সারাদেশে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

আজ বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) শহীদ বুদ্ধিজীবী দিবস। একাত্তরের মহান মুক্তিযুদ্ধের বিজয়ের ঠিক আগমুহূর্তে জাতির শ্রেষ্ঠ সন্তানদের এই দিনে হত্যা করা হয়। দেশের স্বাধীনতা ও মুক্তি-সংগ্রামের ইতিহাসে দিনটি কালো অধ্যায় হিসেবে বিবেচনা করা হয়। যথাযোগ্য মর্যাদায় সারাদেশে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করা হয়েছে। 

আজ সকাল ৭টায় শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

যথাযোগ্য মর্যাদায় ঈশ্বরদীতে উপজেলা প্রশাসনের আয়োজনে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সকালে ঈশ্বরদী প্রেসক্লাব সংলগ্ন বধ্যভূমিতে নির্মিত শহীদ বুদ্ধিজীবী স্মৃতি স্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে জাতীয় ও শোক পতাকা উত্তোলনের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শহীদ বুদ্ধিজীবী দিবসের আনুষ্ঠানিকতার সূচনা হয়। এসময় উপজেলা পরিষদ, পৌরসভা, ঈশ্বরদী থানা পুলিশ, মুক্তিযোদ্ধা সংসদ, প্রেসক্লাব, সাহিত্য-সংস্কৃতি পরিষদসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন পুষ্পস্তবক অর্পণ করেন।

দিবসটি উপলক্ষে রাজশাহী জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে আলোচনা সভা, দুপুরে বাদ জোহর দোয়া মাহফিল ও মন্দিরে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়েছে।

হবিগঞ্জ শহরের টাউন হল প্রাঙ্গণে শহীদ বুদ্ধিজীবী দিবসে উপলক্ষে আলোক প্রজ্জ্বলন ও কবিতানুষ্ঠানের আয়োজন করা হয়। 

শেরপুর জেলার প্রশাসনের আয়োজনে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সকাল ১০টায় জেলা শহরের মাধবপুরস্থ শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে পুস্পস্তবক অর্পণ করা হয়। এরপর আলোচনা সভা অনুষ্ঠিত হয় এবং সকল বুদ্ধিজীবীদের রূহের মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।

এদিকে শেরপুর নালিতাবাড়ীতে সেঁজুতি বিদ্যানিকেতনের আয়োজনেও শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করা হয়েছে। সকাল ১০টায় সেঁজুতি বিদ্যানিকেতনের শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবকরা পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। এসময় বিদ্যানিকেতনের শিশুরা জাতীয় পতাকা ও ফুলের তোড়া নিয়ে শোভাযাত্রায় অংশ নেয়।

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে নড়াইল সদরের গুয়াখোলা মাধ্যমিক বিদ্যালয়ে চিত্রাঙ্কন, আবৃত্তি, রচনা ও বিষয় ভিত্তিক বক্তৃতা প্রতিযোগিতা এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।আজ দুপুরে বিদ্যালয় চত্বরে এসব অনুষ্ঠানের আয়োজন করা হয়। চিত্রাঙ্কনসহ এসব প্রতিযোগিতার মাধ্যমে শহীদ বুদ্ধিজীবী দিবসের তাৎপর্য ছাড়াও মুক্তিযুদ্ধের চেতনা তুলে ধরা হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //