আপিলেও ব্যর্থ নৌকার শাম্মী, হারালেন সব কুল

উচ্চ আদালতের আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে গিয়েও ব্যর্থ হয়েছেন বরিশাল-৪ (হিজলা-মেহেন্দিগঞ্জ) আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ড. শাম্মী আহম্মেদ। দ্বৈত নাগরিকত্বের অভিযোগে তার প্রার্থিতা বাতিলে উচ্চ আদালতের আদেশের বিরুদ্ধে করা আপিল গ্রহণ করেনি আপিল বিভাগের চেম্বার আদালত।

গতকাল মঙ্গলবার (১৯ ডিসেম্বর) সকালে আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম তার আবেদন খারিজ করে দেন। ফলে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকার টিকিট পেয়ে ভোটের মাঠে প্রতিদ্বন্দ্বিতা করতে পারছেন না শাম্মী আহমেদ।

এর আগে আসনটিতে স্বতন্ত্র প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য পংকজ নাথের অভিযোগের ভিত্তিতে দ্বৈত নাগরিকত্বের অভিযোগে শাম্মী আহম্মেদের মনোনয়ন বাতিল করে রিটার্নিং কর্মকর্তা। বাতিল আদেশের বিরুদ্ধে নির্বাচন কমিশনে আপিল করেন তিনি। পাশাপাশি প্রার্থিতা ফিরে পেতে অস্ট্রেলিয়ার নাগরিকত্ব ছাড়েন শাম্মী। কিন্তু তার পরও তার মনোনয়ন বাতিলে রিটার্নিং অফিসারের সিদ্ধান্ত বহাল রাখে নির্বাচন ট্রাইব্যুনাল।

পরবর্তীতে প্রার্থিতা ফিরে পেতে উচ্চ আদালতে আপিল করেছিলেন কেন্দ্রীয় আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহম্মেদ। সেখানেও নির্বাচন ট্রাইব্যুনালের সিদ্ধান্ত বহাল রাখেন উচ্চ আদালত। পরবর্তীতে আদেশের বিরুদ্ধে চেম্বার আদালতে যান তিনি। কিন্তু শেষ পর্যন্ত চেম্বার আদালও তার আবেদন খারিজ করে দেন।

ফলে শাম্মী আহম্মেদের মনোনয়নপত্র বাতিল করে রিটার্নিং কর্মকর্তা যে আদেশ দিয়েছিলেন তা-ই বহাল থাকলো। মঙ্গলবার শাম্মীর পক্ষে আদালতে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী শাহ্ মঞ্জুরুল হক।

উল্লেখ্য, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বরিশাল-৪ আসনের বর্তমান সংসদ সদস্য পংকজ নাথের পরিবর্তে আওয়ামী লীগ এবার প্রার্থী করেছিল দলের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদকে। মনোনয়ন না পেলেও স্বতন্ত্র প্রার্থী হয়েছেন পংকজ নাথ।

শুরু থেকেই তাদের মধ্যে পাল্টাপাল্টি অভিযোগ চলছিল। পংকজের অভিযোগ ছিল, শাম্মী আহম্মেদ অস্ট্রেলিয়ার নাগরিক হলেও তা গোপন করেছেন।

রিটার্নিং কর্মকর্তার যাচাই বাছাইয়ে দ্বৈত নাগরিকত্বের প্রমাণ পাওয়ায় শাম্মীর মনোনয়নপত্র বাতিল করা হয়। তাছাড়া রিটার্নিং কর্মকর্তা এবং নির্বাচন কমিশনে আপিল করেও পংকজ নাথকে হারাতে পারেননি শাম্মী।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //