লক্ষ্মীপুর-১

ডিসি-এসপিকে হুমকি, পবনের প্রার্থিতা বাতিল

আচরণবিধি ভঙের দায়ে লক্ষ্মীপুর-১ আসনের স্বতন্ত্র প্রার্থী হাবিবুর রহমান পবনের প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন। আচরণবিধি ভঙের কারণে প্রথমবারের মতো কোনো প্রার্থীর প্রার্থিতা বাতিল করা হলো। 

আজ মঙ্গলবার (২ জানুয়ারি) বিকেলে জেলা রিটানিং কর্মকর্তা ও লক্ষ্মীপুরের জেলা প্রশাসক ইসির উপ-সচিব মো. আব্দুছ সালামের সই করা এক চিঠিতে স্বতন্ত্র প্রার্থীর প্রার্থিতা বাতিলের সিদ্ধান্তের কথা নিশ্চিত করেন।

চিঠিতে ইসি জানায়, গত ৩০ ডিসেম্বর সন্ধ্যা ৭টা ২২ মিনিটে লক্ষ্মীপুর-১ আসনের স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ হাবিবুর রহমান পবন লক্ষ্মীপুর জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসারকে হোয়াটসঅ্যাপে ফোন করে অকথ্য ভাষায় আপত্তিকর ও অশোভন কথা বলেন। এসময় ওই প্রার্থী রিটার্নিং অফিসার ও পুলিশ সুপারকে তিন দিনের মধ্যে বদলিসহ বিভিন্ন ব্যবস্থা গ্রহণের বিষয়ে ভয়-ভীতি ও হুমকি প্রদান করেছেন। এ বিষয়ে ব্যবস্থা নিতে গত ৩০ ডিসেম্বর জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার ইসি সচিব বরাবর পত্র পাঠান।

এর পরিপ্রেক্ষিতে ওই প্রার্থীকে ১ জানুয়ারি ইসি সচিবালয়ে স্বশরীরে উপস্থিত হয়ে ব্যাখ্যা দেওয়ার জন্য পত্র প্রেরণ করা হয়। প্রার্থী স্বশরীরে উপস্থিত হয়ে কমিশনের কাছে ব্যাখ্যা দেন।

এছাড়া, এ অভিযোগের সত্যতা যাচাইয়ে লক্ষ্মীপুর জেলা নির্বাচন অফিসারের মাধ্যমে তদন্তের জন্য ইসি নির্দেশ দেয়। জেলা নির্বাচন অফিসার বিষয়টি তদন্ত করে ‘ঘটনার সত্যতা রয়েছে’ মর্মে তদন্ত প্রতিবেদন পাঠান।

ওই প্রার্থী নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন ও নির্বাচনী অপরাধে জড়িত থেকে ‘নির্বাচন-পূর্ব অনিয়ম’ সংঘটন করেছেন মর্মে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের সুপারিশসহ প্রতিবেদন ৩১ ডিসেম্বর ইসিতে পাঠান জেলার নির্বাচনী অনুসন্ধান কমিটি।

শুনানিকালে প্রার্থীপক্ষের বক্তব্য, জেলা নির্বাচন অফিসারের পাঠানো তদন্ত প্রতিবেদন, নির্বাচনী অনুসন্ধান প্রতিবেদন এবং সংশ্লিষ্ট আইন ও বিধি পর্যালোচনায় প্রার্থীর দ্বারা ‘নির্বাচন-পূর্ব অনিয়ম’ সংঘটনের বিষয়টি প্রমাণিত হয়। এরপর রিপ্রেজেন্টেশন অব দ্য পিপল অর্ডার, ১৯৭২ এর ধারা ৯১ই এর কজ (২) এর বিধান অনুযায়ী লক্ষ্মীপুর-১ আসনের স্বতন্ত্র প্রার্থী পবনের প্রার্থিতা বাতিলের সিদ্ধান্ত নেয় ইসি।

এবিষয়ে হাবিবুর রহমান পবন কোন কথা বলতে রাজি হননি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //