উদ্বোধনের আগেই ব্রিজের গাইড ওয়াল ধস

পঞ্চগড়ের দেবীগঞ্জে উদ্বোধনের অপেক্ষায় থাকা এলজিইডির নব-নির্মিত আরসিসি গার্ডার ব্রিজের গাইড ওয়াল ধসে পড়েছে। ফাটল দেখা দিয়েছে কংক্রিটের ব্লকেও। এলজিইডির নজরদারির অভাবে মেসার্স শেখ ট্রেডার্স নামে ঠিকাদারি প্রতিষ্ঠান নিম্নমানের কাজের সুযোগ পেয়েছেন বলে অভিযোগ উঠেছে।

দেবীগঞ্জ উপজেলা সদরের সাথে টেপ্রীগঞ্জ এবং চিলাহাটি ইউনিয়নের মানুষের যোগাযোগের একমাত্র মাধ্যম দেবীগঞ্জ-ভাউলাগঞ্জ জিসি সড়ক। প্রতিদিন প্রায় কয়েক হাজার মানুষ ও শতশত পণ্যবাহী ট্রাকের যাতায়াত এই সড়কে।

তিন বছর আগে এই সড়কের ডাড়া নদীর উপরে পুরনো ব্রিজটি ফাটল দেখা দিলে যান চলাচল বন্ধ হয়ে যায়। সেসময় স্থানীয় প্রশাসনের উদ্যোগে এলজিইডি ব্রিজটি মেরামত করে এবং ঝুঁকি নিয়ে যানবাহন চলাচল শুরু করে। তবে নতুন একটি ব্রিজ নির্মাণের জন্য স্থানীয়রা দাবি জানায়।

উপজেলা প্রকৌশল অফিস থেকে জানা যায়, পুরনো ব্রিজের পাশেই ২০২২ সালে এলজিইডির ব্যবস্থাপনায় ২ কোটি ২২ লাখ ৯৭ হাজার ৮৩০ টাকা ব্যয়ে ২০ মিটার নতুন গার্ডার ব্রিজ নির্মাণ কাজ শুরু হয়। ব্রিজের সংযোগ সড়কের কাজও শেষ হয়। এ বছর ১৫ আগস্ট ব্রিজের কাজ শেষ করার কথা থাকলেও কাজের মেয়াদ বৃদ্ধি করা হয়েছে বলে জানা গেছে।


মঙ্গলবার (১৭ অক্টোবর) সরজমিনে গিয়ে দেখা যায়, দেবীগঞ্জ- ভাউলাগঞ্জ জিসি সড়কের ডাড়া নদীর উপর নতুন করে ১.৫৩৬ চেইনেজে ২০ মিটার গার্ডার ব্রিজ নির্মাণ করা হয়েছে। নির্মাণ কাজ শেষে সেতুটি বুঝিয়ে দেওয়ার আগেই সেপ্টেম্বরের শেষের দিকে বৃষ্টিতে সেতুর গাইড ওয়াল ধ্বসে গিয়ে সেতুর সংযোগ সড়কের অনেকটা অংশ ভেঙে যায়। এছাড়া সেতুর কংক্রিটের ব্লকেও ফাটল দেখা দিয়েছে। বৃহস্পতিবার (১৮ অক্টোবর) পঞ্চগড় ২ আসনের সংসদ সদস্য ও রেলপথ মন্ত্রী গার্ডার ব্রিজটির উদ্বোধন করেন।

উদ্বোধনের আগেই সেতুর গাইড ওয়াল ধসে যাওয়া এবং ২০/২৫ দিন পেরিয়ে গেলেও ভাঙা অংশটি সংস্কার না করায় এলাকাবাসীর মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

নূর মোহাম্মদ নামে ব্রিজ সংলগ্ন এক বাসিন্দা জানায়, এমন কাজ করছে যে বৃষ্টিতে ব্রিজের গাইড ওয়াল ভেঙে গেছে। ব্রিজের রাস্তার কাজ ভালো করতে পারে নাই, নাহলে বৃষ্টিতে কেমনে রাস্তা ভাঙে। আজ ২০/২৫ দিন হয়েছে অথচ ইঞ্জিনিয়ার অফিস বা ঠিকাদারের লোকজনদের আসতে দেখিনি।

সাইফুল হায়দার নামে এক ব্যক্তি বলেন, এখনই গাইড ওয়াল ধসে পড়েছে। এখন বৃষ্টির দোহাই দেওয়া হচ্ছে। ভবিষ্যতেও এই ব্রিজ নিরাপত্তা ঝুঁকিতে থাকবে বলে মনে করেন তিনি।

দেবীগঞ্জ এলজিইডির প্রকৌশলী শাহরিয়ার ইসলাম শাকিল বলেন, সম্প্রতি অতি বৃষ্টির কারণে গাইড ওয়ালের কিছু অংশ ধসে গেছে। আমরা এখনো কাজটি বুঝে নেইনি। আবহাওয়া ভালো হলেই ঠিকাদারি প্রতিষ্ঠানকে কাজটি শেষ করার নির্দেশনা দেওয়া আছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //