গাজীপুরে আড়াই হাজারের বেশি শ্রমিকের বিরুদ্ধে মামলা

গাজীপুরে গত কয়েকদিনের শ্রমিক আন্দোলনে গাড়িতে আগুন দিয়ে পুড়িয়ে দেওয়া এবং পোশাক কারখানায় আগুন দিয়ে পুড়োনোসহ নানা সহিংসতার অভিযোগে আড়াই হাজারের বেশি শ্রমিকের বিরুদ্ধে মামলা হয়েছে। মামলার পর থেকে মহাসড়ক শ্রমিক আন্দোলন আপাতত বন্ধ রয়েছে।

পুলিশ জানায়, টানা ৮ দিন বেতন বাড়ানোর দাবিতে ঢাকা-টাঙ্গাইল ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবরোধ করে বিক্ষোভ করে বিভিন্ন পোশাক কারখানার শ্রমকিরা। এসময় মহাসড়কের কয়েকটি গাড়িতে আগুন দেয় বিক্ষুব্ধ শ্রমিকরা। আগুন দিয়ে দেয় অন্তত তিনটি কারখানায়। কারখানায় দেওয়া আগুনে দগ্ধ হয়ে মারা যায় এক শ্রমিক। পুলিশের সাথে সংঘর্ষের ঘটনায়ও মারা যায় এক শ্রমিক।

ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে গাড়তে অগ্নিসংযোগ ও পুলিশের সাথে সংঘর্ষের ঘটনায় অজ্ঞাত পরিচয় ১২ শতাধিক শ্রমিকের বিরুদ্ধে জিএমপি বাসন থানায় মামলা হয়েছে।

এদিকে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের কোনাবাড়িতে গাড়িতে আগুন দেওয়ায় ৩০ জনের নাম উল্লেখসহ ৯ শতাধিক শ্রমিকের বিরুদ্ধে একটি মামলা করা হয়। এছাড়া কোনাবাড়িতে এবিএম ফ্যাশন কারখানায় আগুন দিয়ে পুড়িয়ে দেয়া, কর্মকর্তাদের মারধর ও এক শ্রমিক দগ্ধ হয়ে মারা যাওয়ার ঘটনায় ৯ জনের নাম উল্লেখ আরো ৮০০ শ্রমিকের শ্রমিকের বিরুদ্ধে মামলা করা হয়েছে। মামলা দুটি হয়েছে জিএমপি কোনাবাড়ি থানায়। এছাড়ায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে কালিয়াকৈরের হরিণহাটিতে ৩টি গাড়িতে অগ্নিসংযোগ ও কয়েকটি কারখানায় অগ্নিসংযোগ এবং ভাংচুরের আরো মামলার প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন, কালিয়াকৈর থানার ওসি আকবর আলী খান।

এদিকে সকালে গাজীপুর মহানগর চেম্বার অফ কমার্সের সভাপতি ও গাজীপুর সিটির সাবেক মেয়র জাহাঙ্গীর আলম কোনাবাড়ি শিল্প এলাকায় আন্দোলনের পরিস্থিতি পরিদর্শনে এসে সকল শ্রমিকদের আন্দোলন তুলে নিয়ে কারখানায় কাজে যোগদানের আহ্বান জানিয়েছেন। এসময় শ্রমিকদের হয়রানী মূলক মামলা থেকে শ্রমিকদের অব্যাহতি দেওয়ার ব্যবস্থা গ্রহণেরও আশ্বাস দেন জাহাঙ্গীর আলম। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //