ক্যাম্প ছেড়ে কক্সবাজারের হোটেলে রোহিঙ্গা দম্পতির বিয়ে

রোহিঙ্গা ক্যাম্প ছেড়ে কক্সবাজারের একটি হোটেলে বিয়ের কাজ সম্পন্ন করতে গিয়ে পুলিশের হাতে আটক হয়েছে বর-কনেসহ বিভিন্ন ক্যাম্পের প্রায় শতাধিক নারী পুরুষ। রবিবার (১৪ জানুয়ারি) সন্ধ্যায় ৬টার দিকে তাদের আটক করা হয়।

থানা সূত্রে জানা যায়, গোপন খবর পেয়ে তারা শহরের সী পার্ল-১ নামে একটি হোটেলে অভিযান পরিচালনা করে। পরে জানতে পারে ক্যাম্প থাকে বেরিয়ে রোহিঙ্গারা এখানে বিয়ের কাজ সম্পন্ন করতে চেয়েছিল। ইতোমধ্যে ১৯টি পাসপোর্ট জব্দ করেছে তারা। যারমধ্যে একজন অস্ট্রেলিয়ান নাগরিক। এরমধ্যে ৭ জন আমেরিকান প্রবাসী রোহিঙ্গা, ১১ জন অস্ট্রেলিয়া প্রবাসী রোহিঙ্গা।

জানা গেছে, বর আব্দুল হামিদ দীর্ঘদিন ধরে অস্ট্রেলিয়ায় প্রবাস জীবন শেষে বাংলাদেশে এসে হাসিনা নামে একজন রোহিঙ্গা তরুণীকে বিয়ে করতে চেয়েছিল। পরে কক্সবাজারে সী-পার্ল১ হোটেলে এসে বিয়ের আনুষ্ঠানিকতা সেরে ফেলার জন্য নানান আয়োজন করেছিল। কিন্তু শেষে আইনশৃংখলা বাহিনীর চোখ এড়াতে পারেনি।

রোহিঙ্গা ক্যাম্প-৯  ব্লক আই/৬ থেকে থেকে আসা হাফেজ উল্লাহ (৪০) জানান, তারা ক্যাম্প থেকে বিয়ের অনুষ্ঠানে কক্সবাজারে আসছে। তবে ২-৩ টা চেকপোস্টে আইনশৃংখলাবাহিনী জিজ্ঞেসাবাদ করলেও ছেড়ে দেয়া হয়। 

ক্যাম্প ১৯ ব্লক বি /৩ এর বাসিনী আবুল কাশেম (৪৫) পরিবারের আটজন সদস্য নিয়ে এই বিয়েতে আসছিলেন। তবে আসার পথে আইনশৃঙ্খলাবাহিনীর লোকজনকে চিকিৎসার নামে ভুল তথ্য দিয়ে তারা চেকপোস্ট পার হন।

ক্যাম্প-১০ এর বৃদ্ধা কালা পুতু (৭০) জানান চিকিৎসার জন্য কক্সবাজারে এসে বিয়ে অনুষ্ঠানে যোগ দিয়েছিল। পরবর্তীতে হোটেলে এসে তাদের আটক করে পুলিশ। 

রোহিঙ্গা প্রতিরোধ কমিটি কক্সবাজারের সভাপতি মাহবুবুর রহমান জানান, রোহিঙ্গারা প্রতিনিয়ত ক্যাম্পের বেস্টনি পেরিয়ে অবাধে কক্সবাজারের বিভিন্ন জায়গায় বিচরণ করে থাকে। তবে এসব বিষয়ে আইনশৃংখলা বাহিনীর আরও কঠোর নজরদারি বাড়ানো দরকার মনে করেন তিনি।

কক্সবাজার সদর মডেল থানার ওসি (অপারেশন) মো. শাকিল হাসান বলেন, রোহিঙ্গা দম্পতির বিয়ের খবর পেয়ে সী পাল হোটেলে অভিযান চালানো হয়। সেখান থেকে প্রায় শতাধিক রোহিঙ্গাকে আটক করা হয়। এ বিষয়ে বিস্তারিত পরে জানানো হবে বলে জানান তিনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //