রাঙামাটিতে মাতৃভাষায় বই পেল পাহাড়ি শিশুরা

সারাদেশের মতো পার্বত্য জেলা রাঙামাটিতেও প্রাথমিকের বই বিতরণ করা হয়েছে। সাধারণ শিক্ষার্থীদের পাশাপাশি একই দিন মাতৃভাষায় বই পেয়েছে পাহাড়ের নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীরা। এতে উচ্ছ্বসিত শিক্ষার্থী ও অভিভাবকরা। 

আজ সোমবার (১ জানুয়ারি) সকাল ১১টায় জেলা শহরের আমানতবাগ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বই উৎসব অনুষ্ঠিত হয়। এতে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার (ডিপিইও) হৃষীকেষ শীলের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলাপ্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান।

উপস্থিত ছিলেন- অতিরিক্ত জেলাপ্রশাসক (শিক্ষা ও আইসিটি) নাসরিন সুলতানা, সদর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার কৌশিক চাকমা প্রমুখ। এসময় নতুন শিক্ষা কারিকুলাম নিয়ে বিভ্রান্ত না হওয়ার আহবান জানিয়েছেন জেলা প্রশাসক।

জানা গেছে, দেশের সংখ্যায় ক্ষুদ্র জাতিস্বত্তার ভাষা সংরক্ষণের জন্য ২০১৭ সাল থেকে তিন পার্বত্য জেলায় চাকমা, মারমা ও ত্রিপুরা ছাত্রছাত্রীদের মাঝে বিতরণ করা হচ্ছে মাতৃভাষার বই। পাশাপাশি শুরু হয় মাতৃভাষায় পাঠদান কার্যক্রম। বিদ্যালয়র নিজ নিজ সম্প্রদায়ের শিক্ষকদের প্রশিক্ষণের পর তাদেরকে  দিয়ে পরিচালনা করা হয় পাঠদান কার্যক্রম।  

সারাদেশের প্রতিটি বিদ্যালয়ে চলছে বই উৎসব। তবে পাহাড়ে বই উৎসবে নতুন মাত্রা যোগ দিয়েছে ক্ষুদ্র নৃ-গোষ্ঠির শিক্ষার্থীদের মাঝে মাতৃভাষায় বই বিতরণ। প্রথম দিনেই জেলার ক্ষুদ্র নৃ-গোষ্ঠির ছাত্র-ছাত্রীদের মাঝে তুলে দেয়া হয়েছে নিজ মাতৃভাষার বই। 

জেলা প্রাথমিক শিক্ষা অফিস জানিয়েছে, এ বছর রাঙামাটি জেলায় ২৮ হাজার ১৫৫ জন চাকমা, মারমা, ত্রিপুরা ছাত্রছাত্রীদের মাঝে বিতরণ করা হয়েছে ৬৩ হাজার ৪৬৮টি বই। প্রাক-প্রাথমিক থেকে তৃতীয় শ্রেণী পর্যন্ত সকল ক্ষুদ্র নৃ-গোষ্ঠির শিক্ষার্থীরা পাচ্ছে এই বই। নতুন বছরে নতুন বই পেয়ে খুশি ক্ষুদে শিক্ষার্থীরা। অন্যদিকে, জেলার দশ উপজেলায় প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণী ৩ লাখ ৮৬ হাজার ৭৮৯টি সাধারণ পাঠ্যপুস্তক বিতরণ করা হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //