আবারও কারা হেফাজতে বিএনপি নেতার মৃত্যু

ঢাকার কেরানীগঞ্জ কারাগারে বন্দী শফী উদ্দিন (৭২) নামে এক বিএনপি নেতার মৃত্যু হয়েছে। তিনি গাজীপুরের কাপাসিয়া উপজেলায় দুর্গাপুর ইউনিয়নের রাওনাট পূর্ব পাড়া ডোয়াইপাখুরি ২নং ওয়ার্ড বিএনপির সভাপতি।

আজ সোমবার (২৫ ডিসেম্বর) বিকেল সোয়া ৩টার দিকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। 

শফী উদ্দিনের ছেলে মো. সুহেল জানান, গত ২৬ অক্টোবর দিবাগত রাতে কাপাসিয়া থানা-পুলিশ তার বাবাকে ডোয়াইপাখুরীর বাড়ি থেকে ধরে নিয়ে যায়। এরপর ২০২২ সালের ১৬ নভেম্বর দায়ের হওয়া বিস্ফোরক মামলায় তাকে গ্রেপ্তার দেখিয়ে গাজীপুর আদালতে পাঠায়। পুলিশ তার ১০ দিনের রিমান্ড চায়। অসুস্থ ও বয়োবৃদ্ধ শফী উদ্দিনকে আদালত জামিন এবং রিমান্ড না দিয়ে কারাগারে পাঠান। তিনি দীর্ঘদিন শ্বাসকষ্ট ও হৃদ্‌রোগে ভুগছেন। কারা হেফাজতে গাজীপুর সদর ও ঢামেক হাসপাতালে এর আগে কয়েক দফা চিকিৎসা নিয়েছিলেন। সর্বশেষ ১০ দিন আগে অসুস্থ হয়ে পড়লে কেরানীগঞ্জ কারাগার থেকে শফী উদ্দিনকে চিকিৎসার জন্য ঢামেক হাসপাতালে পাঠানো হয়। সেখানেই তিনি মারা গেছেন।

হেলাল উদ্দিন নামে শফী উদ্দিনের এক স্বজন জানান, শফী উদ্দিন প্রায় দশদিন যাবৎ চিকিৎসাধীন ছিলেন। আজ বিকেল ৩টার পরে তিনি মারা যান। 

কারাবন্দী বিএনপি নেতা শফী উদ্দিনের মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন স্থানীয় দুর্গাপুর ইউনিয়ন বিএনপির সভাপতি সোলায়মান মোল্লা ও সাধারণ সম্পাদক মাসুম সরকার। 

ঢামেক পুলিশ ফাঁড়ির ইনচার্জ বাচ্চু মিয়া জানান, গত ২৮ নভেম্বর শফী উদ্দিনকে ঢামেক হাসপাতালে ভর্তি করানো হয়। আজ বেলা ৩টার দিকে তার মৃত্যু হয়। লাশ বর্তমানে মর্গে রাখা হয়েছে।

উল্লেখ্য, চলতি বছর কারা হেফাজতে কয়েকজন বিএনপি নেতার মৃত্যু হয়েছে। এর মধ্যে গত ২১ আগস্ট ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দী বিএনপি নেতা আবুল বাশারের (৩৬) মৃত্যু হয়। নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশের দুই দিন আগে বিএনপির এই নেতাকে গ্রেপ্তার করে পুলিশ।

গত ২৫ নভেম্বর গাজীপুরের কাশিমপুর হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগারের বন্দী বিএনপি নেতা গোলাপ রহমান (৬৩) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তিনি চট্টগ্রাম মহানগরীর মোহরা ওয়ার্ড বিএনপির সহসভাপতি ছিলেন।

গত ১ ডিসেম্বর গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২-এ বন্দী বিএনপি নেতা আসাদুজ্জামান খান হিরা (৩৮) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তার বাড়ি গাজীপুর জেলার শ্রীপুর উপজেলার কাওরাইদ ইউনিয়ন ধামলই গ্রামে। বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) কাওরাইদ ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ড শাখার সাধারণ সম্পাদক ছিলেন। 

এ ছাড়া ১১ ডিসেম্বর রাজশাহী কেন্দ্রীয় কারাগারে বন্দী বিএনপি নেতা মনিরুল ইসলামের (৫২) মৃত্যু হয়। রাজশাহীর কাঁকনহাট পৌরসভার ৬ নম্বর ওয়ার্ড বিএনপির সহপ্রচার সম্পাদক ছিলেন তিনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //