বীর শহীদদের শ্রদ্ধা জানাতে প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ

ঢাকার অদূরে অবস্থিত সাভার। এখানেই অবস্থিত জাতীয় স্মৃতিসৌধ। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে নিহত মুক্তিযোদ্ধা ও নিহত বেসামরিক বাঙালি-অবাঙ্গালিদের স্মৃতির উদ্দেশ্য তৈরি করা হয়েছিল এ স্মৃতিসৌধ। প্রতি বছর মহান বিজয় দিবস ও স্বাধীনতা দিবসে দেশের জন্য জীবন উৎসর্গ করা বাঙালি জাতির শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধাভরে স্মরণ করে গোটা বাঙ্গালি জাতি।

প্রতিবছরের ন্যায় এবারও ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে জাতীয় স্মৃতি সৌধের সৌন্দর্য বৃদ্ধির জন্য পুরো স্মৃতিসৌধ এলাকা ধুয়ে মুছে পরিষ্কার-পরিচ্ছন্নসহ সৌন্দর্য বর্ধনের কাজ শেষ করেছে গণপূর্ত বিভাগ।

গণপূর্ত বিভাগের সাভার জাতীয় স্মৃতিসৌধের উপ-সহকারী প্রকৌশলী মো. মিজানুর রহমান বলেন, মহান বিজয় দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও বিদেশি কূটনীতিকদের শ্রদ্ধা নিবেদনের জন্য পুরো স্মৃতিসৌধ ধুয়ে মুছে পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ করা হয়েছে। রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও বিদেশি কূটনীতিক ও জনসাধারনের শ্রদ্ধা নিবেদনের জন্য পুরোপুরি প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ।

ঢাকা জেলা পুলিশ সুপার আসাদুজ্জামান জানান, বিজয় দিবস পালনে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে পুলিশ। সাদা পোশাকে বিভিন্ন গোয়েন্দা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন রয়েছে। দিবসটি উপলক্ষে স্মৃতিসৌধ এলাকা জুড়ে পুলিশের বিশেষ নজরদারি থাকবে। সিভিল পোশাকে থাকবে গোয়েন্দা সংস্থার একাধিক বাহিনী। 

তিনি আরও বলেন, বিজয় দিবস উদযাপন নির্বিঘ্ন করতে ক্লোজড সার্কিট (সিসি) ক্যামেরার আওতায় আনা হয়েছে পুরো এলাকা। ট্রাফিক বিভাগকে বিশেষ নির্দেশনা দেয়া হয়েছে। ১৬ ডিসেম্বর জাতীয় স্মৃতিসৌধ এলাকার রাস্তা ব্যবহার না করে বিকল্প রাস্তা ব্যবহার করবেন। সড়কে যানচলাচলের জন্য বিশেষ নির্দেশনা দেয়া হয়েছে। ১৬ ডিসেম্বর সূর্যদয়ের সময় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীসহ সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের শ্রদ্ধা জানানো শেষে স্মৃতিসৌধ জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //