বরিশালে আ.লীগে নতুন ৩ মুখ, বাকিগুলোতে পুরোনোরাই

সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে সারা দেশে ৩০০ আসনে নৌকার মাঝি ঘোষণা হয়েছে। যারা আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে আওয়ামী লীগের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

গতকাল রবিবার (২৭ নভেম্বর) বিকেলে সংবাদ সম্মেলন করে প্রার্থীদের নাম ঘোষণা করেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তার এ ঘোষণার মধ্য দিয়ে বরিশালের ২১টি সংসদীয় আসনেও নৌকার মনোনয়ন নিয়ে যে গুঞ্জন ছিল তারই সত্যি হয়েছে। কেননা সাম্প্রতিক দেশকালে প্রকাশিত মনোনয়ন প্রাপ্তির তালিকায় যাদের নাম উঠে আসে তারাই পেয়েছেন নৌকার টিকিট।

আর তাই দলীয় মনোনয়ন ঘোষণার পর পরই বরিশালজুড়ে নেমে আসে আনন্দের বন্যা। মনোনীত নেতাদের সমর্থকরা আনন্দ মিছিল এবং আতশবাজি ফুটিয়ে উল্লাস করেন। স্লোগান দেন দলের সভাপতি শেখ হাসিনাকে শুভেচ্ছা জানিয়ে।

এদিকে মনোনয়ন প্রাপ্তির বিষয়টি নিয়ে ধোয়াশা কেটে গেলেও ২১টি আসনে কারা হবে আওয়ামী লীগের ডামি প্রার্থী তা নিয়ে আলোচনা শুরু হয়েছে। কেননা দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিটি আসনেই আওয়ামী লীগের ডামি প্রার্থী রাখার নির্দেশ দিয়েছেন।

যে কারণে শেষ পর্যন্ত ডামি প্রার্থীরাই নৌকার বিদ্রোহী বা স্বতন্ত্র প্রার্থী হয়ে দাঁড়াবেন কী-না তা নিয়েও চিন্তিত হয়ে পড়েছেন মনোনয়ন প্রাপ্তরা এবং তাদের অনুসারীরা। তবে এই প্রশ্নের উত্তর পেতে অপেক্ষা করতে হবে আগামী ৩০ নভেম্বর মনোনয়নপত্র দাখিল থেকে ১৭ ডিসেম্বর প্রার্থিতা প্রত্যাহারের দিন পর্যন্ত।

এদিকে আওয়ামী লীগ সাধারণ সম্পাদকের ঘোষণা অনুযায়ী বরিশালের ২১টি আসনে দলীয় মনোনয়নের ক্ষেত্রে তেমন বেশি পরিবর্তন আসেনি। শুধুমাত্র বরিশাল, বরগুনা তিনটি আসনে নতুন মুখ এসেছে। এর বাইরে মহাজোটের নিয়ন্ত্রণে থাকা চারটি আসনে প্রার্থী মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ। বাকি সবগুলোতে বর্তমান সংসদ সদস্যরাই আসন্ন জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

যারা পেলেন মনোনয়ন

বরিশাল-১ (গৌরনদী-আগৈলঝাড়া) আসনে টানা দুই বারের সংসদ সদস্য, কেন্দ্রীয় আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির জ্যেষ্ঠ সদস্য ও বরিশাল জেলা আওয়ামী লীগের সভাপতি আবুল হাসানাত আবদুল্লাহ।

বরিশাল-২ (উজিরপুর-বানারীপাড়া) আসনে মনোনয়ন পেয়েছেন বরিশাল-১ আসনের সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তালুকদার মো. ইউনুস। এ আসনের বর্তমান সংসদ সদস্য শাহে আলম বাদ পড়েছেন।

বরিশাল-৩ (মুলাদী-বাবুগঞ্জ) আসনে নৌকার টিকিট পেয়েছেন বাবুগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান সরদার খালেদ হোসেন স্বপন। এ আসনে গত নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করেন ওয়ার্কার্স পার্টি জেলা সম্পাদক শেখ মো. টিপু সুলতান। তবে নির্বাচিত হন জাতীয় পার্টির প্রার্থী গোলাম কিবরিয়া টিপু।

অপরদিকে বরিশাল-৪ (হিজলা-মেহেন্দিগঞ্জ) আসনে ছিটকে পড়েছেন আসনটির বর্তমান সংসদ সদস্য পংকজ দেবনাথ। তার পরিবর্তে আসনটিতে মনোনয়ন পেয়েছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মী আহম্মেদ।

মর্যাদার আসন বরিশাল সদর-৫ (সিটি ও সদর উপজেলা) আসনে পুনরায় মনোনয়ন পেয়েছেন বর্তমান সংসদ সদস্য ও পানিসম্পদ প্রতিমন্ত্রী এবং বরিশাল জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি জাহিদ ফারুক শামীম।

এছাড়া বরিশাল-৬ (বাকেরগঞ্জ) আসনে মনোনয়ন পেয়েছেন আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য মেজর (অব.) আব্দুল হাফিজ মল্লিক। পূর্বে আরো একবার আসনটিতে মনোনয়ন পেয়েছিলেন তিনি। তবে জোটবদ্ধ নির্বাচনের কারণে আসনটি জাতীয় পার্টিকে ছাড় দেয় আওয়ামী লীগ। বর্তমানেও আসনটিতে সংসদ সদস্য জাতীয় পার্টির।

পটুয়াখালী জেলা

পটুয়াখালীর চারটি আসনে বর্তমান সংসদ সদস্যরাই পেয়েছেন দলীয় মনোনয়ন। এর মধ্যে পটুয়াখালী-১ (মির্জাগঞ্জ, দুমকি ও সদর উপজেলা) আসনে উপ-নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক আফজাল হোসেন। দ্বাদশ জাতীয় নির্বাচনে তিনিই পুনরায় মনোনয়ন পেয়েছেন।

পটুয়াখালী-২ (বাউফল) আসনে পুনরায় মনোনয়ন পেয়েছেন আবু সাদত মো. (আ.স.ম) ফিরোজ ও পটুয়াখালী-৩ (দশমিনা-গলাচিপা) আসনে বর্তমান সংসদ সদস্য এস এম শাহজাদা মনোনয়ন পেয়েছেন।

পর্যটন এলাকা নিয়ে গঠিত পটুয়াখালী-৪ (কলাপাড়া-রাঙাবালী) আসনে মনোনয়ন পেয়েছেন বর্তমান সংসদ সদস্য মুহিব্বুর রহমান মুহিব।

ভোলা জেলা

নদীবেষ্টিত দ্বীপ জেলা ভোলার চারটি সংসদীয় আসনে আওয়ামী লীগের মনোনয়ন রাজনীতিতে পরিবর্তন আসেনি। চারটি আসনে বর্তমানরাই আবার মনোনয়ন পেয়েছেন।

এরা হলেন- ভোলা-১ (সদর উপজেলা) আসনে আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য তোফায়েল আহমেদ, ভোলা-২ (দৌলতখান-বোরহানউদ্দিন) আসনে বর্তমান সংসদ সদস্য আলী আজম মুকুল, ভোলা-৩ (লালমোহন-তজুমদ্দিন) আসনে বর্তমান সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওন এবং ভোলা-৪ (মনপুরা-চরফ্যাশন) আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব।

পিরোজপুর জেলা

এ জেলার তিনটি আসনের দুটিতেই নতুন মুখ আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন। তবে পিরোজপুর-১ (সদর উপজেলা, নেছারাবাদ ও নাজিরপুর) আসনে বর্তমান সংসদ সদস্য এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ.ম রেজাউল করিম আবারও মনোনয়ন পেয়েছেন।

এছাড়া পিরোজপুর-২ (কাউখালী-ভাণ্ডারিয়া-ইন্দুরকানী) আসনে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট কানাই লাল বিশ্বাস ও পিরোজপুর-৩ (মঠবাড়িয়া উপজেলা) আসনে মনোনয়ন পেয়েছেন মঠবাড়িয়া উপজেলার সাবেক চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুর রহমান।

এর মধ্যে পিরোজপুর-২ আসনের বর্তমান সংসদ সদস্য জাতীয় পার্টি-জেপির কেন্দ্রীয় কমিটির সভাপতি আনোয়ার হোসেন মঞ্জু এবং পিরোজপুর-৩ আসনে বর্তমান সংসদ সদস্য হিসেবে আছেন জাতীয় পার্টির রুস্তম আলী ফরাজী।

ঝালকাঠি জেলা

ঝালকাঠি-১ (রাজাপুর-কাঁঠালিয়া) আসনে বর্তমান সংসদ সদস্য বজলুর রহমান হারুন ওরফে বিএইচ হারুন। এছাড়া ঝালকাঠি-২ (সদর-নলছিটি) আসনের বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগের নেতৃত্বাধিন ১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু। তারা দুজনেই আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে পুনরায় আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন।

বরগুনা জেলা

এ জেলার দুটি আসনের একটিতে পরিবর্তন এসেছে। অপরটিতে অর্থাৎ বরগুনা-১ (আমতলি-তালতলি-সদর উপজেলা) আসনে ধীরেন্দ্র দেবনাথ শম্ভুই পুনরায় আওয়ামী লীগের নৌকার টিকিট পেয়েছেন। তবে বরগুনা-২ (বামনা-পাথরঘাটা-বেতাগী) আসন থেকে ছিটকে পড়েছেন বর্তমান সংসদ সদস্য শওকত হাচানুর রহমান রিমন। তার এই আসনে মনোনয়ন পেয়েছেন সংরক্ষিত আসনের সংসদ সদস্য সুলতানা নাদিরা জলি। তিনি বরগুনা-২ আসনের সাবেক সংসদ সদস্য গোলাম সবুর টুলুর সহধর্মিণী।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //