লক্ষ্মীপুর-৩ উপ-নির্বাচন

নৌকায় প্রকাশ্যে সিল মারার ঘটনায় তদন্ত কমিটি

লক্ষ্মীপুর-৩ আসনের উপনির্বাচনে ছাত্রলীগের সাবেক এক নেতা নৌকা প্রতীকে ৫৭ সেকেন্ডে ৪৩ সিল মেরেছেন। গতকাল রবিবার (৫ নভেম্বর) ভোটকেন্দ্রে প্রকাশ্যে ওই সিল মারার ভিডিও ফেসবুকে ছড়িয়ে পড়ার পর দেশব্যাপী সমালোচনার ঝড় উঠেছে। বিষয়টি রিটার্নিং কর্মকর্তার নজরে এলে এক সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। 

আজ সোমবার (৬ নভেম্বর) সকাল থেকে ভিডিওটি ছড়িয়ে পড়ার পর ভাইরাল হয়ে যায়।  

জানা গেছে, এ ঘটনায় সোমবার রাতে জেলা নির্বাচন কর্মকর্তাকে দিয়ে এক সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে নির্দেশনা দেওয়া হয়েছে।  

সামাজিক যোগাযোগমাধ্যমে আসা ভিডিওটির বিষয়ে জানতে চাইলে রাত ৮টার দিকে উপ-নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও কুমিল্লা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ফরহাদ হোসেন বলেন, বিষয়টি আমার নজরে এসেছে।  ঘটনাটি খতিয়ে দেখতে লক্ষ্মীপুর জেলা নির্বাচন কর্মকর্তাকে দিয়ে এক সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

তিনি বলেন,  আগামী ৪৮ ঘণ্টার মধ্যে তাকে তদন্ত প্রতিবেদন দিতে নির্দেশনা দেওয়া হয়েছে। ঘটনার সত্যতা পেলে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত মোতাবেক আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ সফিকুর রহমান বলেন, বিষয়টি তদন্ত করতে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও উপ-নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মহোদয় আমাকে মৌখিক নির্দেশ দিয়েছেন। এ সংক্রান্ত চিঠি হাতে পাওয়ার সঙ্গে সঙ্গেই তদন্ত কার্যক্রম শুরু করবো।

জানা গেছে, ভিডিওটি রবিবার (৫ নভেম্বর) লক্ষ্মীপুর-৩ আসনের উপ-নির্বাচন চলাকালীন চন্দ্রগঞ্জ থানাধীন দিঘলী ইউনিয়নের দক্ষিণ খাগুরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের। ৫৭ সেকেন্ডের ওই ভিডিওতে ৪৩ টি ব্যালট পেপারে নৌকা প্রতীকে সিল মারতে দেখা গেছে।

যিনি সিল মেরেছেন- তার নাম আজাদ হোসেন। তিনি লক্ষ্মীপুরের চন্দ্রগঞ্জ থানা ছাত্রলীগের সহ-সভাপতি ছিলেন। তবে সম্প্রতি দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে তাকে বহিষ্কার করে জেলা ছাত্রলীগ।

চন্দ্রগঞ্জ থানা ছাত্রলীগের সভাপতি আবু তালেব বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করেছেন।

গত ৩০ সেপ্টেম্বর বার্ধক্যজনিত কারণে লক্ষ্মীপুর-৩ আসনের সংসদ সদস্য একেএম শাহজাহান কামাল মারা যান। তার মৃত্যুতে ৪ অক্টোবর আসনটি শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। মোট ১১৫টি কেন্দ্রে ব্যালটের মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। ভোটার সংখ্যা চার লাখ তিন হাজার ৭৪৪ জন।

আওয়ামী লীগের প্রার্থী গোলাম ফারুক পিংকু নৌকা প্রতীকের এক লাখ ২০ হাজার ৫৯৯ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।  

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //