চুয়াডাঙ্গায় চাষাবাদ শীর্ষক মাঠ দিবস অনুষ্ঠিত

চুয়াডাঙ্গার কেরু এ্যান্ড কোম্পানি চিনিকলের জীবননগর উপজেলার উথলী ইউনিটের অধীন আখচাষিদের নিয়ে আধুনিক প্রযুক্তিতে আখের সাথে সাথীফসল চাষাবাদ শীর্ষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট (বিএসারআই) আয়োজনে এবং আখের সাথে সাথীফসল হিসাবে মসলা ও সবজি জাতীয় ফসল উৎপাদন প্রকল্পের অর্থায়নে আজ মঙ্গলবার (১৬ জানুয়ারি) বেলা ১১টার সময় উথলী বাসস্ট্যান্ড চত্বরে এই মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বিএসারআইয়ের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রকল্প পরিচালক ড. মো. আবু তাহের সোহেলের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিএসারআইয়ের মহাপরিচালক ড. মো. ওমর আলী। 

এসময় তিনি বলেন, আখের সাথে আমরা ভুট্টা,সরিষা, ফুলকপি, বাঁধাকপি, পেঁয়াজ, রসুন, আদা, টমেটো ইত্যাদি চাষ করতে পারি। এতে করে চাষে লাভের পরিমাণটা বেশি হবে। প্রতিবছর আখের দাম বাড়ানো সম্ভব নয়। পরিকল্পনা করে আখ চাষ করুন। তার সাথে সবজি-মসলা জাতীয় ফসল চাষ করুন। এতে নিশ্চিত অধিক লাভবান হওয়া যাবে।

তিনি আরো বলেন, সবাই একই ফসলের চাষ না করে পরিকল্পনা মাফিক আখের সাথে ভিন্ন ভিন্ন সাথী ফসলের চাষ করা উচিৎ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিএসারআইয়ের কৃষি ও অর্থনীতি বিভাগের বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. কামরুজ্জামান।

এছাড়া বিশেষ অতিথির বক্তব্য রাখেন- কেরু এ্যান্ড কোম্পানি চিনিকলের মহাব্যবস্থাপক (কৃষি) মোহাম্মদ আশরাফুল আলম ভূঁইয়া, বিএসারআইয়ের মৃত্তিকা ও পুষ্টি বিভাগের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা  সাইফুল ইসলাম, বিএসারআইয়ের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও চুয়াডাঙ্গা উপকেন্দ্রের ইনচার্জ মো. ওমর খৈয়াম, সরেজমিন ও গবেষণা বিভাগের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রাশেদুল ইসলাম, বায়োটেকনোলজি বিভাগের বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রাশেদুর রহমান রাজীবসহ আখচাষী আমির হোসেন, শামীম আল মামুন ও আব্দুল আওয়াল প্রমুখ। 

৮০ জন আখচাষী মাঠ দিবসে অংশ নেন। অনুষ্ঠানের শুরুতেই সবাইকে নিয়ে উথলী ইউনিটের অধীন সাথীফসলের মাঠ পরিদর্শন করেন বিএসারআইয়ের মহাপরিচালক প্রমুখ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //