রেল দুর্ঘটনায় তিন‌টি তদন্ত ক‌মি‌টি গঠন

ঢাকা-ময়মনসিংহ রেলপথে গাজীপুরের বনখড়িয়া এলাকায় ট্রেনের লাইন দুর্বৃত্তরা গ্যাসকাটার দিয়ে কেটে দেওয়ায় ইঞ্জিনসহ ৭টি ব‌গি লাইনচুত হয়েছে। 

নেত্রকোণা থেকে ছেড়ে আসা ঢাকাগামী মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনের ৭টি বগি আজ বুধবার (১৩ ডিসেম্বর) ভোর ৪টা ১০ মিনিটে লাইনচ্যুত হয়। ঘটনার পর থে‌কে ঢাকার সঙ্গে ময়মন‌সিংহের রেল যোগাযোগ বন্ধ র‌য়ে‌ছে। এ ঘটনায় পৃথক তিন‌টি তদন্ত ক‌মি‌টি গঠন করা হয়েছে।

এ দুর্ঘটনায় আসলাম হোসেন (৩৫) নামে এক যাত্রী মারা গেছেন। আহত হয়েছেন অন্তত অর্ধ শতাধিক যাত্রী। আহতদের ম‌ধ্যে ৭ জনকে উদ্ধার করে গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমদ মে‌ডিকেল কলেজ হাসাপাতালে পা‌ঠায় ফায়ার সা‌র্ভিস কর্মীরা। ট্রেন চলাচল স্বাভা‌বিক করতে রেল কর্তৃপক্ষের সঙ্গে কাজ করছে ফায়ার সা‌র্ভিস। 

ফায়ার সা‌র্ভি‌স এবং সি‌ভিল ডিফেন্সের সহকারী প‌রিচালক আনোয়ার হোসেন জানান, আহতদের উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে। ‌

গাজীপুরের জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ শ‌ফিকুল ইসলাম জা‌নিয়েছেন, যেহেতু রাতের আধারে রেললাইনের পাত কেটে ফেলেছে দর্বৃত্তরা। এটি নিঃসন্দেহে এক‌টি নাশকতা। 

রেললাইনে নাশকতার এ ঘটনার পর ঘটনাস্থল পরিদর্শন করে দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার হুশিয়ারি দিয়েছেন বাংলাদেশ পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজ সৈয়দ নুরুল ইসলাম।

তিনি বলেন, যারা নাশকতাকারী, যারা এতোবড় একটি দুর্ঘটনার পরিকল্পনা করেছে তাদের সবাইকে খুঁজে বের করবো আমরা। তাদেরকে আইনের আওতায় আনার সঙ্গে সঙ্গে সারাদেশে সবার মাঝেই একটি ম্যাসেজ চলে যাবে। আমাদের দেশে কয়েকহাজার কিলোমিটার রেললাইন আছে, নির্বিঘ্নে চলাচলএ দেশের মানুষের আস্থার একটি জায়গা ট্রেন। 

তিনি আরও বলেন, যারা এ দুর্ঘটনার নেতৃত্ব দিয়েছেন তাদেরকে আমরা আইনের আওতায় আনবো। এ ঘটনার মধ্য দিয়ে ট্রেনে আর যেন কেউ নাশকতা চালাতে না পারে সে অনুযায়ী ব্যবস্থা নেব।

নাশকতাকারীদের চি‌হ্নিত করতে রেলপথ মন্ত্রনালয়, রেলও‌য়ে কর্তৃপক্ষ ও জেলা প্রশাসনের পক্ষতে পৃথক ৩‌টি তদন্ত ক‌মি‌টি ঘটন করা হয়েছে বলে জা‌নিয়েছেন ঢাকা বিভাগীয় ক‌মিশনার মো. সা‌বিরুল ইসলাম। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //