ঘূর্ণিঝড়ে আমন ধানের ব্যাপক ক্ষতি

ঝালকাঠিতে ঘূর্ণিঝড় মিধিলির প্রভাবে ঝড়ো বাতাস ও বৃষ্টিতে আমন ধান ক্ষেতের ব্যাপক ক্ষতি হয়েছে। সদ্য অধিকাংশ ধান গাছ মাটিতে শুয়ে পরে পানিতে নিমজ্জিত রয়েছে।

এদিকে প্রবল বাতাসে উপজেলার বিভিন্ন স্থানে বিদ্যুতের তার ও খুঁটি ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে উপজেলার ৭২টি গ্রামের মাত্র ৫-৭টি গ্রামে বিদ্যুৎ সংযোগ দিতে পারলেও আজ শনিবার (১৮ নভেম্বর) এ রিপোর্ট লেখা পর্যন্ত প্রায় অর্ধশত গ্রামে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে।

পল্লী বিদ্যুৎ অফিসের এজিএম মধু সূধন রায় শনিবার সকালে জানান, শনিবার রাতের মধ্যে অধিকাংশ গ্রামে বিদ্যুৎ সংযোগ দিতে পারবো বলে আশা করছি।

এদিকে সদ্য শিষ বের হওয়া ধান গাছ মাটিতে শুয়ে পড়ায় উপজেলার কৃষকের মারাত্মক ক্ষতি হবে বলে ধারণা করা হচ্ছে।

জেলার পুটিয়াখালি গ্রামের কৃষক খোকন হাওলাদার, জীবনদাসকাঠি গ্রামের জয়নাল খান, মহাসিন খান, নজরুল সিকদার ও আংগারিয়া গ্রামের আবুল হাওলাদারসহ একাধিক কৃষক বলেন, আমন ধান গাছের কেবল শিষ বের হতে শুরু করেছে। কোন ধান গাছের শিষ পুরাপুরি বের হয়নি। অর্ধেক বা তিনের একাংশ শিষ বের হয়েছে। এসময়ই মিধিলি নামক ঘূর্ণিঝড়ে সব লণ্ডভণ্ড করে দিয়ে গেছে। সদ্য শিষ বের হওয়া ধান গাছ যেভাবে মাটিতে শুয়ে পড়েছে, তাতে কোন ধানের ছড়া পরিপক্ব হওয়ার সম্ভাবনা নাই। তিনের দুই অংশ ধানই চিটা হওয়ার আশঙ্কা করছেন তারা।

উপজেলা কৃষি কর্মকর্তা মোসা. শাহিদা শারমিন আফরোজ বলেন, মিধিলার প্রভাবে সদ্যশিষ বের হওয়া স্থানীয় আমন ধানের ক্ষতি হয়েছে। উপজেলায় স্থানীয় আমনধান চাষ করা হয়েছে দশ হাজার ৮৬৪ হেক্টর জমিতে। এর মধ্যে মিধিলার প্রভাবে আক্রান্ত হয়েছে চার হাজার ২০০ হেক্টর জমিতে। উপশি ধান চাষ করা হয়েছে দুই হাজার ৯৯০ হেক্টর জমিতে। উপশি ধান প্রায় পেকে আসছে। তা মাটিতে শুয়ে পড়লেও ক্ষতির কোনো সম্ভাবনা নেই। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //