রয়াত এমপি মনজুরুল ইসলাম লিটনের বোন এবং কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের মৎস্য ও পানিসম্পদ বিষয়ক সম্পাদক প্রকৌশলী মাহবুবুর রহমান হেলালের সহধর্মিণী। তার শ্বশুর প্রয়াত আব্দুল মালেক ছিলেন বঙ্গবন্ধুর পার্লামেন্টে দুইবারের নির্বাচিত সংসদ সদস্য ও মুক্তিযুদ্ধের সংগঠন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //