মাতারবাড়ীতে এলো কয়লাবাহী আরেকটি জাহাজ

কক্সবাজারের মাতারবাড়ীতে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের জন্য ৬৫ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে ভিড়েছে ইন্দোনেশিয়া থেকে আসা একটি জাহাজ। এ নিয়ে কেন্দ্রটির জন্য কয়লাবাহী ১১টি জাহাজ এলো। 

গতকাল রবিবার (১২ নভেম্বর) এ তথ্য নিশ্চিত করেছেন ‘মাতারবাড়ী আল্ট্রা সুপার ক্রিটিক্যাল কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র’ প্রকল্পের পরিচালক আবুল কালাম আজাদ। কেন্দ্রটির জন্য কয়লাবাহী প্রথম জাহাজটি এসেছিলো গত ২৫ এপ্রিল।

আবুল কালাম জানান, ১ নভেম্বর ইন্দোনেশিয়ার একটি সমুদ্রবন্দর থেকে ৬৫ হাজার মেট্রিক টন কয়লাবাহী জাহাজটি মাতারবাড়ী বিদ্যুৎকেন্দ্রের উদ্দেশে রওনা হয়। জাহাজটি শনিবার রাতে মাতারবাড়ী বিদ্যুৎকেন্দ্র-সংলগ্ন সাগরে পৌঁছায়। রবিবার দুপুরে বিদ্যুৎকেন্দ্রের জেটিতে ভেড়ে। দুপুরের পর জাহাজ থেকে কয়লা নামানো হয়। জাহাজের সমস্ত কয়লা নামাতে সপ্তাহখানেক সময় লাগতে পারে।

আবুল কালাম আরও জানান, আগে থেকে কেন্দ্রে দুই লাখ মেট্রিক টন কয়লা মজুদ রয়েছে। মাতারবাড়ী বিদ্যুৎকেন্দ্রে ১ হাজার ২০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন দুইটি ইউনিট আছে। এর মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরীক্ষামূলক চালু হওয়া প্রথম ইউনিট বাণিজ্যিকভাবে উৎপাদনের জন্য আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন। কোনো ধরনের ত্রুটি দেখা না দিলে চালু হওয়া প্রথম ইউনিটে দৈনিক পাঁচ হাজার মেট্রিক টন কয়লা লাগবে। ত্রুটি দেখা দিলে উৎপাদনে কাঁচামালের চাহিদা কিছুটা বাড়ে।

প্রকল্প পরিচালক বলেন, নতুন করে আসা ৬৫ হাজার মেট্রিক টনসহ কেন্দ্রটিতে মজুদ কয়লার পরিমাণ ২ লাখ ৬৫ হাজার মেট্রিক টন। সেই হিসাবে ৫৩ দিনের কয়লা মজুদ আছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //