শ্মশানে যাওয়ার রাস্তা বন্ধ করতে চারিদিকে খনন

মধ্যখানে ১৩ শতাংশ জমির ওপর সনাতন ধর্মাবলম্বীদের শ্মশান। আর চারদিকে স্থানীয় আইয়ুব আলী (৫৫) নামে এক ব্যক্তির জমি। হঠাৎ আইয়ুব আলী শ্মশানের চারিদিকে ৫ ফুট করে গর্ত খনন করে। এতে ওই শ্মশানে যাওয়ার রাস্তা বন্ধ হয়ে যায়।

ঘটনাটি ঘটেছে লালমনিরহাটের আদিতমারী উপজেলার ভেলাবাড়ী ইউনিয়নের তালুক দুলালী গ্রামে। 

স্থানীয় লোকজন জানান, সরকারি রাস্তা থেকে শ্মশানের দূরত্ব মাত্র ৩০ মিটার। কিন্তু শ্মশানের জায়গার চারপাশের জমির মালিক আইয়ুব আলী। শ্মশানে যাতায়াত করতে রাস্তার জন্য আইয়ুব আলীর কাছে দীর্ঘদিন থেকে এক শতাংশ জমি ক্রয়ের প্রস্তাব দিয়ে আসছেন সনাতন ধর্মের লোকজন। কিন্তু তিনি জমি বিক্রি না করে উল্টো শ্মশানের জায়গা নিজের দখলে নিতে কৌশলের আশ্রয় নেয়। তিনি হঠাৎ শ্মশানের চারদিকে খনন করে শ্মশানে যাতায়াতের রাস্তা বন্ধ করে দেন।

শ্মশান পরিচালনা কমিটির সভাপতি রবীন্দ্র নাথ রায় বলেন, শ্মশানের চারদিকে গর্ত খনন না করতে আইয়ুব আলীকে বিনয়ের সাথে অনুরোধ করা হয়েছে কিন্তু তিনি তা শোনেননি। হঠাৎ গত মঙ্গলবার ও বুধবার শ্মশানের চারদিকে ৫ ফুট করে গর্ত খনন করেন। এতে শ্মশানে যাতায়াতের রাস্তা বন্ধ হয়ে যায়। কিন্তু শ্মশানের যাতায়াতের জন্য রাস্তা দেওয়ার কথা ছিল আইয়ুব আলীর। তিনি তা না করে উল্টো শ্মশানের জায়গা দখলে নিতে কৌশল অবলম্বন করেছেন। তবে বিষয়টি স্থানীয়ভাবে সমাধানের চেষ্টা চলছে বলেও তিনি জানান।

আইয়ুব আলী বলেন, তিনি শ্মশানের জায়গা দখলে নিতে কোনো অপকৌশল অবলম্বন করেননি। মাছচাষ করতে তিনি তার জমিতে পুকুর খননের কাজ শুরু করেছেন। 

তিনি বলেন, আমি আমার জমিতে পুকুর খনন করছি। এতে যদি কারো সমস্যা হয় এটা তাদের ব্যাপার। আমি বেআইনি কোনো কাজ করছি না। এছাড়াও তিনি শ্মশানে যাতায়াত করতে রাস্তার জন্য কোনো জায়গা দিতে রাজি ছিলেন না বলেও জানান।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //